টেকলার্নবিডি-র পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আজকের আয়োজন, আশা করি সবাই ভালো আছেন। আজ আমরা Windows 10 Pro ISO ডাউনলোড করবো কিভাবে তা দেখবো।

Windows 7 Professional, Ultimate, Windows 8/8.1 Pro এবং Windows 8.1 Pro ব্যবহারকারীদের upgraded করার জন্য পিসি ব্যবহারকারীরা কয়েক সপ্তাহ আগে বিনামূল্যে upgrade অফারের সময় Windows 10 Pro edition পেয়েছে।

Windows 10 Pro সংস্করণটি আপনার Home সংস্করণে পাওয়া সমস্ত বৈশিষ্ট্যগুলি ছাড়াও কয়েকটি বৈশিষ্ট্য অফার করে। Domain join, Group Policy Management, Bit Locker, Remote Desktop এবং Device Guard কিছু বৈশিষ্ট্য যা Windows 10 Home edition অংশে ছিলনা।

আপনি যদি Windows 10 Pro সংস্করণ চালাচ্ছেন, তাহলে আপনি Windows 10 Pro এর একটি বুটযোগ্য কপি ডাউনলোড করে রাখতে পারেন যাতে আপনি যেকোনো সময় অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করতে পারেন।

Official Windows Media Creation টুলটি Windows 10 এর সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করতে ব্যবহার করা যায়। আপনি যদি Media Creation  টুল ব্যবহার করতে না চান, তাহলে আমাদের Microsoft Windows থেকে ISO ডাউনলোড করার জন্য মিডিয়া Media Creation সমাধান ছাড়া আমাদের ডাউনলোডের Windows 10 ISO অনুসরণ করতে পারেন।

Windows 10 Pro ISO কিভাবে প্রস্তুত করা যায় তা আগে আপনাকে জানানো দরকার যে মাইক্রোসফট একটি পৃথক ISO হিসাবে Windows 10 Pro অফার করে না। পরিবর্তে, এটি Windows 10 এর হোম এবং প্রো উভয় সংস্করণ সহ একটি একক ISO ইমেজ প্রস্তাব করে। কিন্তু ISO বা বুটেবল মিডিয়া স্বয়ংক্রিয়ভাবে Windows 10 Pro সংস্করণ ইনস্টল করার একটি উপায় আছে।

ইনস্টল বা পুনরায় ইনস্টল করার সময়, Windows 10 এর সেটআপ স্বয়ংক্রিয়ভাবে BIOS- এ বা আপনার পূর্ববর্তী Windows ইনস্টলেশনে পাওয়া কী-এর উপর ভিত্তি করে সঠিক সংস্করণ ইনস্টল করে। যদি এটি কোনও সূত্র না পায়, তাহলে এটি আপনাকে Home এবং Professional মধ্যে নির্বাচন করতে বলবে।

কিন্তু যদি আপনি স্বয়ংক্রিয়ভাবে Windows 10 Pro  সংস্করণ ইনস্টল করার জন্য সেটআপ ফাইলটি জোর করতে চান তবে আপনাকে বুটযোগ্য মিডিয়াতে ei.cfg নামে একটি ছোট ফাইল যোগ করতে হবে। Ei.cfg কিছুই করে না কিন্তু আপনার পিসিতে পাওয়া লাইসেন্স কীটি সত্ত্বেও স্বয়ংক্রিয়ভাবে Windows 10 Pro ইনস্টল করার জন্য সেটআপ ফাইলটিকে বাধ্য করে।

Windows 10 Media Creation টুল ডাউনলোড করুন এবং যেকোনো Windows 10 পিসি এ একই চালান। আপনি যদি Media Creation Tool ব্যবহার করতে না চান বা এই টুলের সাথে কোনও সমস্যায় না পড়েন, তাহলে আমাদের Windows 10 ISO Media Creation Tool গাইড ছাড়াই ডাউনলোড করতে পারেন ।

license-agreement পৃষ্ঠাতে Accept ক্লিক করুন

পরবর্তী, Create installation media option নির্বাচন করুন এবং তারপর Next ক্লিক করুন। লক্ষ্য করুন যে আপনি আপনার বর্তমান পিসি (option টি অন্য পিসির জন্য বলছে) ISO ডাউনলোড করার জন্য এই option টি নির্বাচন করতে হবে।

এখন,  আপনার language select করুন, edition select করুন এবং 32-bit বা 64-bit (যদি আপনি 32-bit বা 64-bit চালাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন) হিসাবে architecture টি select করুন। আপনি যদি নিশ্চিত না হন, আপনি উভয় 32-bit, 64-bit  select করতে পারেন।

উইন্ডোজ 10 ISO ইমেজ ফাইলের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করার জন্য Next বাটনে ক্লিক করুন ।

ISO ফাইল  option টি Select করুন এবং Next বাটন ক্লিক করুন।

ISO ফাইলটি save এর জন্য একটি location নির্বাচন করুন, ISO এর জন্য একটি নাম টাইপ করুন, Save button বোতামে ক্লিক করুন, তারপর ডাউনলোডটি শুরু হবে। এটি ডাউনলোড সম্পূর্ণ করতে কয়েক মিনিট সময় লাগতে পারে।

একবার ISO ডাউনলোড হয়ে গেলে, Rufus বা অন্য কোন প্রোগ্রাম ব্যবহার করে bootable USB প্রস্তুত করুন যা আপনি সাধারণত ব্যবহার করবেন।

 

এখন Notepad প্রোগ্রামে নীচের কোডটি copy  করে paste করুন,  ফাইলটি ডেস্কটপ Save as করুন, ei.cfg (.txt ছাড়া) ছাড়া ফাইলের নাম লিখুন এবং তারপর Save বাটন ক্লিক করুন। । এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আপনি ফাইলের নাম ei.cfg হিসেবে  Save করবেন, ei.cfg.txt ফাইল হিসেবে নয়।

[EditionID]

Professional

[Channel]

Retail

পরিশেষে, এই ei.cfg ফাইলটি Windows 10 এর bootable media তে Sources ফোল্ডারে copy করে paste করুন ।

এখন আপনি যেকোনো পিসিতেWindows 10 Pro edition টি automatically ব্যবহার করতে পারেন।

সবাই কে ধন্যবাদ।