techlearnbd এর পক্ষ থেকে আপনাদের সবাইকে আবারও অভিনন্দন জানিয়ে শুরু করছি। কেমন আছেন সবাই?

তথ্য-প্রযুক্তির দিক দিয়ে ২০১৭ ছিল বেশ আলোচিত। কিছু হারানো আর কিছু নতুন পাওয়া নিয়েই কেঁটে গেল ২০১৭। গত বছরটিতে বেশকিছু প্রযুক্তি মাতিয়ে তুলেছে বিশ্বকে। আর হারিয়েছিও অনেক কিছু। তো চলুন জানা যাক ২০১৭-তে আলোচিত কিছু প্রযুক্তি সম্পর্কে।

(১) রোবট সোফিয়া:

২০১৭-তে প্রযুক্তির বিস্ময়কর আবিষ্কার ছিল রোবট সোফিয়া। হংকংয়ের রোবট নির্মাতা প্রতিষ্ঠান “হ্যানসন রোবটিকস” আবিষ্কার করে এই রোবটকে। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এই রোবটটি কথা বলার সময় প্রায় মানুষের মতোই মুখভঙ্গি করতে পারে। কথোপকথনের সময় “মেশিন লার্নিং” পদ্ধতির মাধ্যমে সংরক্ষিত তথ্য থেকেই প্রতিক্রিয়া জানায় রোবটটি। উল্লেখ্য যে, এই প্রথম সৌদি আরব কোন রোবটকে তার নাগরিকত্ব প্রদান করে থাকে। গত ৬ই ডিসেম্বর ঢাকায় দেশের বৃহত্তম তথ্য-প্রযুক্তি সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ড এর উদ্ভোদনী অনুষ্ঠানে রোবট সোফিয়াকে প্রদর্শণ করা হয় এবং রোবটটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথোপকথন করে থাকে।

(২) আইফোন-১০:

২০১৭-তে আলোচিত কিছু প্রযুক্তির খবর।

২০১৭ তে প্রযুক্তি পন্যের মধ্যে সবচেয়ে আলোচিত ছিল আইফোন-১০। এর অন্যতম একটি বিশেষত্ব হচ্ছে এর কোন হোম বাটন নেই। অর্থাৎ সামনের দিকের পুরোটাই স্ক্রিন। এর অন্যান্য সুবিধাসমূহের মধ্যে ফেইস আইডি অন্যতম। যার মাধ্যমে ফোনের দিকে তাকালেই আনলক হয়ে যায় ফোনটি।

(৩) স্যামসাং গ্যালাক্সি এস ৮:

২০১৭-তে আলোচিত কিছু প্রযুক্তির খবর।

২০১৭-তে মুঠোফোনের আরেকটি চমক ছিল স্যামসাং গ্যালাক্সি এস-৮। এর ওএলইডি ডিসপ্লে নিঃস্বন্দেহে যে কারো নজর কাড়বে।

(৪) নোকিয়ার ফিরে আসা:

২০১৭-তে আলোচিত কিছু প্রযুক্তির খবর।

একসময় মোবাইল ফোন বাজারের পুরোটাই দখলে ছিল নোকিয়ার। কিন্ত মাঝখানে এর জনপ্রিয়তা কমে যায় অনেকটাই। এনড্রয়েড ফোনের হাত ধরে আবারও ফিরে এসে সেই বাজার দখল করতে চায় নোকিয়া।

(৫) উইন্ডোজ ফোনের উৎপাদন বন্ধ ঘোষণা:

২০১৭-তে আলোচিত কিছু প্রযুক্তির খবর।

২০১৭-তে উইন্ডোজ ফোন উৎপাদন বন্ধ ঘোষণা করে মাইক্রোসফ্ট। অনেকের ধারণা যে, আইওএস এবং এনড্রয়েডের সাথে জনপ্রিয়তা ধরে না রাখতে পেরে মাইক্রোসফ্ট এই সিদ্ধান্ত নেয়।

(৬) ৪০০ জিবি মেমোরি কার্ড:

২০১৭-তে আলোচিত কিছু প্রযুক্তির খবর।

২০১৭ সালের আরেকটি চমক ছিল স্যানডিস্কের ৪০০ জিবি মেমোরি কার্ড। এতে প্রায় ৪ লক্ষ ইবুক সংরক্ষণ করা যায়। যার ফলে এটি প্রথিবীর সর্বোচ্চ মেমোরিকার্ড হিসেবে পরিচিতি লাভ করেছে।

(৭) অ্যাপল ওয়াচ-৩:

২০১৭-তে আলোচিত কিছু প্রযুক্তির খবর।

স্মার্টওয়াচ হিসেবে অ্যাপল ওয়াচ পৃথিবীজুড়ে সমাদৃত। ২০১৭তে অ্যাপল ওয়াচ তাদের নতুন সংস্করণ বাজারে ছেড়েছে। যার নাম অ্যাপল ওয়াচ-৩। ৪ জি সুবিধা সম্বলিত এই অ্যাপল ওয়াচ-৩ তে ব্যবহৃত হয়েছে শক্তিশালী প্রসেসর।

(৮) অ্যামাজন ইকো (সেকেন্ড জেনারেশন):

২০১৭-তে আলোচিত কিছু প্রযুক্তির খবর।

সর্বপ্রথম ২০১৪ সালে অ্যামাজন বাজারে আনে তাদের ইকো স্পিকারটি। আর ২০১৭তে তাদের দ্বিতীয় সংস্করণটি বাজারে আনে যা দেখতে খুবই আকর্ষনীয়।

(৯) মাইক্রোসফ্ট সারফেস ল্যাপটপ:

২০১৭-তে আলোচিত কিছু প্রযুক্তির খবর।

সবার পছন্দের কথা বিবেচনা করে মাইক্রোসফ্ট নিয়ে আসে সারফেস ল্যাপটপটি। ল্যাপটপটির মূল বৈশিষ্ট্য হচ্ছে পিক্সেলসেন্স ডিসপ্লে। সুন্দর ডিজাইনের কারণে খুব অল্প সময়ের ব্যবধানেই ল্যাপটপটি সবার নজর কেড়েছে।

আজ আর নয়। থাকুন আমাদের সাথে আর জানুন প্রযুক্তির সর্বশেষ খবর।

ধন্যবাদ।