“টেকলার্নবিডি”-র পক্ষ থেকে আমি বরুন চক্রবর্তী  সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। আশা করি সবাই ভাল ও সুস্থ আছেন। সবাই ভাল থাকেন এবং সুস্থ থাকেন এটাই “টেকলার্নবিডি”-র কামনা। টেকলার্নবিডি তথ্য-প্রযুক্তি বিষয়ক বিভিন্ন টিপস দিয়ে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জটিল সমস্যা সমাধান করে অত্যন্ত সাফল্যের সাথে এগিয়ে চলছে।

এবার যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটি হলো “FAKE MAIL” কিভাবে সনাক্ত করা যায়।

বর্তমান যুগ হলো নেটভিত্তিক। এখন Email ব্যাতিত সব কাজই অচল বলা যেতে পারে। এ সুযোগটি হেকাররা ব্যাবহার করে আপনার তথ্য হেক করতে পারে এবং এজন্য তারা “FAKE MAIL” ব্যাবহার করে থাকে।

আপনি যদি EMAIL ব্যাবহার করে থাকেন তবে আপনার কাছে বিভিন্ন MAIL আসবে সেক্ষেত্রে Sender যদি পরিচিত হয় তবে ভাল কিন্তু যদি অপরিচিত হয় এবং MAIL মেইলটি ব্যাতিক্রম মনে হয় তবে সে মেইলের কোন লিঙ্কে ক্লিক করার আগে Mail টি FAKE কিনা তা চেক করে নেওয়া ভাল।

 

ধরে নেওয়া যাক আপনার কাছে cards@dutchbanglabank.com থেকে কোন মেইল এসেছে তবে আপনি নিশ্চিত ভাবেই বলতে পারেন যে এটি Dutch Bangla Bank থেকে এসেছে, তাই না? কিন্তু আমি বলব না ! অবাক হবার কিছু নেই শুধু address দেখেই নিশ্চিত হওয়া যাবে না যে Mail এর Source real. কেও যদি “ROGUE EMAIL SERVER” সেটআপ দেয় তবে তারা আপনাকে এমন মেইল পাঠাতে পারে যা someone@dutchbanglabank.com দেখাবে। তাহলে বুঝতেই পারছেন যে শুধু email address দেখেই নিশ্চিত হওয়া যাবে না যে mail source real ।

তাহলে আপনি কিভাবে বুঝবেন যে আপনার কাছে আসা Mail টির Source real না fake ।

Mail source চেক করার জন্য বিভিন্ন Verifying field আছে। যেমন আপনি যদি Gmail user হয়ে থাকেন তবে Sender এর ঠিক নিচে

 

show details arrow তে ক্লিক করলে কিছু Verifying field দেখতে পাবেন এবং Verifying field গুলো Verify করে নিতে পারেন। Gmail এর ক্ষেত্রে আপনি ৩টি Verifying field পাবেন Verify করার জন্য। সেগুলো হলো-

১। Mailed-by:

২। Signed-by:

৩। Encryption/ security:

 

৩টি field এর মধ্যে ১ এবং ২ নং field-এ google.com থাকবে এবং ৩ নং field এ থাকবে “standard(TLS) Learn more” তাই আপনার sender এর address এ @ এর পরে “google.com”, “Mailed-by”, “Signed-by” field-এ  google.com এবং “encryption/security” field এ যদি standard(TLS) Learn more থাকে তবে এটির real source gmail । তার মানে আপনার কাছে আসা মেইল fake নয় real ।

নিচের চিত্র থেকে এ বিষয় টি আরও ভালভাবে বুঝতে পারেন।

 

তবে অন্যান্য source এর বেলায় তিনটি field নাও থাকতে পারে তবে সেক্ষেত্রে “mailed-by” এবং “security” field অবশ্যই থাকবে এবং এসব field দেখে আপনি নিশ্চিত হবেন যে আপনার কাছে আসা মেইল fake নাকি real ।

এবার যে সকল mail এ এসব verifying field থাকবে না তখন ই আপনি নিশ্চিত হবেন যে আপনার কাছে আসা MaIl টি Fake ।

 

আশা করি Post টি সবার ভাল লেগেছে।

সবাই কে ধন্যবাদ।