Microsoft Excel ডকুমেন্ট চালু করে দেখলেন যে ডকুমেন্টের ভিতরে কোন তথ্যাদিই নাই, যেন উধাও! ডকুমেন্টের মূল অংশে ধূসর রংয়ের একটি পর্দা পড়ে আছে। মাউসের কারসর ডকুমেন্টের কোথাও ক্লিক করে কোন কাজই করতে পারছেন না। অথচ কয়েকদিন আগেও ডকুমেন্টটি আপনি সংরক্ষণ এবং পরিবর্তন-পরিমার্জনও করেছিলেন। গুরুত্বপূর্ণ তথ্যাদি না দেখতে পেয়ে অস্থিরও হয়ে পড়তে পারেন কেউ কেউ। ভয় নেই-আপনার কোন তথ্যাদি মুছে যায়নি, শুধুমাত্র অদৃশ্য হয়ে আছে। প্রশ্ন, কিভাবে হলো এবং এখন কি করবো?

 

মাইক্রোসফট এক্সেল ফাইলে ডাটা অদৃশ্য হবার কারণঃ

মাইক্রোসফট এক্সেলে Rows & Columns হাইড থাকার ফলে ডকুমেন্টের সকল তথ্যাদি অদৃশ্য হয়ে যায়। যেন ডাটা সব মুছে গেছে।

অনেকেই হয়তো মাইক্রোসফট এক্সেলের বিভিন্ন সেটিং সম্পর্কিত অপশনগুলোর পরিস্কার ধারণা না থাকার ফলে এই ধরনের পরিস্থিতির সম্মুখীণ হন।

 

সমাধান (মাইক্রোসফট এক্সেল ফাইলে ডাটা দৃশ্যমান করার উপায়)

প্রথমে মাইক্রোসফট এক্সেল ফাইলটি চালু করুন। তারপর কী-বোর্ডের সাহায্যে Ctrl+A বাটন দুইটি একসাথে চেপে পুরো ফাইলটি সিলেক্ট করে নিন।

এখন Home টেব সিলেক্ট করুন। Format অপশনে ক্লিক করুন। Visibility অধীনে Unhide Rows তে ক্লিক করুন। দেখুন আপনার Rows এর সাথে সম্পর্কিত সকল ডাটা ডকুমেন্টের মূল অংশে দেখা যাচ্ছে।

তারপর এইভাবে Home টেব সিলেক্ট করুন। Format অপশনে ক্লিক করুন। Visibility অধীনে Unhide Columns তে ক্লিক করুন। দেখুন আপনার Columns এর সাথে সম্পর্কিত সকল ডাটা ডকুমেন্টের মূল অংশে দেখা যাচ্ছে।

 

সবাই ভালো থাকবেন।