মুখ দেখেই খুলবে উইন্ডোজ ১০
আমরা অনেক সময় কম্পিউটারের বা ল্যাপটপ বা পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকি। এ সমস্যার সমাধান এর জন্য উইন্ডোজ ১০ নিয়ে এলো উইন্ডোজ হ্যালো। উইন্ডোজ হ্যালোর মাধ্যমে আপনার মুখমণ্ডল দিয়ে খোলতে পারবেন আপনার ল্যাপটপের বা ডেক্সটপ এর লক।
আইফোন এক্স মুখ পর্যবেক্ষণ করে লক খোলার প্রযুক্তি নিয়ে আসার ঘোষণা দিয়েছে। তাদের ওই ঘোষণার কয়েক সপ্তাহের মধ্যেই মাইক্রোসফট ঘোষণা দিল, তারাও একই রকম প্রযুক্তি ব্যবহার করবে, তবে তাদের এই প্রযুক্তির নাম রাখা হয়েছে উইন্ডোজ হ্যালো।

উইন্ডোজ হ্যালো মুখ বা আঙুলের ছাপ শনাক্ত করতে পারবে মাত্র দুই সেকেন্ডে। উইন্ডোজ ১০-এর এই সুবিধা পেতে হলে আপনার ল্যাপটপে অবশ্যই ইনফ্রারেড (আইআর) ক্যামেরা যুক্ত থাকতে হবে। বর্তমান ল্যাপটপে এই সুবিধা যুক্ত করে দেওয়া হয়েছে। তবে ডেক্সটপ পিসি তে ওয়েবক্যাম থাকে না একটি ওয়েবক্যাম কিনে নিতে পারেন। আপনার ল্যাপটপ টি পুরাতন নতুন ল্যাপটপ কেনার সামর্থ্য নাই, একটি ওয়েবক্যাম কিনে নিতে পারেন এই সুবিধার জন্য।


এই অপশন টি আপনার কম্পিউটারে আছে কি না , চেক করার সহজ উপায়ে রয়েছে। প্রথমত, আপনি কম্পিউটারের সার্চ অপশনে যাবেন। সেখানে sign-in options লিখে সার্চ দিন। যদি সেখানে Windows Hello এই অপশনটি থাকে, তাহলে সেখান থেকেই দেখে বুঝতে পারবেন, এ প্রযুক্তি আপনি ব্যবহার করতে পারবেন। আর আপনারল্যাপটপের যদি ফিঙ্গার প্রিন্ট সেন্সর থাকে, তাহলে আপনি আঙুলের ছাপের মাধ্যমেও লক/আনলক করতে পারবেন।

একটি বিষয় মনে রাখবেন, আপনার কম্পিউটারে এই পদ্ধতি চালু করার পাশাপাশি পাসওয়ার্ড দেওয়ার সুবিধাটি থাকবে। কারন পাসওয়ার্ড বিকল্প পন্থা হিসেবে কাজ করবে। কোনো কারণ বশত আপনার মুখ দেখে লক খুলতে সমস্যা হয়, পাসওয়ার্ড দিয়ে লক খুলতে পারবেন।