টেকলার্নবিডি –র পক্ষ থেকে সবাইকে আবারও স্বাগতম। আশা করি সবাই ভাল আছেন। টেকলার্নবিডি, প্রযুক্তি বিষয়ক নতুন নতুন টিপস এবং এসবের ব্যাবহার নিয়ে আলোচনার মাধ্যমে প্রযুক্তির এ যুগে বিশাল অবদান রেখে চলেছে। বর্তমানে উইন্ডোজ -১০ এর ব্যাবহার ব্যাপক ভাবে বেড়ে চেলেছে তবে উইন্ডোজ -১০চলতে চলতে কিছুটা স্লো হয়ে যায় তাই ব্যাবহারকারী অনেক বিরক্তিতে পরে যান । আপনার এ বিরক্তির অবসান ঘটাতে টেকলার্নবিডি কিছু চমৎকার টিপস দিয়ে দিচ্ছে। আপনি যদি নিচের ধাপগুলো অনুসরণ করেন তবেই আপনার উইন্ডোজ -১০ দ্রুত গতি সম্পন্ন হয়ে যাবে ।

১। অব্যাবহৃত সকল program startup থেকে বন্ধ করে দিন:

Windows-10 যখন চালু হয় তখন অনেক program launch করে কারণ আপনি ক্লিক করা মাত্রই যেন service গুলো চালু হতে পারে। ইহা খুবি ভাল একটা দিক তবে সবচেয়ে বড় সমস্যা হলো unnecessary কিছু programs যা আপনি regular basis এ ব্যাবহার করেন না সেসকল  programsআপনার PC কে slow করে দেয়। তাই আপনি unnecessaryprogramslaunching বন্ধ করে দিতে পারেন।

কিভাবে করবেনঃ

Task Manager ( Ctrl+Shift+Esc)চালু করে Startup tab –এ গিয়ে যে সকল Program দরকার নেই তা Disable করে দিন।

২।  অব্যাবহৃত সকল programuninstall করে দিন:

Unused programs আপনার PC –এর সরাসরি ক্ষতি করবে না তবে অহেতুক জায়গা দখল করে, ROOM কে ব্যাস্ত রাখে ফলে কম্পিউটার এর স্বাভাবিক কাজকর্মে ব্যাঘাত ঘটাবে এমনকি এসব program অপ্রত্যাশিতBugs তৈরি করে অন্যান্য device ও programs এর সাথে Confliction তৈরি করে PC এর কাজে ব্যাঘাত সৃষ্টি করবে কাজেই এসব ঝামেলা থেকে মুক্তির জন্য unused programs আপনার PC থেকেuninstall করে PC কে ঝরঝরে রাখুন।

যেভাবে করবেনঃStart menu তে click করে setting এ ক্লিক করুন এবং এবার ক্লিক করুন control panel –এ, এখানে আপনি  control panel এর সকল items দেখতে পাবেন এবং আপনি select করবেন programs and features. এবার আপনি অব্যাবহৃত সকল programuninstall করে দিন।

 

৩। Disable background apps:

কিছু কিছু Applications আছে যা আপানার প্রয়োজন না থাকলে ও সেসকল Applicationsচালুথাকেযাআপনারsystemresource কে wastage এ পরিণত করে ।কাজেই যেসকল Apps আপনার সবসময় দরকার নেই সেগুলো Disable করে দিন।

যেভাবে করবেনঃStart Menu তে ক্লিক করে Setting এ ক্লিক করুন তার পর ক্লিক করুন Privacy and Background apps-এ এবার এখান থেকে আপনি আপনার পছন্দমতো unnecessary apps গুলো Disable করে দিন এবং আপনার system resource এর ১০০% ব্যাবহার নিশ্চিত করুন।

৪। Cleanup Disk:

Microsoft এর Disk cleanup utility যা কিনা windows এর সাথেই packed করা থাকে তা temporary data এবং unnecessary files delete করার ভাল way তাই আপনি এ utility ব্যাবহার করে আপনার PC-এর গতি বাড়িয়ে নিতে পারেন।

যেভাবে করবেনঃ

  • This pc অথবা Computer অথবা My Computer –এ ডাবল ক্লিক করুন এবং আপনার PC এর সকল Drive দেখা যাবে।

  • যে Drive এর unnecessary files delete করবেন সে drive এ right-click করে properties option সিলেক্ট করুন।

  • এবার Disk cleanup button এ ক্লিক করুন।

 

  • যেসকল files আপনি delete করতে চান list থেকে আপনাকে সেসকল files সিলেক্ট করে দিতে হবে এবং সিলেক্ট করা শেষ হলে OK বাটন চাপুন।

  • এ ধাপে আপনি Delete Files বাটন টি চেপে deleting process সম্পন্ন করুন।

  • এবার ok বাটন চেপে বের হয়ে যাবেন এবং পরখ করতে থাকুন আপনার windows-10 এর super speed.

 

 

আশা করি Postটি সবার ভাল লেগেছে।

সবাই কে ধন্যবাদ