কম্পিউটারের বায়োস বা MBR ও GPT পার্টিশন টেবিল আসলে কি ?

কেমন আছেন সবাই ? আশা করি ভালই আছেন? টেকলার্ন বিডি এর পক্ষ থেকে আপনাদের সবাইকে শুভেচ্ছা। আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো কম্পিউটারের বায়োস বা MBR ও GPT পার্টিশন টেবিল আসলে কি এদের কাজ এবং সুবিধা,অসুবিধা সম্পর্কে আশাকরি আপনারা উপকৃত হবেন। চলুন এ সম্পর্কে আলোচনা করি।

আমরা যারা কম্পিউটার নিয়ে কাজ করি তারা সবাই বায়োসের Legacy এবং UEFI মুড এর নাম জানি। প্রথমটি এমবিআর এর জন্য এবং অপরটি জিপিটি এর জন্য ব্যাবহার করা হয়। MBR এবং GPT উন্ডোজের দুই ধরনের পার্টিশন টেবিল থাকে। Windows partition  করার সময় আমরা Hard Disk যে Partition করে তার তথ্য এবং Windows এর তথ্য কিভাবে থাকবে,কোথায় থাকবে এই জিনিস গুলাওই রক্ষণাবেক্ষণ করা এদের কাজ। MBR  অনেক পুরাতন এবং GPT নতুন ধরনের Partition Table. MBR সকল বায়োসেই পাওয়া যায় কিন্তু GPT এর সুবিধা পেতে হলে আপনার বায়োসকে অবশই UEFI MODE  Support করতে হবে। এখন যে Mother Board গুলা পাওয়া যায় তার সব গুলাতেই বায়োস UEFI এক্টিব থাকে। মূলত MBR এর কিছু লিমিটেশনের কারনেই GPT তৈরি করা হয়েছে। তো চলুন মূল আলচনায় যাওয়া যাক……………………………

Master BOOT Record (সংক্ষেপে MBR ) হচ্ছে একটি HDD বা অন্য কোন স্টোরেজ ডিভাইজসে সংরক্ষিত বুট সেক্টর যা প্রয়োজনীয় বুট প্রসেস এর তথ্য ধারন করে। Master Boot Record HDD এর একটি পার্টিশনে নিজের তথ্য সংরক্ষন করে এটিকে মূল পার্টিশন দেখা যায় না হাইড হয়ের থাকে এবং যদি দেখতে  চান তাহলে কম্পিঊতারের মেনেজে গিয়ে ডিক্স পার্টিশন থেকে দেখতে পারবেন। তাই বলে এর মানে এই না যে আপনি যদি নন-পার্টিশন ডিক্সে যেমন ফ্লপি ডিক্সে এম্বিয়ার এর তথ্য সংরক্ষন করতে চান তাহলে এটা কখনই সম্ভব না কারন ফ্লপি ডিক্সকে পার্টিশন করা যায় না। মাস্টার বুট রেকর্ড হচ্ছে একটি ডিক্সের প্রথম সেক্টর । যদি নির্দিষ্ট করে বলতে চাই তাহলে এর লোকেশন হল সিলিন্ডার ০,হেড ০, সেক্টর ১। GPT(GUID Partition Table) হচ্ছে একটা স্ট্যান্ডার্ড যা, Globally Unique Identifiers (GUID) এর মাধ্যমে ফিজিক্যাল ডিভাইস যেমন হার্ড ডিস্ক ড্রাইভ বা সলিড স্টেট ড্রাইভ এর পার্টিশনের তথ্য সংরক্ষণ করে । GUID হচ্ছে একটা র‍্যানডোম স্ট্রিং যেটা হার্ডডিস্ক এর প্রতিটা পার্টিশনকে আলাদা আলাদা আইডেন্টিটি প্রদান করে যাতে সহজে পার্টিশন  রিকভার করা যায় । যেখানে এমবিআর এই সুবিধা দিতে পারতনা । এটা  UFFI( Unified Extensible Firmware Interface ) সিস্টেমের একটা অংশ যেটা পুরাতন বায়োসকে প্রতিস্থাপন করার জন্যই তৈরি করা হয়েছে। এমবিআর, বায়োসের সাথে সম্পর্কিত আর জিপিটি, ইউই এফ আই এর সাথে সম্পর্কিত। আপাতত এখনকার বায়োস গুলোতে দুই ফিচারই একটিভ থাকে। অপারেটিং সিস্টেম এবং তার ফাইল সিস্টেমগুলির উপর নির্ভর করে জিপিটি যেকোন সাইজের হার্ড ডিস্ক সাপোর্ট করতে পারবে। GPT প্রায় অসীম সংখ্যক পার্টিশন সাপোর্ট করে। কিন্তু উইন্ডোজ ভিত্তক সিস্টেমে এটা ১২৮ টি পর্যন্ত পার্টিশন সাপোর্ট করে, এতে করে বর্ধিত  পার্টিশনের কোন দরকার হয় না। একটি  এমবিআর ডিস্কে , পার্টিশন  এবং বুট ডাটা এক জায়গায় সংরক্ষণ করা থাকে। ডাটা যদি করাপ্ট বা উভাররাইট হয় তাহলে উইন্ডোজ করাপ্ট হয়ে যায়। কিন্তু জিপিটি বুট ডাটাকে কম্পিউটারের বিভিন্ন জায়গায় রেখে দেয় যাতে ডাটা করাপ্ট হলে ওইসব জায়গা থেকে রিকভার করতে পারে। জিপিটি তার ডাটাকে সবসময় Cyclic Redundancy Check(CRC) Program এর মাধ্যমে পর্যবেক্ষণে রাখে। যদি ডাটা ক্ষতিগ্রস্ত হয়, GPT সমস্যাটি নির্ণয় করে এবং ডিস্কের অন্য অবস্থান থেকে ক্ষতিগ্রস্ত ডাটা পুণরুদ্ধার করার চেষ্টা করে। কিন্তু এমবিআর সিস্টেমে ডাটা করাপ্ট জানার কোন উপায় নাই। আপনি তখনই জানতে পারবেন যখন বুট প্রসেস ক্ষতিগ্রস্ত হবে। আশাকরি আপনারা উপকৃত হবেন। সবাইকে  ধন্যবাদ জানিয়ে এখানেই শেষ করলাম।