পিডিএফ ফাইল নিয়ে আমরা সবাই কম-বেশি কাজ করে থাকি। টেকনোলজির যাদুতে আমরা ওয়েব ব্রাউজারেও পিডিএফ ফাইল ওপেন করতে পারি।

ব্রাউজারে পিডিএফ ফাইল ওপেন করতে গেলে অনেক সময় ওপেন হয় না অথবা ডাউনলোড করতে গেলে ডাউনলোড হয় না। এই সমস্যার সমাধান আমরা করতে পারি নিমিষেই। সমস্যাটি সমাধানের প্রক্রিয়গুলি নিচে আলোচনা করা হলো সহজবোধ্য ভাষায়।

প্রথম প্রক্রিয়া-

অনেক সময় পিডিএফ ফাইলটি আপডেট র্ভাসনে হয়ে থাকে। কিন্তু আপনার পিসির অ্যাক্রোবেট রিডার র্ভাসনটি পুরুনো র্ভাসনের। তাই আপডেট র্ভাসনের পিডিএফ ফাইলটি আপনার পিসি থেকে ওপেন হচ্ছেনা। তাই আপনি আপডেট র্ভাসনের অ্যাক্রোবেট রিডারটি ইন্সটল করে নিতে পারেন। অথবা পুরুনো র্ভাসনের অ্যাক্রোবেটকে আপডেট করে নিতে পারেন।

কিভাবে আপডেট করবেন-

১) রিডার বা অ্যাক্রোবেটটিকে ওপেন করেন।

২) হেল্প মেনুতে গিয়ে ‘Check for Updates’ এ ক্লিক করুন।

Adobe_PDF

 

 

 

 

 

 

 

 

 

৩) নতুন আপডেট ‍ষ্টোরে থাকলে অটোমেটিক আপডেট হয়ে যাবে। আর যদি না থাকে তবে শেষ আপডেট ফাইল ডাউনলোড করে রি-ইনস্টল করতে হবে। অ্যাক্রোবেট রিডার র্ভাসন-৯ বা তার আগের র্ভাসনের ক্ষেত্রে যদি আপডেট র্ভাসন থাকে তবে অটোমেটিক ইন্সটল হবে। আর যদি অ্যাক্রোবেট রিডার র্ভাসন-১০ বা ১১ হয় তবে আগে আপডেট র্ভাসনে ক্লিক করতে হবে পরে ইন্সটল করতে হবে। আর অ্যাক্রোবেট ডিসির ক্ষেত্রে পরবর্তী স্টেপে যেতে হবে নেক্সট বাটনে ক্লিক করে।

৪) আপডেটার ডায়ালগ বক্স আসলে ডাউনলোড বাটনে ক্লিক করতে হবে।

Adobe_PDF

 

 

 

 

 

 

 

 

 

 

 

৫) ডাউনলোড শেষ হলে অ্যাক্রোবেটের আইকনে ক্লিক করেন এবং ইনস্টল বাটনে ক্লিক করেন।

Adobe_PDF

 

 

 

 

৬) ইনস্টল হয়ে গেলে কম্পিউটার রি-র্স্টাট করেন।

 

দ্বিতীয় প্রক্রিয়া-

পিডিএফ ফাইল ওপেন করার আরেকটি প্রক্রিয়া হলো অ্যাক্রোবেট ডিসি। অ্যাক্রোবেট ডিসি ডাউনলোড করে ইনস্টল করতে হবে। এবং তার সাথে একটু ব্রাউজারে সেটিং করে নিতে হবে। আসুন সেটিংস্ টি জেনে নেই-

@}  যারা Windows OS চালান তারা পিডিএফ ফাইলের লিংকটির উপর Right-Click করেন আর যারা Mac-OS চালান তারা পিডিএফ ফাইলের লিংটির উপর Ctrl-Click করুন।

@}  ব্রাউজারের সেভ বা ডাউনলোড অপশনটি Choose করুন। ব্রাউজার অনুযায়ী বিভিন্নভাবে লেখাটি আসতে পারে। যেমন-

  • Google Chrome এর ক্ষেত্রে ’Save Link As’
  • Internet Explorer এর ক্ষেত্রে ’Save Target As’
  • Firefox এর ক্ষেত্রে ’Save Link As’
  •  Safari এর ক্ষেত্রে ’Download Linked File’

 

@} পিডিএফ ফাইলটি সেভ করুন।  সেভ করার আগে ভালভাবে দেখে নিন পিডিএফ ফাইলের টাইপ ‘Adobe Acrobat Document’ টাইপে সিলেক্টেড আছে কিনা।

Adobe_PDF

 

 

 

 

 

 

@} নির্দিষ্ট স্থানে পিডিএফ ফাইলটি সেভ করুন এবং ডাবল ক্লিক করে ওপেন করুন। অথবা ব্রাউজারে পিডিএফ ফাইলটি ওপেন থাকলে ডাউনলোড করে নিন।

ব্যাস্ হয়ে গেল। এভাবে অনেক সহজেই আপনার পিডিএফ ফাইলটি ওপেন করা যায় যদি সেটা প্রথমে ওপেন না হয়।

পিডিএফ ফাইল ওপেন না হওয়ার ঝামেলা প্রায়ই আমাদের পোহাতে হয়। আমরা জানি সবকিছুই, কিন্তু অনেক সময় ভুলে যাই অনেক জানা উপায়গুলো। আর এই ভুলে যাওয়া জানা উপায়গুলো পুনরায় মনে করার ক্ষুদ্র প্রয়াস আমার এই লেখাটি। ভাল লাগলে অবশ্যই কমেন্টস্ করবেন।

{{{ আল্লাহ হাফেজ }}}