আগের পর্ব দেখুন:

ধারাবাহিক টিউটোরিয়াল-পর্ব ৬, শিখুন মাইক্রোসফট ওয়ার্ড ২০০৭ (With Screen Shot) – Use Column Options without table

 

সবাইকে স্বাগতম। প্রিয়পাঠক বৃন্দ আজ আমরা Page Layout Menu এর Page Background নামক অপশনটা দেখব।

Page Background, Watermark, Page Border

 Watermark

 

উপরের ছবিতে দেখুন তিনটা অপশন আছে Watermark, Page Color ও Page Borders। এর মধ্যে আমরা প্রথমে watermark optionটা দেখব। এটার সাথে কমবেশি আমরা সবাই পরিচিত। সাধারণত এটা কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির নিজস্বতা বোঝাতে বা কোন তথ্য এর কপি রোধ করতে এই অপশনটি ব্যবহার করা যায়। যেমন আমরা দেখেছি অনেক কোচিং সেন্টার বা বিভিন্ন স্যারের নোটের ভিতরে এই স্যারের নাম অথবা কোচিং সেন্টার নাম থাকে যাতে অন্য কেউ এটাকে নিজের নামে চালিয়ে দিতে না পারে। সাধারণত watermark হল Background এ কোন বিশেষ টেক্সট বা ছবি জলছাপ বা transparent ভাবে দেয়া। জলছাপ দেয়ার জন্য প্রথমে

 Page Background, Watermark, Page Border
তারপর নিচের মত দেখতে পাবেন। এখান থেকে প্রয়োজনীয় অপশন সিলেক্ট করে apply করে ok করুন। যদি কোন ছবিকে watermark হিসেবে ব্যবহার করতে চান তাহলে ২য় অপশন বাছাই করুন ও Select picture থেকে ছবিটি দেখিয়ে দিন। আর কোন লেখা বা text কে watermark হিসেবে চাইলে, Text ঘরে আপনার প্রয়োজনীয় লেখা দিন। এখানে আমি Do not copy দিয়েছি আপনি আপনার নাম দিতে পারেন। Diagonal select করলে লেখাটি কোনাকুনি অথবা কর্ণ বরাবর হবে আর Horizontal select করলে নরমালি আমরা যেভাবে লিখি সেই ভাবে হবে কিন্তু একটু বড় ফন্টে।
 Page Background, Watermark, Page Border
 Page Border

page border দেয়ার জন্য এখান থেকে page border এ ক্লিক করুন।

তারপর নিচের ছবিটি দেখুন এখানে প্রয়োজনীয় সব অপশন পাবেন।

Page Background, Watermark, Page Border

 

পেজের চারপাশে border দিতে চাইলে Box select করুন। তারপর border হিসেবে লাইন দিতে চাইলে style থেকে select করুন। color ও width প্রয়োজনে পরিবর্তন করতে পারেন। আর যদি একটু অন্য ধরনের border চান তাহলে Art এর ভিতর অনেক সুন্দর সুন্দর বর্ডার পাবেন, যেটা পছন্দ হবে সেটাতে ক্লিক করলেই হবে। আর ডান পাশে preview দেখতে পাবেন। সবপাশে বর্ডার না চাইলে এখান থেকে উঠিয়ে দিতে পারেন, তার জন্য ছবিতে দেখানো স্থানে ক্লিক করেন। সবশেষে Ok করুন।