Windows 10 PC এর full বেকআপ রাখা অত্যন্ত জুরুরী সবার জন্য। কিন্তু এই Backup কিভাবে নিতে হয় তা আমরা অনেকে জানিনা। আসুন জেনে নেই।

একটি পিসির recovery plan অবশ্যই শুরু হয় তার full backup থেকে। এই আলোচনায় আমরা দেখাব কিভাবে আপনি আপনার system কে protect করবেন, এবং Windows 10 এর system image বেকআপ টুলস্ এর মাধ্যমে নিতে পারেন।

কম্পিউটার জগতে যদি কোন প্রশ্ন হতে পারেনা বরং যখনকে মাথায় রেখে সকল প্লান করতে হয়। আগে-পরে কোন কথা নয়, আপনার পিসির র্হাড ড্রাইভ যেকোন সময় অচল হয়ে যেতে পারে। আপনার পিসির সিস্টেমকে মেইলওয়্যার দখল করে নিতে পারে। অথবা আপনার পিসির ডাটাকে কোন একটি critical error দিয়ে corrupt করে দিতে পারে। যদি আপনি প্রতিদিন আপনার পিসির বেকআপ না নেন তাহলে আপনি আপনার গুরুত্বর্পূণ documents গুলো হারিয়ে ফেলতে পারেন, হারাতে পারেন অপরিবর্তীত ছবি এবং আপনার ডিভাইসের কর্স্টাজিত কনফিগার সেটিংটাও নস্ট হয়ে যেতে পারে।

Windows 10 এ পিসির ‍সিস্টেম এবং ডাটা বেকআপ নেওয়ার জন্য পর্যাপ্ত উপায় আছে যেখানে আপনাকে অন্য কোন third-party solutions এর উপর র্নিভর করতে হবে না। আর এই পর্যাপ্ত উপায় এর মধ্যে একটি হলো ’built-in system image tool’।

system image একটি বেকআপ সিস্টেম যেখানে আপনার কম্পিউটারের সকল কিছু stored থাকে। অর্থাৎ উইন্ডোজ টেন এর full installation, সকল প্রকার ‍সেটিং, সকল এপ্লিকেশন, সকল প্রকার ফাইল  এবং যে কোন additional drives যা আপনি আপনার পিসির সাথে কানেক্ট করেছিলেন সবকিছুই backup থাকে ‍সিস্টেম ইমেজে। যখনই আপনার পিসি নস্ট হয়ে যাবে বা অচল হয়ে যাবে, আপনি ‍এই সিস্টেম ইমেজ বেকআপকে restore করে মিনিটের মধ্যেই আপনার পিসিকে আগের সচল অবস্থায় ফিরিয়ে আনতে পারেন। এই restore টি আপনি আপনার existing hard drive এতো করতে পারবেনই আবার অন্য hard drive এও করতে পারবেন।

উইন্ডোজ 10 এর এই আলোচনায় আমরা আপনাকে ধাপে ধাপে শিখাব, কিভাবে full backup তৈরি করতে পারেন built-in system image tool এর মাধ্যমে যাতে অবশ্যই থাকবে আপনার পিসির সকল সেটিং, এপ্স, ফাইল সমূহ।

উইন্ডোজ 10 এর system image backup যেভাবে তৈরি করবেন তা নিম্নে দেখানো হলো-

system image backup নিতে পারেন কোন সেকেন্ডারী ড্রাইভে, কোন নেটওর্য়াক লোকেশনে, কখনো blanks DVDs এ । তবে system image backup টি store করার জন্য সবচেয়ে ভাল এবং নিরাপদ জায়গা হচ্ছে external storage, যেটা আপনি খুব সহজে এবং দ্রুততার সাথে disconnect বা store করতে পারবেন।

উইন্ডোজ 10 এর system image backup নেওয়ার জন্য যে external storage টি ব্যবহার করবেন তাতে অবশ্যই পর্যাপ্ত জায়গা থাকতে হবে। হয়তো ভাবছেন কতটুকু জায়গা লাগবে? তা বের করার জন্য স্টোরেজ ডিভাইসটি কানেক্ট করে যখন ‍সিস্টেম ইমেজ বেকআপ নেওয়া শুরু করবেন তখনই wizard এর মাধ্যমে আপনি জানতে পারবেন কতটুকু জায়গা লাগবে আপনার এক্সটারনাল স্টোরেজে। প্রয়োজনীয় স্পেসসহ এক্সটারনাল স্টোরেজ কানেক্ট করে নিম্নের পদক্ষেপ অনুযায়ী কাজ করুন।

(ক) Control Panel টি Open করুন।

(খ) System and Security তে Click করুন।

(গ) Backup and Restore (Windows 7) Click করুন।

(ঘ) বাম পাশের  pane থেকে Create a system image link এ Click করুন।

(ঙ) “Where do you want to save the backup?” নামের wizard বক্সে “On a hard diskoption” টি সিলেক্ট করুন।

(চ)  “On a hard disk” অপশনের drop-down menu থেকে যে স্টোরেজে বেকআপটি সেভ করবেন তা সিলেক্ট করুন।

(ছ) Next Button এ Click করুন।

(জ) যে ড্রাইভে সেভ হবে তা দেখাবে, এবার Start backup button এ Click করুন।

প্রতিটি স্টেপ শেষ হবার পর wizard টি আপনার ‍সিস্টেমের পুরু বেকআপ তৈরি করে ফেলবে যা আপনি স্টোর করেছিলেন main drive এ।

বেকআপ হওয়ার সময় Windows 10 ব্যবহার করবে সেডো কপি যার মাধ্যমে আপনি এই সময় নরমালি আপনার কাজ করতে পারবেন, এবং সাথে সাথে আপনার ‍সিস্টেম ইমেজও তৈরি হয়ে যাবে। এতে বেকআপের কোন সমস্যা হবে না।

ব্যাকআপ সম্পন্ন হওয়ার পরে, আপনার কম্পিউটারটি বুট করতে অক্ষম হলে recovery options এ অ্যাক্সেস করার জন্য আপনাকে একটি সিস্টেম রিপেয়ার ডিস্ক তৈরি করতে অনুরোধ করা হবে। এটি রিপেয়ার ডিস্ক তৈরি করার সুপারিশ করার সময়, উইন্ডোজ 10  এর জন্য আপনি বুটযোগ্য USB ড্রাইভ ব্যবহার করতে পারেন recovery options এ অ্যাক্সেস করার জ্ন্য।

এবং সকল ধাপ শেষ করার পর external backup drive টি disconnect করুন  এবং নিরাপদ স্থানে রেখে দিন।

সহেজ বুঝার জন্য নিম্নে ভিডি‌ও দে‌ওয়া হলো-