টেকলার্নবিডির পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আজকের আয়োজন। আশা করি সবাই ভাল আছেন। আজকের আয়োজনে থাকছে Office outlook-2010/2013 এর টিপস। আমরা অনেক সময় Mouse এ Right click করে কোন ফাইল কে Attachment হিসেবে Send করি। কিন্তু Windows-10 সেটআপ দেওয়ার পর আমরা যখন Office outlook (2010/2013) configure করি তখন Outlook default mail থাকার পরও অনেকের বেলায় “Send To Mail Recipient” কাজ করে না সেক্ষেত্রে Users অনেক সমাস্যায় পরেন। এ ধরনের সমস্যা থেকে পরিত্রান পেতে টেকলার্নবিডির নিচের নির্দেশনা গুলো অনুসরণ করুন।

 

প্রথমে আপনি Computer এ Double click করে C-> User-> AppData-> Roaming->Microsoft->Windows->Sent To-এ গিয়ে দেখুন “ Mail Recipient” নামক খাম বা Envelop এর icon টি আছে কিনা। যদি থাকে তবে আপনার Outlook Mail System টি default করা নেই এবং default করে নিতে হবে।

প্রথম ধাপঃ

যেভাবে default করবেনঃ

১. Start Menu হতে setting হয়ে control panel –এ click করুন।

২. এবার click করুন Default Programs-এ ।

৩. এবার click করুন Set your default programs লিঙ্কে।

৪. এবার বামদিকের কলাম হতে Microsoft outlook সিলেক্ট করে set this program as default এ click করে ok বাটন চাপুন।

এবার আপনার send to mail recipient অপশন টি কাজ করবে।

দ্বিতিয় ধাপঃ

যদি C-> User-> AppData-> Roaming->Microsoft->Windows->Sent To-এ গিয়ে আপনি  “Mail Recipient” নামক খাম বা Envelop এর icon টি দেখতে না পান তবে এ option টি আপনার কম্পিউটার এ Enable করা নেই তাই Enable করে নিতে হবে।

যেভাবে করবেনঃ “Send To Mail Recipient”  option টি enable করতে আপনাকে C-> User-> AppData-> Roaming->Microsoft->Windows->Sent To এর ভিতর গিয়ে “Mail Recipient” নামক খাম বা Envelop তৈরি করে দিতে হবে।

এ জন্য আপনি C-> User-> AppData-> Roaming->Microsoft->Windows->Sent To এর ভিতর গিয়ে Mouse এর Right বাটন চেপে একটি নতুন Text.file তৈরি করে এর নাম দিন Mail Recipient তবে এর Extension কিন্তু .txt থাকতে পারবে না। Extension টি .txt এর পরির্বতে .MAPIMail (Mail Recipient.MAPIMail) হবে। Text document টি Mail Recipient.MAPIMail নামে save দেওয়ার পর এটা একটি খাম বা Envelop এর ন্যায় দেখাবে। এবার আপনি প্রথম ধাপ এর সকল নির্দেশনা অনুসরণ করুন এবং আপনার “Send To Mail Recipient” Option টি কাজ করবে।

আশা করি Post টি সবার ভাল লেগেছে ।

সবাই কে ধন্যবাদ।