আসসালামুয়ালাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ্,

টেকলার্নবিডি-র পক্ষ থেকে  সবাইকে শুভেচ্ছা। কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন।  আমি আর কথা বাড়াবো না। সরাসরি আমার মূল আলোচনায় চলে যাই।

 

আজ আমরা ওয়েবসাইট পরিদর্শন কিভাবে block system করে রাখা যায়  তা জানবো।

তথ্য সংগ্রহ এবং বিনোদনের জন্যে প্রতিদিন আমরা ওয়েবসাইট পরিদর্শন করি। কিন্তু আমরা যে সাইটগুলি পরিদর্শন করি তা হয়তো আমাদের অফিসে কাজের সমস্যা বা বাড়িতে বাচ্চাদের জন্য উপযুক্ত নয় ।

যদি আপনি উইন্ডোজ 10 পিসি use করে থাকেন তাহলে আপনি এই  block system টা use করিতে পারিবেন।  আপনার পিসির নির্দিষ্ট ওয়েবসাইট গুলির অ্যাক্সেস ব্লক করার এই ভাল ধারণাটি তাহলে  আমরা নিজে জানি এবং শেয়ার করে অন্যকে জানার সহযোগিতা করি ।

একটি পিসিতে ওয়েবসাইটগুলিকে ব্লক করতে প্রায় দশটি ফ্রি এবং বাণিজ্যিক সফ্টওয়্যার রয়েছে, তবে আপনি আপনার Windows PC- এ URL গুলি অবরোধ করার জন্য বিল্ট-ইন হোস্ট ফাইল ব্যবহার করতে পারেন। হোস্ট ফাইলে ওয়েবসাইটের URL যুক্ত করে, আপনি আপনার পিসিতে সেই ওয়েবসাইটটি ব্লক করতে পারেন। আপনার পিসিতে ইনস্টল করা ব্রাউজারগুলির কোনও এটি ব্লক করা ওয়েবসাইটগুলি খুলতে পারবে না।

হোস্ট ফাইল সম্পাদনা করে আপনার Windows 10 PC- এ ওয়েবসাইটগুলি ব্লক করার দুটি সহজ উপায় রয়েছে। একটি আমরা এখন আলোচনা করবো। আর একটি পরবর্তী আলোচনায় জানাবো ইনশাহা-আল্লাহ।

আপনি কোন অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করে আপনার উইন্ডোজ 10 পিসি ওয়েবসাইটে ব্লক করতে পারেন আপনাকে শুধু হোস্ট ফাইলটি তৈরি করতে হবে। কিভাবে এটি করতে হয় আপনাদের সুবিধার জন্যে নিচে ছবি সহ দেয়া হল।

1:   Start up এর Search box এ Notepad টাইপ করুন, right-click করে প্রোগ্রামটি Run as administrator  এ click  করে খুলুন।

 

 

 2: Notepad প্রোগ্রাম উইন্ডোতে, File মেনুতে ক্লিক করে Open ক্লিক করুন।

 

C:\Windows\System32\drivers\etc  থেকে hosts ফাইল নির্বাচন করুন। Open বাটন ক্লিক করুন।

 

3: hosts ফাইলটি Notepad দিয়ে Open করে, ওয়েবসাইটের URL যোগ করুন যা আপনি আপনার পিসিতে অ্যাক্সেসকে বন্ধ করিতে চান। নিম্নলিখিতভাবে অনুসরণ করতে হবে, যেমন –

127.0.0.1 www.bing.com

127.0.0.1 www.google.com

 

4: পরিশেষে, File মেনুতে ক্লিক করুন এবং তারপরে Save অপশন (Ctrl + S) ক্লিক করুন।

এখন আপনার পিসিতে যেকোনো ওয়েব ব্রাউজারে এইগুলির মধ্যে একটি URL খুলতে চেষ্টা করুন। লিখিত ওয়েবসাইটগুলি আপনার পিসিতে এখন থেকে লোড হবে না।

ওয়েবসাইটগুলি পুনরায় Open করতে, উপরে উল্লিখিত নির্দেশাবলী অনুসরণ করুন এবং hosts ফাইল থেকে ওয়েবসাইটের এন্ট্রিগুলি Remove করুন। ফাইলটি Save করুন।