Microsoft Safety Scanner একটি ফ্রিওয়্যার স্ক্যান টুলস, যা আপনি বিনামূ্ল্যে আপনার কম্পিউটার থেকে ম্যালওয়্যার খুঁজে পেতে এবং ম্যালওয়্যার ডিলিট করতে ব্যবহার করতে পারবেন। Microsoft Corporation তার অপারেটিং সিস্টেম উইন্ডোজের নিরাপত্তার জন্য Microsoft Safety Scanner টুলস সেবাটি চালু করেছেন। উইন্ডোজে অন্যান্য অন্টিভাইরাস সফটওয়্যারের পাশাপাশি এই Microsoft Safety Scanner টুলস ব্যবহার করা যাবে।

সিকিউরিটি টুলসটির ডাউনলোড লিংক: Microsoft Safety Scanner

ডাউনলোড করার পর টুলসটি ইনস্টল করে নিতে হবে। প্রথমে ডাউনলোড ফাইলটিতে ডাবল ক্লিক করুন। এতে টুলসটি ইনস্টলেশন প্রক্রিয়া শুরু হবে।

এবার End user license agreement স্ক্রীণ থেকে Accept all terms of the preceding license agreement চেকবক্স টিক দিয়ে Next বাটনে ক্লিক করুন।

এরপর Welcome to the Microsoft Safety Scanner স্ক্রীণ আসলে Next বাটনে ক্লিক করুন।

এ Scan type স্ক্রীণটি খুবই গুরুত্বপূর্ণ। এখানে স্ক্যান করার জন্য Quick Scan, Full Scan & Customized Scan-এ তিনটি অপশন পাবেন, আমার মতে  Full Scan অপশনটি সিলেক্ট করাই কম্পিউটারের জন্য আর্দশ।তারপর Next বাটনে ক্লিক করুন।

এ স্ক্রীণে আপনার কম্পিউটারে চালু হওয়া Scan progress দেখতে পাবেন।

স্ক্যান প্রসেস প্রক্রিয়ার সময়ে কম্পিউটারের Files Infected কাউন্টও দেখতে পাবেন।

কম্পিউটারের Scan progress পুরোপুরি শেষ হলে স্ক্যান রিপোর্ট প্রর্দশ্রিত হবে

The scan completed successfully and viruses, spyware, and other potentially unwanted software were detected and partially removed.

আপনি চাইলে View detailed results of the scan রিপোর্টও দেখতে পারবেন।

সবশেষে আপনার কম্পিউটার Restart দিন।

সবাই ভালো থাকবেন।