Smart bandage  বোস্টন বিজ্ঞানীদের একটি  আবিস্কার যা সঠিকভাবে শরীরের বিভিন্ন প্রকার ক্ষতরে জন্য নির্দিষ্ট ঔষধের dose এবং delivery schedule নিয়ন্ত্রণ করতে পারে, যার ফলে শরীরের ক্ষতের দ্রুত নিরাময় ঘটে।

বেন্ডেজটি আবিস্কার করেছে  University of Nebraska-Lincoln ,  US  এর Harvard Medical School and Massachusetts Institute of Technology এর গবেষকরা। জেলীর মধ্যে লেপানো বৈদ্যুতিকভাবে পরিবাহী তন্তু দ্বারা বেন্ডেজটি তৈরি করা হয়েছে।

গবেষকরা দাবী করছেন, এই বেন্ডেজটির ভিতর যেই জেল ব্যবহার করা হয়েছে তা স্বতন্ত্রভাবে সংক্রমিত স্থানে স্বয়ংক্রীয়ভাবে অ্যান্টিবায়োটিক সাপ্লাই করতে পারে, নতুন টিস্যু পুনর্জন্ম বৃদ্ধির উপাদান স্বয়ংক্রীয়ভাবে সপ্লাই করতে পারে এবং ব্যথানাসক বা অন্যান্য ঔষধের সাথে স্বয়ংক্রীয়ভাবে কাজ করতে সক্ষম।

একটি মাইক্রোকন্ট্রোলার দ্বারা বেন্ডেজটি পরিচালিত হয় যা একটি ডাকটিকিটের চেয়ে বড় নয়, স্মার্টফোন বা অন্য বেতার ডিভাইস দ্বারা প্রবাহিত হতে পারে এবং নির্বাচিত ফাইবারের মাধ্যমে অল্প পরিমাণে ভোল্টেজ প্রেরণ করতে সক্ষম।

এই ভোল্টেজ নির্দিস্ট তন্তু এবং এর hydrogel কে তাপ দিয়ে চালিত শক্তি প্রদান করে যা শরীরের ক্ষত স্থানে অ্যান্টিবায়োটিক সাপ্লাই করতে পারে।

গবেষকদের মতে, একটি স্মার্ট ব্যান্ডেজ শরীরের ক্ষত অনুযায়ী এক বা একাধিক ঔষধ পরিমাপ মতো প্রদান করতে পারে।

শরীরের ক্ষত স্থানে ঐ ঔষধ প্রয়োগের মাত্রা  এবং প্রদানের সময়সূচি সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম এই র্স্মাট ব্যান্ডেজটি। নেব্রাস্কা-লিংকন বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আলী তামায়োল বলেন, কাস্টমাইজেশন এবং নিয়ন্ত্রণের এই সমন্বয়টি যথেষ্ট পরিমাণে ক্ষত স্থানের উন্নতি বা নিরাময় প্রক্রিয়ার গতি বাড়াতে সক্ষম।

এই স্মার্ট ব্যান্ডেজটিই বর্তমানে প্রথম ব্যান্ডেজ যা সঠিকমাত্রায় প্রয়োজনীয় ঔষধ  স্বয়ংক্রীয়ভাবে শরীরের ক্ষতস্থানে পাঠাতে সক্ষম। এই ব্যান্ডেজ ব্যবহার করে আপনি একের অধিক ঔষধ স্ব-স্ব প্রয়োজনে আপনি ব্যবহার করতে পারেন।

তামায়ে বলেন, আমরা ব্যান্ডেজটি তৈরির একদম শুরুর সময় থেকে একটি কৌশল অবলম্বণ করেছিলাম যা অন্য সিস্টেমের তুলনায় অনেক বড় সুবিধা প্রদান করছে।

গবেষকরা একটি আহত ইদুঁরের উপর র্পযায়ক্রমে কয়েকবার পরীক্ষা চালায় এই ব্যান্ডেজের মাধ্যমে এবং কত তাড়াতাড়ি আহত ইদুঁরের ক্ষতস্থানটি সেরে উঠে তা র্পযবেক্ষণ করেন।

বিশেষজ্ঞ দলটির মতে, এই Smart bandage টি অন্যান্য ব্যান্ডেজের তুলনায় তিনগুন বেশি রক্ত সমৃদ্ধি টিস্যু তৈরি করে রোগীর ক্ষত দ্রুত আরোগ্য করতে পারে।

অন্য একটি পরীক্ষায় গবেষকরা দেখিয়েছে, অ্যান্টিবায়োটিক সমৃদ্ধ ব্যান্ডেজের সংস্করণটি আহত ব্যাক্তির ব্যক্টেরীয়া সংক্রমণকে দ্রুত নির্মূল করেতে পারে।

Journal Advanced Functional Materials এ এই স্মার্ট ব্যান্ডেজ সমন্ধে আলোচনা করা হয়েছে।