টেকলার্নবিডি-র পক্ষ থেকে  সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি এবারের আয়োজন, আশা করি সবাই ভাল আছেন, এবারের আয়োজনে থাকছে facebook ব্যাবহারের কিছু গুরুত্বপূর্ণ টিপস। বর্তমানে যতগুলো সামাজিক যোগাযোগের মাধ্যম আছে তার মধ্যে facebook হচ্ছে সবচেয়ে বহুল আলোচিত এবং ব্যাপকভাবে ব্যবহৃত মাধ্যম। বর্তমানে এর মাধ্যমে অনেকে অনেককিছু শেয়ার করে থাকেন এমনকি অনেক পুরাতন স্মৃতি নতুন করে উপস্থাপন করতে পারেন। আবার এমন ঘটনাও ঘটেছে যেখানে হারিয়ে যাওয়া প্রিয় মানুষটিকে  facebook এর কল্যাণে ফিরে পাওয়া গেছে। এমন অনেক অবাক করার মত ঘটনা প্রতিদিনই ঘটিতেছে এ মাধ্যমটিতে। তবে আপনি যখন facebook এ login করে সচল থাকবেন তখন আপনার সকল facebook friends আপনাকে দেখতে পাবে কিন্তু মাঝে মাঝে আপনাকে লুকোচুরি খেলতে ইচ্ছা করে। বিষয়টা এমন যে, আপনি যখন facebook এ login করে সচল আছেন তখন আপনার কোন এক ফ্রেন্ড (friend ) অথবা কিছু ফ্রেন্ড ( some friends ) অথবা সকল ফ্রেন্ড (all friends ) যদি আপনকে active দেখতে না পেত তবে আপনার জন্য খুব ভাল হত। “টেকলার্নবিডি” আপনার এ ইচ্ছা বাস্তবায়নে চমৎকার কৌশল দিয়ে দিচ্ছে।

 

Facebook এ সচল থাকাকালীন নিজেকে কিভাবে লুকাবেনঃ

Facebook এ সচল থাকাকালীন নিজেকে তিনভাবে লুকাতে পারেনঃ-

àOption-1:   Turn off chat for only some contacts.( কিছু friend দেখতে পাব না )

àOption-2:   Turn off chat for all contacts except………..( শুধু একজন দেখতে পাবে )

àOption-3:   Turn off chat for all contacts.( কেউ দেখতে পাবে না )

এবার আসা যাক option গুলো কিভাবে বাস্তবায়ন করা যায়——–

উপড়ে উল্লেখিত সব কয়টি Option সম্পাদনের জন্য অবশ্যই আপনকে facebook –এ login করতে হবে (এবং নিচে বর্ণিত ধাপ-১ থেকে ধাপ-৩ সকল Option এর জন্য কমন )।

 

ধাপ-১: প্রথমে আপনি facebook এ login করে Chat-List টি open করুন।

 

ধাপ-২: এবার ক্লিক করুন Options এ

ধাপ-৩: এখন আপনাকে ক্লিক করতে হবে Advance setting options-এ

 

তৃতীয় ধাপ সম্পন্ন করার পর আপনার সামনে নিচের মতো একটি window চলে আসবে যেখানে আপনি তিনটি Options দেখতে পাবেন এবং আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি কোন Option টি

Active করবেন এখানে সবকয়টি Options কিন্তু একসাথে Active করা যাবে না, যেকোন একটি Option আপনাকে Select করতে হবে।

 

ধাপ-৪: এ ধাপটি হলো Option-1 সম্পাদনের জন্য এবং এ ধাপ সম্পন্ন করতে হলে আপনি যাদের কাছে নিজেকে লুকাবেন বা Hide করবেন তাদের  “ FACEBOOK-NAME” নির্দেশিত Box –এ লিখে SAVE বাটন চাপুন।

এবং পরবর্তীতে এ Hide-list থেকে তাদের বাদ দিতে ক্রস (X) বাটন চাপুন।

ধাপ-৫: এ ধাপে আপনি Option-2 কিভাবে বাস্তবায়ন করতে হয় তা  জানতে পারবেন এবং এ option –এ আপনি শুধুমাত্র একজন কে রাখতে পারবেন  যে আপনাকে দেখতে পারবে এবং বাকীরা পারবেনা। নির্দেশিত Box এ আপনার Best frind এর নাম লিখে Save বাটন চেপে বাকী সবাইকে off করে দিতে পারেন।

 

ধাপ-৬: এ ধাপটি হলো Option-3 implementation এর ধাপ এবং এ Option নির্বাচন করলে আপনার কোন বন্ধু-ই আপনাকে chat-list এ সচল দেখতে পাবেনা।

 

 

 

আশা করি Post টি সবার ভাল লেগেছে।

সবাইকে ধন্যবাদ