প্রযুক্তি আমাদের জিবনকে অনেক সহজ করে দিয়েছে। প্রতিদিন আমরা বিভিন্ন রকম  ইলেক্ট্রনিক্স যন্ত্র ব্যাবহার করছি। এর মাঝে অন্যতম হচ্ছে স্মার্টফোন, যা ছাড়া চলা প্রায় অসম্ভব।
এই স্মার্টফোনকে আরো বেশী স্মার্ট করার জন্য এতে ব্যাবহার করা হয়েছে বিভিন্ন রকমের সেন্সর। আমরা অনেকেই জানিনা কোন সেন্সর কি কাজ করে আর কিবা তার নাম। তাই আজ তাদের জন্যই এই পোস্ট। এখানে যতটুকু পারি সেন্সর এর বিস্তারিত তুলে  ধরা হয়েছে।

০১) Accelerometer Sensor

এই সেন্সরটি প্রায় সকল স্মার্টফোনেই থাকে, অ্যাক্সেলেরোমিটার সেন্সরটির কাজ হচ্ছে আপনি ফোনটি কিভাবে ধরেছেন তা সফটওয়্যারকে জানানো। ফোনের যে অটো রোটেশন সিস্টেম কাজ করে তা এই সেন্সরের মাধ্যমে করে। এছারাও ফোন উল্টো করে রাখলে পাওয়ার সেভিং মুডে যাওয়া, কল আসার পর ফোন উল্টো করে রাখলে সাইলেন্ট হয় যাওয়া এই সব কিছুই এই সেন্সরের কাজ।

mobile-sensor

 

২) Gyroscope Sensor

এই সেন্সরটি Accelerometer সেন্সরের মতই তবে, এটি অনেক উন্নতমানের। জাইরোস্কোপ সেন্সর মোবাইলকে খুব নিখুত তথ্য দেয়। এটি খুব নিখুতভাবে নির্নয় করে যে ফোনটি ঠিক কিভাবে কত ডিগ্রি এঙ্গেলে ধরা আছে। এই সেন্সরের মাধ্যমেই আমরা ৩৬০ ডিগ্রি ইমেজ দেখতে পারি,আবার ভি আর গ্লাসের মাধ্যমে ৩৬০ ডিগ্রি মুভি দেখা বা গেম খেলতে পারি।

 

৩) Magnetometer Sensor

আপনার মোবাইলে কম্পাস সফটওয়্যারটি অথবা ম্যাপে যে দিক নির্দেশনা দেয় তা এই সেন্সরটির মাধ্যমে। Magnetometer Sensor মাধ্যমে কোন কোন মোবাইলে মেটাল ডিটেক্টর হিসাবে কাজ করে। কোন ধাতব পদার্থ ফোনের কাছে নিয়ে আসলে এই সেন্সরটি তা নির্ণয় করতে পারে।

 

৪) Proximity Sensor

এই সেন্সরটির অবস্থান আপনার ফোনের ফ্রন্ট ক্যামেরা বা স্পিকারের সাথেই। Proximity Sensor কাজ হচ্ছে ফোন সেট এবং আপনার দূরত্ব মাপা। অর্থাৎ আপনি যখন ফোনে কথা বলবেন তখন এই সেন্সর আপনার স্ক্রিন ব্ল্যাক করে দিবে। এতে আপনার ব্যাটারি লাইফ সেভ হবে আবার অনাংকাখিত স্পর্শ লেগে যেন কলটি কেটে না যায়। এছারাও এই সেন্সরটির মাধ্যমে হাতের ইশারায় ছবি তোলা, ফোনের উপরে হাত উড়িয়ে কল রিসিভ করা, আবার স্ক্রিন এর উপর হাত উড়িয়ে স্ক্রিন অন করা ইত্যাদি কার্য্য সম্পাদিত হয়।

৫) Barometer Sensor

এই সেন্সরটির কাজ হচ্ছে বায়ুমন্ডলের চাপ পরিমাপের মাধ্যমে আপনাকে জানিয়ে দেয়া যে আপনি সমুদ্রতল থেকে কতটুকু উপরে আছেন, আবার এই সেন্সরটি জিপিএস কে সাহায্য করে আপনার লোকেশন কে সঠিক ভাবে জানাতে।

সবাইকে ধন্যবাদ পোষ্টটি কস্ট করে পড়ার জন্য।