4-G র পর আসছে সুপারফাস্ট 5-G নেটওয়ার্ক।

টেকলার্ন বিডি এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রীতি ও শুভেচ্ছা। আমরা যারা ইন্টারনেট ব্যবহারকরি তাদের জন্য সুখবর। ৪-জির পরে এবার আসছে সুপারফাস্ট গতির ৫- জি নেটওয়ার্ক।
৪ জি-র যুগ শেষ। এবার আসতে চলেছে ৫জি মোবাইল নেটওয়ার্ক। ডাউনলোড করতে গিয়ে ক্লান্ত হয়ে পড়াকে পেছনে ফেলে ৪ জি-র থেকেও প্রায় ১০০০ গুণ স্পিড বাড়াবে এই নতুন প্রজন্মের নেটওয়ার্ক। জাতিসংঘে ১৯৩টি দেশের সম্মতিতে শুরু হয়ে গেল নীল নকশা তৈরির কাজ।

ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন জানিয়েছে, কীভাবে এই নেটওয়ার্ক আনা যায় তা ঠিক করতে, জাতিসংঘের ১৯৩টি দেশের রেডিও কমিউনিকেশনের বিশেষজ্ঞরা একটি প্রকল্প হাতে নিয়েছেন। যার নাম দেওয়া হয়েছে IMT-2020।

ITU রেডিও কমিউনিকেশন ব্যুরোর প্রধান ফ্রাঙ্কোয়িস র‌্যান্সি জানিয়েছেন, আমরা ভবিষ্যতে কীভাবে কমিউনিকেট করব তার একটা নতুন দিকের সন্ধান দেবে এই প্রকল্প। এই প্রকল্প আনার জন্য লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ২০২০ সাল।

ITU মুখপাত্র সঞ্জয় আচার্য জানিয়েছেন, নীল নকশায় সম্মতি মিলেছে। এবার সামনের মাসের বিশ্ব রেডিও কমিউনিকেশন কনফারেন্সে জাতিসংঘের দেশগুলো সিদ্ধান্ত নেবে যে, এজন্য ঠিক কতটা স্পেকট্রাম বরাদ্দ করা হবে।

নতুন ৫জি নেটওয়ার্ক ৪জি নেটওয়ার্কের থেকে ১,০০০ গুণ বেশি স্পিডে ডেটা ট্রান্সফার করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন বিশেযজ্ঞরা।

চলতি বছরের শুরুর দিকে বোস্টন কনসাল্টিং গ্রুপের বিশেষজ্ঞরা হিসেব করে দেখেছেন, ২০২০ সালের মধ্যে ৫জি নেটওয়ার্ক আনতে ও তা নিয়ে গবেষণা চালাতে, মোবাইল কোম্পানিগুলোর খরচ পড়বে ২৬ লক্ষ কোটি টাকা।

টেকলার্ন বিডি এর পক্ষ থেকে আপনাদের সবাইকে ধন্যবাদ জানিয়ে এখানেই শেষ করলাম।