আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই। techlearnbd এর পক্ষ থেকে আপনাদের সবাইকে আবারও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমি মোঃ মাছুম পারভেজ। আজ আমি আপনাদের সাথে নতুন একটি স্মার্টফোন নিয়ে আলোচনা করবো যার নাম ব্ল্যাকবেরি কিওয়ান। ব্ল্যাকবেরি কিওয়ান বাজারের আট দশটা স্মার্টফোনের মতো নয়। এর সামনে আছে চারকোনা ডিসপ্লে, নিচে কি-বোর্ড, শক্ত অ্যালুমিনিয়াম বডি। কি-বোর্ডের মধ্যেই রয়েছে ফিংগারপ্রিন্টের জন্য সেন্সর। রয়েছে পেছনের ক্যামেরার দৃষ্টিনন্দন বর্ডার। রয়েছে শর্টকাট বাটনও। তো কথা না বাড়িয়ে চলুন জানা যাক আরো  কি কি সুবিধা থাকছে স্মার্টফোনটিতে।

ক্যামেরাঃ

ব্ল্যাকবেরি কিওয়ান এর পেছনের ক্যামেরাটি ১২ মেগাপিক্সেলের। অ্যাপাচার দেওয়া হয়েছে এফ/২.0, যার ফলে কম আলোতেও উজ্জ্বল ছবি তোলা যাবে। ভিডিও করা যাবে ফোরকে রেজুলেশনে। এর সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা।

ডিসপ্লেঃ

ডিসপ্লে রেজুলেশন হচ্ছে ১০৮০X১৬২০ পিক্সেল। আকৃতি ৪.৫ ইঞ্চি। কি-বোর্ডের জন্য জায়গা করতে এতে রয়েছে ৩:২ অনুপাতের ডিসপ্লে যা অফিসের কাজের জন্য উপযোগী।

প্রসেসরঃ

ব্ল্যাকবেরি কিওয়ানে ব্যবহৃত হয়েছে কোয়ালকম স্ন্যাপডাগন ৬২৫ মডেলের ২ গিগাহার্জ অক্টাকোর প্রসেসর।

র‌্যামঃ

এতে আছে ৪ গিগাবাইট র‌্যাম এবং ৬৪ গিগাবাইট স্টোরেজ।

ব্যাটারিঃ

এতে আছে ৩৫০৫ মিলিঅ্যাম্পায়ার ধারণক্ষমতার ব্যাটারি যেটা পরিপূর্ণ চার্জ করলে প্রায় দুই দিন চলবে। তাছাড়া এতে কুইক চার্জ প্রযুক্তি থাকায় ৩৬ মিনিটেই প্রায় ৫০ শতাংশ চার্জ হবে।

তাছাড়া ফোনটির মূল আকর্ষণ হচ্ছে এর কি-বোর্ড। শর্টকাট হিসেবে ব্যবহারের জন্য কিবোর্ডে বাটনের ব্যবস্থা আছে। স্ক্রল করার জন্যও স্ক্রিনে টাচ করার দরকার নেই, কি-বোর্ডই টাচপ্যাড হিসেবে কাজ করবে। স্পেসবারের মধ্যেই আছে ফিংগার প্রিন্ট রিডার।

দাম নিয়ে ভাবছেন? চিন্তা নেই, দামও আছে হাতের নাগালেই। এর দাম প্রায় ৫৩,৯৯৯/- টাকার মতো।

ধন্যবাদ।