Internet, জানার আছে অনেক # পর্ব-১

আপনার প্রথম পর্বে জেনেছিলেন প্রথম ইমেইল, ওয়েবক্যাম, ইউটিউব এবং সাইবার ক্যাফে সম্পরকে। আজ আপনাদের বলবো ইন্টারনেট জগতের প্রথম যতকিছু তার দ্বিতীয় পর্ব।

Computer Virus

Virus যার সম্পূর্ণ অর্থ হচ্ছে “vital information Resource under Siege”। এই শব্দের সাথে আমরা প্রায় সকলেই কম বেশি পরিচিত এবং কম বেশী আতঙ্কিতও। বিজ্ঞানী জন ভন নিউম্যান ১৯৪৯ সালে Virus এবং Worms একটি থিওরি আবিস্কার করেন, যার দ্বারা কম্পিউটারের প্রোগ্রামগুলোকে ইচ্ছেমতো এলোমেলো করে দেয়া যেতো। ১৯৭১ সালে এই থিওরির উপর ভিত্তি করেই পৃথিবীর প্রথম কম্পিউটার ভাইরাস আবিস্কার হয়। যার নাম দেয়া হয় Creeper। এই ভাইরাসের আবিস্কারক ছিলেন BBN কোম্পানির বব থমাস। এবং এটি ১৯৭১ সালেই আরপানেট (Advanced Research Projects Agency Network) নামের কম্পিউটারে আক্রমন করে।

 

Search Engine

গুগল, এক নামেই আমরা সবাই চিনি, এর কাজ কি তাও জানি। কোন কিছু খুজতে হলে প্রথমেই আমাদের মাথায় আসে গুগলের নাম। আবার অনেকে এও মনে করেন যে গুগলই প্রথম সার্চ ইঞ্জিন। আসলে কিন্তু তা নয়। প্রথম সার্চ ইঞ্জিন এর জন্ম গুগলের অনেক আগে, সেই ১৯৮৯ সালে। তবে সেটা ছিল ম্যাকগিল ইউনিভার্সিটি কেন্দ্রিক। যার উদ্ভাবক ছিলেন Alan Emtage।

এরপর ১৯৯১ সালে Mike Parker ও  Bill Heelan  সহ তারা তিনজন মিলে তৈরি করেন প্রথম অনলাইন সার্চ ইঞ্জিন। যার নাম দেওয়া হয় Archie।

 

Social Network

যদি কারো কাছে Social Network এর নাম জানতে চাওয়া হয় তাহলে সবাই সবার প্রথম যে নামটি বলবে সেটা হচ্ছে ফেসবুক, এরপর টুইটার, লিঙ্কডইন, ইন্সটাগ্রাম ইত্যাদী। কিন্তু মজার বিষয় হলো এইগুলোর কোনটিই কিন্তু পৃথিবীর প্রথম Social Network সাইট নয়। ১৯৯৫ সালে অর্থাৎ ফেসবুকের প্রায় দশ বছর আগে Randy Conrads তৈরি করেন Classmates.com নামের প্রথম Social Network সাইট। যার মুল উদ্দ্যেশ্য ছিল স্কুল জিবনের বন্ধুদের ইন্টারনেটে খুজে একসাথে করা।

 

আজ এ পর্যন্তই, আগামীতে আরো তথ্য নিয়ে হাজির হবো ইনশা আল্লাহ্‌।