Easy Context Menu (ECM) সফটওয়্যারটি কম্পিউটারের ডেস্কটপ, মাই কম্পিউটার, ড্রাইভ, ফাইল এবং ফোল্ডারে বিভিন্ন প্রয়োজনীয় কমান্ড এবং টুলস মাউসের রাইট বাটনের কনটেক্সটের সংযুক্ত করতে সাহায্য করে। এতে আপনি সর্বাধিক ব্যবহৃত উইন্ডোজের উপাদানগুলো দ্রুত এবং সহজে অ্যাক্সেস করতে পারবেন। অপরদিক উইন্ডোজ আপনাকে ইউআই (UI) এর মাধ্যমে কনটেক্সট মেন্যুতে কোন কমান্ড বা টুলস যুক্ত কিংবা বাদ দিতে দেয় না আর তাই ইজি কনটেক্সট মেন্যু সফটওয়্যারটি ব্যবহার করে তা কাস্টমাইজ করতে পারবেন।

প্রথমে নিচের লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন।

Easy Context Menu

ডাউনলোড হবার পর ফাইলটি আনজিপ করে নিন। এখানে উইন্ডোজের ৩২ বিট এবং ৬৪ বিটের জন্য আলাদা আলাদা পোটেবল ভার্সন দেয়া আছে। উইন্ডোজের বিট অনুযায়ী সফটওয়্যার ইএক্সই রান করুন।

Easy Context Menu (ECM) সফটওয়্যারটির ৬ টি মূল আইটেম এবং প্রথম দুইটি মূল আইটেমের মধ্যে ৩ টি সাবআইটেম রয়েছে।

  1. Desktop Context Menu
  2. My Computer Context Menu
  3. Drives Context Menu
  4. Folder Context Menu
  5. File Context Menu
  6. EXE files Context Menu

Easy Context Menu (ECM) সফটওয়্যারটির ৬ টি মূল আইটেম ব্যবহার পদ্ধতিঃ

1. Desktop Context Menu:

এই আইটেমের মধ্যে Tools, System Tools & Turn Off options সাবআইটেমের মধ্যে যে অপশনগুলো আপনাদের প্রয়োজন সেইগুলোতে চেকমার্ক দিন। তারপর Apply Change বাটনে ক্লিক করুন।

তারপর ডেস্কটপের ফাঁকা জায়গাতে মাউসের রাইট বাটনে ক্লিক করে দেখুন আপনার সিলেকশন অনুযায়ী অপশনগুলো মাউসের রাইট বাটন কনটেক্সটে সংযুক্ত হয়ে গেছে।

2. My Computer Context Menu:

My Computer Context Menu আইটেমের মধ্যে Tools, System Tools & Turn Off options সাবআইটেমের মধ্যে যে অপশনগুলো আপনাদের প্রয়োজন সেইগুলোতে চেকমার্ক দিন। তারপর Apply Change বাটনে ক্লিক করুন।

তারপর ডেস্কটপের মাই কম্পিউটার/মাই পিসি আইকন সিলেক্ট করে মাউসের রাইট বাটনে ক্লিক করে দেখুন যে আপনার অপশনগুলো সংযুক্ত হয়েছে।

3. Drives Context Menu:

Drives Context Menu আইটেমের মধ্যে যে অপশনগুলো আপনাদের প্রয়োজন সেইগুলোতে চেকমার্ক দিন। তারপর Apply Change বাটনে ক্লিক করুন।

 

এখন মাই কম্পিউটার আইকনে ক্লিক করে ড্রাইভ এক্সপ্লোয়ারে প্রবেশ করে যে কোনো একটি ড্রাইভ সিলেক্ট করে মাউসের রাইট বাটনে ক্লিক করে দেখুন যে আপনার ড্রাইভ কনটেক্সট অপশনগুলো সংযুক্ত হয়েছে।

 

4. Folder Context Menu:

Folder Context Menu আইটেমের মধ্যে যে অপশনগুলো আপনাদের প্রয়োজন সেইগুলোতে চেকমার্ক দিন। তারপর Apply Change বাটনে ক্লিক করুন।

তারপর যে কোনো ফোল্ডার সিলেক্ট করে মাউসের রাইট বাটনে ক্লিক করে দেখুন যে আপনার ফোল্ডার কনটেক্সট অপশনগুলো সংযুক্ত হয়েছে।

5. File Context Menu:

File Context Menu আইটেমের মধ্যে যে অপশনগুলো আপনাদের প্রয়োজন সেইগুলোতে চেকমার্ক দিন। তারপর Apply Change বাটনে ক্লিক করুন।

তারপর যে কোনো ফাইল সিলেক্ট করে মাউসের রাইট বাটনে ক্লিক করে দেখুন যে আপনার ফাইল কনটেক্সট অপশনগুলো সংযুক্ত হয়েছে।

6. EXE files Context Menu:

EXE files Context Menu আইটেমের মধ্যে যে অপশনগুলো আপনাদের প্রয়োজন সেইগুলোতে চেকমার্ক দিন। তারপর Apply Change বাটনে ক্লিক করুন।

তারপর যে কোনো সফটওয়্যারের ইনস্টলার EXE File সিলেক্ট করে মাউসের রাইট বাটনে ক্লিক করে দেখুন যে আপনার EXE File কনটেক্সট অপশনগুলো সংযুক্ত হয়েছে।

 

আপনারা Easy Context Menu (ECM)ব্যবহার করে উইন্ডোজের আরো বিভিন্ন বিষয় সংযুক্ত কিংবা বাদ দিতে পারবেন।

যদি এই সফটওয়্যারের যাবতীয় সংযুক্ত কনটেক্সট মেন্যু বাতিল করতে চান তাহলে Uninstall All বাটনে ক্লিক করুন।

সবাই ভালো থাকবেন।