গুগলের প্রতিটি উদ্যোগই চমকপ্রদ। তার মধ্যে নতুন সংযোজন হচ্ছে ইউএসবি সিকিউরিটি কি ডিভাইস।

ব্যবহারকারীদের জিমেইল অ্যাকাউন্ট যাতে হ্যাক না হয় এজন্য একটি ডিভাইস চালু করতে যাচ্ছে গুগল।

ইউএসবি সিকিউরিটি কি নামে এই ডিভাইসটি কম্পিউটারে ‍যুক্ত করা ছাড়া কেউ পাসওয়ারর্ড দিলেও লগইন করতে পারবে না তাদের জিমেইল একাউন্টে। অর্থাৎ ডিভাইসটি কম্পিউটারে যুক্ত করে পাসওয়ার্ড দিলেই কেবল জিমেইলে একসেস করতে পারবে ব্যবহারকারীগণ।

ব্যবহারকারীর জিমেইলের পাসওয়ার্ড দিলে ডিভাইসটিতে থাকা বিশেষ তথ্য যাচাইয়ের পরই খুলবে জিমেইল। যার ফলে দূর থেকে হ্যাকাররা ব্যবহারকারীর জিমেইলের পাসওয়ার্ড পেলেও ডিভাইসটি তাদের কম্পিউটারে যুক্ত না থাকায় জিমেইলে একসেস করতে পারবে না। তাই জিমেইল হ্যাকিংয়ের ঝামেলা আর নেই বললেই চলে।

প্রথমত নির্দিষ্টসংখ্যক ব্যবহারকারীকে ফিচারটি ব্যবহার করতে দিবে গুগল। পরে পর্যায়ক্রমে প্রায় সব ব্যবহারকারীরা এই ডিভাইসটি ব্যবহারের সুযোগ পাবে।

এবার আপনার প্রশ্ন জাগতে পারে স্মার্টফোনে তো আর  ইউএসবি পোর্ট নেই তাহলে স্মার্টফোন ব্যবহারকারীরা কিভাবে ব্যবহার করবে তাদের জিমেইল একাউন্ট?

চিন্তা নেই কম্পিউটারের জন্য ইউএসবি সিকিউরিটি কি প্রয়োজন হলেও স্মার্টফোনের জন্য গুগল আলাদা ডিভাইস চালু করবে। যার নাম ব্লুটুথ ওয়্যারল্যাস ডিভাইস। অর্থাৎ ব্লুটুথ এর মাধ্যমে প্রথমে স্মার্টফোনের সাথে ডিভাইসটি কানেক্ট করতে হবে তারপর জিমেইলে লগইন করা যাবে।

ধন্যবাদ।