টেকলার্নবিডির পক্ষ থেকে সবাই কে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আজকের আয়োজোন এবং এবারের আলোচনায় থাকছে আপনি কিভাবে WINDOWS-10 এ “SHUT DOWN” Option টি Bock করবেন।

 

আপনি যদি আপনার কম্পিউটার এর জন্য এমন একটা উপায় খুজতেছেন যেখানে কেও আপনার কম্পিউটার SHUT DOWN / LOGGING OFF  করতে পারবে না তাহলে আমি বলব আপনি সঠিক জায়গায় এসেছেন। WINDOWS COMPUTER এ SHUT DOWN অথবা LOG OFF করার অনেক উপায় আছে।

যেমনঃ Start Menu হতে Turn off computer/ Shut Down, (CTRL+ALT+DEL) বাটন চেপে “SHUT DOWN” Option টি Choose করে, Command Prompt এর মাধ্যমে অথবা Third Party Application ব্যাবহার করেও Shut Down দেওয়া যায়।

এবার আমি বিভিন্ন Method নিয়ে আলোচনা করব যা “SHUT DOWN” Option টি Bock করে দিবে।

 

START MENU এবং CTRL+ALT+DEL) স্ক্রিন থেকে “SHUT DOWN” Option টি Remove করা :-

এ Option টি Enable করতে —-

  • Start Menu হতে RUN-এ ক্লিক করুন (অথবা WINDOWS-KYE+R চাপুন)।
  • তারপর লিখুন msc এবং Enter button –এ হিট করুন।

  • বামদিকের Pane হতে User Configuration Expand করে Administrative Templates Expand করুন এবং Right Pane হতে Start Menu and Taskbar-এ Double Click করুন।

  • এখন Right Pane-হতে Remove and Prevent Access To The Shut Down, Restore, Sleep and Hibernate Commands-এ Double Click করে Set To Enable নির্বাচন করুন।

 

  • যাই হউক Start Menu হতে এখনো আপনার Computer log off করা সম্ভব এবং এ Option Block করার জন্য Start Menu হতে “Log off” Remove করতে হবে।

 

  • এ জন্য একই সেকশন এ “Remove Log Off On The Start Menu” তে ক্লিক করে Set To Enable নির্বাচন করে দিন।

 

 

এখন দেখব কিভাবে Log-in Screen হতে কিভাবে “SHUT DOWN“ Option টি Remove করা যায়।

 

যদি কোন কারনে আপনার Computer টি Restart হয় তবে Login Screen আসবে এবং সেখান থেকেও কিন্তু  Computer “SHUT DOWN” দেওয়া যাবে।

তাই এবার এমন Policy Choose করতে হবে যেন Computer Login না করা পর্যন্ত কেও Computer বন্ধ করতে পারবে না। যদি বন্ধ করতেই হয় তবে Computer এ আগে ঢুকতে হবে এবং পরে বন্ধ করতে হবে।।

এজন্য নিচের নির্দেশনা অনুসরণ করতে হবে।

 

Start à Run à gpedit.msc à Enter à Computer Configuration à Windows Setting à Security Setting à Local Policies àSecurity Policies এ গিয়ে

Shut Down: Allow System To Be Shut Down Without Having To Log On –এ Double ক্লিক করে Set To Enable নির্বাচন করে দিন।

 

 

 

এত কিছু করার পরও কিন্তু যে কেও আপনার Computer টি Command Prompt এর মাধ্যমে SHUT DOWN করে দিতে পারে। তাই Command Prompt থেকে “SHUT DOWN “ Option টি Block করে দিতে হবে।

COMMAND PROMPT থেকে “SHUT DOWN “ Option কিভাবে Remove করা যায়ঃ

এ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য নিচের Setting অনুসনরন করুন।

 

Local Group Policy Editor à User Configuration à Administrative Templates à System à এ ক্লিক করে Prevent Access To The Command Prompt Policy তে Double Click করে Set To Enable করে দিন। এবং এখন আপনি নিশ্চিত হতে পারেন কোন প্রকার দূর্ঘটনা ব্যাতিত আপনার COMPUTER আর কেও বন্ধ করতে পারবে না।

 

আশা করি পোষ্টটি সবার ভাল লেগেছে।

সবাইকে ধন্যবাদ।