techlearnbd এর পক্ষ থেকে আপনাদের সবাইকে আবারও অভিনন্দন জানিয়ে শুরু করছি। কেমন আছেন সবাই?

আজ আমি আপনাদের সামনে একটি গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করতে চাচ্ছি। আমরা অনেকেই বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন সফ্টওয়্যার ডাউনলোড করে থাকি। আর ডাউনলোড করতে গিয়ে কোন সাইটটি নিরাপদ, আর কোন সাইটটি ঝুঁকিপূর্ন তা সম্পর্কে ধারণা রাখি না। যার ফলে ঝুঁকিপূর্ণ সাইট থেকে সফ্টওয়্যার ডাউনলোড করতে গিয়ে আক্রান্ত হই ম্যালওয়্যারসহ বিভিন্ন  ভাইরাসের বেড়াজালে। তাই আজ আমি আপনাদের সাথে সফ্টওয়্যার ডাউনলোডের জন্য কোন কোন সাইট নিরাপদ এ ব্যাপারে আলোচনা করবো। তো চলুন শুরু করা যাক।

(১) সফ্টপিডিয়া(Softpedia.com):

সফ্টওয়্যার ডাউনলোডের জন্য Softpedia অত্যন্ত নিরাপদ একটি সাইট। বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা থাকে বলে সহজেই আপনি আপনার কাঙ্খিত সফ্টওয়্যারটি ডাউনলোড করে নিতে পারেন। তবে সার্চিংয়ের ব্যবস্থাও আছে এই সাইটটিতে যার মাধ্যমে সফ্টওয়্যারের নাম লিখে সার্চ করতে পারেন। তো দেরি কেন চলে যান সাইটটিতে এখানে ক্লিক করে।

(২) ফাইলহিপ্পো (filehippo.com) :

সফ্টওয়্যার ডাউনলোডের জন্য আরেকটি নিরাপদ সাইটের নাম না বললেই নয় সেটা হলো (filehippo.com)। এটিও অত্যন্ত নিরাপদ একটি সাইট। প্রতি পাঁচ মিনিটে একটি করে সফ্টওয়্যার আপলোড হয় এই সাইটটিতে। বুঝতেই পারছেন কত সফ্টওয়্যার আছে এই সাইটটিতে। ফাইল শেয়ারিং, এন্টিভাইরাস, ফটো ইমেজিংসহ প্রায় ১৮টি ক্যাটাগরিতে সফ্টওয়্যারগুলো পাওয়া যায়। এই সাইটের একটি বিশেষ সুবিধা হচ্ছে ফাইলহিপ্পো এ্যাপ ম্যানেজার নামে একটি টুলস আছে যার মাধ্যমে জানা যায় কম্পিউটারে থাকা সকল সফ্টওয়্যারের লিস্টসহ সর্বশেষ আপডেট লিংক। সবচেয়ে বেশি ডাউনলোড করা এরকম ১০টি  সফ্টওয়্যারের তালিকাও পাবেন প্রথম পেজে। সাইটটি ব্রাউজ করতে এখানে ক্লিক করুন।

(৩) ফাইলহর্স (filehorse.com) :

পুরনো সফ্টওয়্যার ডাউনলোডের জন্য filehorse.com অন্যতম। অন্যান্য সফ্টওয়্যার সাইটের তুলনায় এই সাইটে সফ্টওয়্যার কিছু কম হলেও পুরনো অনেক সফ্টওয়্যারই পাবেন এই সাইটটিতে। সাইটের বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

 

(৪) ফাইলপুমা (filepuma.com) :

১৫টি ক্যাটাগরিতে সফ্টওয়্যার ভাগ করা থাকলেও এই সাইটটির একটি সীমাবদ্ধতা আছে। আর সেটা হলো এখানে আপনি শুধুমাত্র উইন্ডোজ অপারেটিংয়ের সকল সফ্টওয়্যার পাবেন। সাইটের বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

(৫) ফ্রিওয়্যারফাইল্স (freewarefiles.com) :

এই সাইটটির একটি বিশেষত্ব হলো সফ্টওয়্যারের পাশাপাশি আপনি আইটি সংক্রান্ত সর্বশেষ খবরও পাবেন সাইটটিতে। তাছাড়া সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে এরকম ১০০ সফ্টওয়্যারের লিস্টও পাবেন এই সাইটটিতে। সাইটের বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

(৬) নিনাইট (ninite.com) :

সফ্টওয়্যার ডাউনলোডের জন্য নিনাইটও অন্যতম একটি সাইট। এখানে ১২টি বিভাগে প্রায় ৮০টিরও বেশি সফ্টওয়্যার আপলোড করা আছে। এই সাইটের একটি বিশেষ সুবিধা হচ্ছে আপনি একসাথে অনেকগুলো সফ্টওয়্যার ডাউনলোড করতে পারবেন। প্রতিটি সফ্টওয়্যারের পাশে একটি করে চেকবক্স দেওয়া আছে। যে সফ্টওয়্যারগুলো ডাউনলোড করবেন সেগুলোর চেকবক্সে ক্লিক করে Get your ninite-এ ক্লিক করলেই ডাউনলোড শুরু হবে। সাইটের বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

আজ আর নয়।

থাকুন আমাদের সাথে আর আপডেট রাখুন নিজেকে।

ধন্যবাদ।