Google Protect নিরাপদ  অ্যান্ড্রয়েড ডিভাইস নিশ্চিত করতে নতুন উদ্যোগ ।গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, এখন থেকে সার্টিফায়েড ডিভাইসের বক্সের উপর গুগল ‘প্লে প্রটেক্ট’ লোগো দেখা যাবে যা নিশ্চিত করবে ফোনটি সম্পূর্ণ নিরাপদ, পাশাপাশি সব অ্যান্ড্রয়েড ডিভাইসে প্রি-ইনস্টলড গুগল অ্যাপগুলোও আসল এবং সেগুলো ঠিকঠাক কাজ করছে, এ বিষয়টিও নিশ্চিত করবে ।গুগল আরও জানিয়েছে, ম্যালওয়্যার, ব্যক্তিগত তথ্য চুরি এবং আরও অনেক নিরাপত্তা ঝুঁকি থেকে ব্যবহারকারীকে নিরাপদ রাখবে Google Protect. আগে ম্যালওয়্যার থেকে শুধু কম্পিউটার আক্রান্ত হওয়ারই ভয় ছিল, কিন্তু বর্তমানে লাখো মোবাইল ডিভাইজ ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হচ্ছে। তবে মোবাইলের ক্ষেত্রে বা বিশেষ করে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে ম্যালওয়্যারকে নিয়ন্ত্রন করা, মানে ম্যালওয়্যার থেকে ডিভাইজ গুলোকে সুরক্ষিত রাখা অনেকটা সহজ ব্যাপার। কেনোনা অ্যান্ড্রয়েড ফোনের জন্য অ্যাপ ডাউনলোড করার একটি নির্দিষ্ট স্থান রয়েছে (Google Play Store) —যেখানে উইন্ডোজ কম্পিউটার ব্যবহারকারীদের কোন নির্দিষ্ট অ্যাপ স্টোর নেই, সাধারণত যেকোনো সফটওয়্যার গুগল সার্চ করে খুঁজে পেতে হয়, এতে ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হওয়ার সুযোগ অনেক বেড়ে যায়।

google-play-protect-logo

আগে থেকেই গুগল প্লে স্টোর অনেক সিকিউর ছিল, কিন্তু বর্তমানে গুগল আরো এক্সট্রা সিকিউরিটি প্রদানের ব্যবস্থা হাতে নিয়েছে। গুগল একটি নতুন ফিচার উন্মুক্ত করেছে, যার নাম Google Play Protect, আর এই ফিচারটি দাবী করে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইজকে ম্যালওয়্যার এবং আলাদা বিপদজনক জিনিষ থেকে রক্ষা করবে। আর হ্যাঁ, আপনি যদি ফোনে আলাদা কোন অ্যান্টিভাইরাস অ্যাপ ইন্সটল করে রাখেন তো সেটাকে নির্ভয়ে এক্ষুনি অ্যানইন্সটল করে দিন, স্মার্টফোনে অ্যান্টিভাইরাস প্রোগ্রামের কোনই প্রয়োজনীয়তা নেই.Google Protectএটি একটি নতুন অ্যান্ড্রয়েড সিকিউরিটি ফিচার, যেটার মাধ্যমে গুগল আপনার অ্যান্ড্রয়েড ডিভাইজে update সিকিউরিটি প্রদান করবে। আপনি যদি update Play Store চালিয়ে থাকেন, তো নিশ্চয় কয়েকদিন যাবত অ্যাপ ইন্সটল করার সময় প্লে স্টোরে দেখে থাকবেন, “Verfied by Google Play Protect” লাইনটি লেখা রয়েছে। এর মানে হচ্ছে ঐ অ্যাপটি সম্পূর্ণ সুরক্ষিত, সেটা গুগল দ্বারা পরীক্ষা করা হয়েছে। শুধু প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার সময়ই নয়, এই সিস্টেমটি আপনার ডিভাইজকেও সর্বদা স্ক্যান করবে এবং ম্যালওয়্যার একটিভিটি হচ্ছে কিনা সেটা স্ক্যানে চেক করবে।

এটি কিভাবে কাজ করে?

এই গুগল প্লে প্রটেক্ট ফিচারটিকে অল-ইন-ওয়ান সিকিউরিটি প্যাক বলতে পারেন। এই মুহূর্তে এটি মোট তিনটি কাজ করতে পারে; App Scanning,Browser Security, এবং Device Scanning । যেকোনো অ্যাপ এটি রিয়াল টাইমে স্ক্যান করতে পারে, আবার যে অ্যাপটি আপনি বছর খানেক ধরে আপনার ফোনে ব্যবহার করে আসছেন, সেটাকেও লাগাতার স্ক্যান করতে থাকে, কোন সমস্যা খুঁজে পেলেই আপনাকে অ্যালার্ট দিয়ে দেওয়া হবে।গুগল প্লে প্রটেক্ট সিস্টেম Machine Learning টেকনিক ব্যবহার করে অ্যাপ স্ক্যান করে এবং ম্যালওয়্যার ডিটেক্ট করে। প্লে প্রটেক্ট অ্যাক্সেস করার জন্য আপনাকে আপনার ফোন থেকে Settings -> Google -> Security– > Google Play Protect অপশনে যেতে হবে। এখানে আরেকটি বিশাল সুবিধা হচ্ছে, শুধু প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার সময়ই নয়, আপনি আলাদা যেকোনো সোর্স থেকে অ্যাপ ডাউনলোড করলেও এই সিস্টেম ঐ অ্যাপ গুলোকেও স্ক্যান করবে এবং আপনার ডিভাইজকে সুরক্ষা প্রদান করতে সাহায্য করবে।

সাথে যখনই কোন অ্যাপে কোন Probelm ডিটেক্ট করা হয়, আপনাকে সাথে সাথে নোটিফিকেশন দিয়ে দেওয়া হবে, “এই অ্যাপটি ক্ষতিকর”। নোটিফিকেশনে সরাসরি অ্যানইন্সটল বাটন দিয়েই দেওয়া হবে, জাস্ট সেখানে ট্যাপ করার মাধ্যমে অ্যাপটি আপনার সিস্টেম থেকে রিমুভ হয়ে যাবে। তাছাড়া এটাও বলা হয়েছে, কোন অ্যাপ প্লে স্টোরে আপলোড করার সময়ই সেটাকে টেস্ট করা হবে এবং পাবলিশ করার অনুমতি প্রদান করা হবে।