অনেক সময় কাজের প্রয়োজনে অথবা বিভিন্ন কারনে কম্পিউটারের হার্ডওয়্যারের বিস্তারিত জানতে হতে পারে। অনেকেই হয়তো জানেন না এই সকল তথ্য কিভাবে দেখতে হয়। আজ তাদের জন্যই আমার এই লেখা।

হার্ডওয়্যারের/মাদারবোর্ড ডিটেইলস দেখার সব চাইতে সহজ উপায় হল উইন্ডোজের সিস্টেম ইনফরমেশন ইউটিলিটি ব্যবহার করে দেখা।  উইন্ডোজ 10 ব্যবহারকারীরা সার্চ বক্সে “সিস্টেম ইনফরমেশন” টাইপ করে অ্যাপ্লিকেশনটি নির্বাচন করার মাধ্যমে অ্যাক্সেস করে দেখতে হবে। বিকল্পভাবে, উইন্ডো কী + R চেপে রান উইন্ডো খুলুন, তারপর “msinfo32” টাইপ করে এন্টার চেপেও দেখতে পারেন।

cpu-z

 


যারা এখনও উইন্ডোজ 7 ব্যবহার করে থাকেন তাঁহারা উপরের রান কমান্ড ব্যবহার করতে পারেন, অথবা স্টার্ট মেনুতে All Programs> Accessories> System Tools এ ক্লিক করুন, তারপর সিস্টেম ইনফরমেশন ইউটিলিটি তে ক্লিক করে দেখতে পারেন। সিস্টেম সংক্রান্ত তথ্যের মধ্যে আপনি সিস্টেমের সারসংক্ষেপ পাবেন।

তৃতীয় পক্ষ সফ্টওয়্যার

তবে কিছু কিছু তৃতীয় পক্ষ সফটওয়্যার আছে যার মাধ্যমে একটি কম্পিউটার সিস্টেমের তথ্য আরো বিস্তারিতভাবে পাওয়া যায়। এরকমই একটি সফটওয়্যার হলো CPU-Z, যার পোর্টেবল ভার্সনটি নীচের লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন।

ডাউনলোড

ডাউনলোড করার পর দেখবেন এখানে ৬৪ বিট ও ৩২ বিট দুটোই আছে। আপনার অপারেটিং অনুযায়ী *.Exe টি ডাবল ক্লিক করে ওপেন করুন।

cpu-z

 

এই সফটওয়্যার টি তে আপনি পিসির হার্ডওয়্যার এর বিস্তারিত জানতে পারবেন।

ধন্যবাদ সবাইকে পোস্টটি কষ্ট করে পরার জন্য।