অতি সম্প্রতি ৮ কোটি ৭০ লক্ষ ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে তথ্য শেয়ার করার কথা জানিয়েছে ফেসবুক। লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শবিষয়ক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা অবৈধভাবে  এসব তথ্য পেয়েছিলো। আর ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে তথ্য শেয়ার কিংবা ফাঁস করে ফেসবুকও  বেশ বেকায়দায় পড়েছে। প্রশ্ন হচ্ছে, “ফেসবুকে আপনার তথ্যাদিও কি সুরক্ষিত? জানেন কি ফেসবুকের মাধ্যমে করা আপনার সমস্ত এসএমএস এবং কল ডেটার রেকর্ড রয়েছে এর অভ্যন্তরে। আর সেই সমস্ত তথ্যাদি ফাঁস হবার ঝুঁকিতে রয়েছেন আপনিও।  আপনি কি সেই সমস্ত তথ্যাদি মুছে দিতে চাইছেন? কীভাবে তা করবেন, আসুন জেনে নেই।

 

প্রথমে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করুন। এবার ডানপাশের ডাউন অ্যারো-তে ক্লিক করে সেটিংস মেন্যুতে যান।

সেটিংসে ক্লিক করলেই  ‘‘General Account Settings” পেইজ আসবে। সেটিংসের নিচের দিকে “Download a copy of your Facebook data” তে ক্লিক করুন।

এরপর “Download your information” পেইজ থেকে আপনার সকল তথ্যাদি ডাউনলোড করার জন্য “Create File” এ ক্লিক করতে হবে।

Your file is being processed এ রকম বার্তা দেখতে পাবেন।  কিছুক্ষণ সময় লাগবে কিংবা ফেসবুক আপনার ফাইলটি তৈরি করতে কয়েকদিন সময়ও নিতে পারে।

আপনি চাইলে আপনার মন মতো তথ্যাদি ডাউনলোড করতে পারবেন। তাই স্ক্রীণর্শট-২ ভালোভাবে লক্ষ্য করুন, প্রথমে “Deselect all”  বাটনে ক্লিক করুন এবং আপনার প্রয়োজন অনুসারে “Your information” ক্যাটাগরী থেকে বাছাই করার জন্য ডানপাশের চেকবক্সে ক্লিক করুন। তবে ডাউনলোড শুরুর আগে পুনরায় আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিতে হতে পারে।

ফেসবুক আপনার তথ্যাদির ডাউনলোড ফাইল তৈরি করা শেষ করার সাথে সাথে আপনাকে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দিবে। তারপর ডাউনলোড বাটনে ক্লিক করার সাথে সাথে জিপ ফাইল আকারে  ফাইল ডাউনলোড শুরু হয়ে যাবে। জিপ  ফাইলটি আপনার কম্পিউটারে খুলতে হলে ফাইলটি আনজিপ করুন।

ডাউনলোড হওয়া আনজিপের মধ্যে আপনি যার যার সাথে কল বা এসএমএসের মাধ্যমে সংযোগ হয়েছিলো তাদের প্রত্যেকের নামে আলাদা আলাদা ফোল্ডার পাবেন তার মধ্যে  এইচটিএমএল ফাইলটিতে ক্লিক করুন।

নিরাপত্তা বা প্রাইভেসির জন্য লালকালিতে মাকিং করা হয়েছে, এখানে আপনার যাবতীয় কলের হিস্ট্রি এবং এসএমএস লগ ডেটা মিলবে। সেখানেই স্ক্রল করলেই দেখতে পাবেন যাবতীয় ইনকামিং এবং আউটগোয়িং কল-সহ এসএমএসের তথ্যাদি। যা ফেসবুক সেভ করে রেখেছে।

 

যাবতীয় তথ্যাদি তো পেলেন । এবার কীভাবে তা ফেসবুক থেকে ডিলিট করবেন? পাশাপাশি ভবিষ্যতে যাতে ফেসবুক এ ধরনের ডেটা রেকর্ড না করতে পারে তাও জেনে নিনঃ

 

প্রথমে http://facebook.com/invite_history.php  তে লগ ইন করুন। তাতে “Manage your invitations, uploaded contacts, and call and text history’’ পেইজ আসবে।

এখান থেকেই আপনার সমস্ত  “Contacts, Call and Text History, Invitations Sent” এর তথ্য এক এক করে ডিলিট করা যাবে। ডিলিট করার পর ‘ডিলিশন সাকসেসফুল’ বলে একটি ডায়ালগ বক্স দেখিয়ে তা কনফার্ম করবে ফেসবুক। এই পেজেরই “See contacts you’ve uploaded in Messenger.’’-এ গিয়ে আপনার সমস্ত কনট্যাক্ট ডিলিট করতে পারেন।

 

এখানেও Contacts & Call Logs নামে দুইটি অপশন থাকা তথ্যাদি মুছতে Delete All   Contacts অপশন  বাটনে ক্লিক করুন। তাতে মুছে যাবে সমস্ত কনট্যাক্ট সংক্রান্ত যাবতীয় তথ্যাদি।

 

আইওএস এবং অ্যান্ড্রয়েড ফোনের ফেসবুক অ্যাপ থেকে এই ফিচারটা কী ভাবে বন্ধ করবেন, তা-ও জেনে নিনঃ

আইওএস এবং অ্যান্ড্রয়েড  ফোনে ফেসবুক অ্যাপটা খুলে ডান দিকের মেন্যু বাটনে যান। তারপর সেটিংসে ক্লিক করুন।

সেখান থেকে “App Settings” অপশন’ সিলেক্ট করুন।

সেখান থেকে “Continuous Contacts Upload” ফিচারটি টার্ন অফ করে দিন।

ব্যাস! তাহলে  আর কোনও দিনই আপনার কল ডেটা এবং এসএমএস রেকর্ড করতে পারবে না ফেসবুক।

সবাইকে ধন্যবাদ, ভালো থাকবেন।