আগের পর্ব দেখুন:

ধারাবাহিক টিউটোরিয়াল-পর্ব ৮, শিখুন মাইক্রোসফট ওয়ার্ড ২০০৭ (With Screen Shot) – Paragraph ও View Menu

সবাইকে স্বাগতম। প্রিয়পাঠক বৃন্দ আজ আমরা ms word এর খুবই গুরুত্বপূর্ণ একটি মেনু সর্ম্পকে আলোচনা করব। আমার মতে ওয়ার্ডে Insert এবং Format মেনু খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই দুই মেনুর মাধ্যমেই ওয়ার্ডের অধিকাংশ কাজ করা যায়। আপনারা যদি ওয়ার্ড শেখার সময় menu গুলোর নামের বাংলা অর্থ মনে রাখেন তাহলে আপনাকে আর মনে রাখতে হবে না কোন জিনিসটা কোন মেনুতে আছে।
Insert এর বাংলা অর্থ আনা, প্রবেশ করানো, কোন কিছুর ভিতরে স্থাপন করা, সন্নিবেশিত করা, ঢোকান ইত্যাদি।
Format এর বাংলা অর্থ হল বিন্যাস করা, প্রক্রিয়াজাত করা ইত্যাদি।

টিপস: এখন মনে করুন ওয়ার্ডে আপনি একটি ফাকা পেজ যোগ করতে চাচ্ছেন তাহলে এটা কোন মেনুতে থাকা উচিৎ, আপনার কথাটিকেই ইংরাজীতে পরিণত করুন – দেখুন উত্তর পেয়ে যাবেন। যোগ করা অর্থ Insert আর ফাকা পেজ অর্থ Blank Page তাহলে পুরা কমান্ডটি দাড়াল- Insert > Blank Page এখান আপনি ওয়ার্ড এর Insert মেনুতে যান দেখেন এরকম অথবা এর কাছাকাছি synonym যুক্ত কোন কমান্ড পাবেন।
আবার মনে করেন আপনি একটি টেবিল যোগ করতে চাচ্ছেন তাহলে কি কমান্ড হওয়া উচিৎ বলেন তো?
হ্যাঁ সঠিক বলেছেন যোগ করা অর্থ Insert এবং টেবিল ইংরাজী Table কাজেই এটা হবে Insert মেনুর ভিতরে Table. এভাবেই আপনি বিভিন্ন কমান্ড কোন মেনুর ভিতরে আছে তা বুঝতে পারবেন।

আসুন কিছু Option এর কাজ দেখে নেয়া যাক। আপনাদের দেখার সুবিধার্থে আমি Insert মেনুটাকে নিচে নিচে সাজিয়ে দিয়েছি। মেনুটার Icon গুলো একনজর দেখে নেয়া যাক। তারপরই আমরা আমাদের মূল কাজে ফিরে যাব।

Insert Menu এর Pages, Table option

Create New Page

ধরুন আমরা নিচের মত একটা পেজ তৈরি করেছি। কিন্তু এই পেজের আগে একটা ফাকা পেজ তৈরি করার দরকার – তাহলে কিভাবে তৈরি করবেন, প্রথমে Mouse pointer পেজের একদম উপরে রাখুন তারপর keyboard থেকে CTRL+Enter press করুন অথবা নিচের ছবির দিকে লক্ষ করুন।

Insert Menu এর Pages, Table option

নিচের ছবিতে দেখানো স্থানে ক্লিক করুন তাহলে নতুন একটি পেজ তৈরি হয়ে যাবে। তারপর এই পেজের আপনার যা খুশি তাই প্রয়োজন মত লিখতে পারেন।

Insert Menu এর Pages, Table option

Create Cover Page

অনেক সময় আমাদের বিভিন্ন কাজের প্রয়োজনে কভার পেজ তৈরি করার দরকার পড়ে। যদিও Blank page থেকেই কভার পেজ তৈরি সম্ভব কিন্তু অনেকেই আছেন যারা কভার পেজে ডিজাইন চান – আবার নিজে হয়ত অতটা ভালভাবে ওয়ার্ড চালাতে জানেন না, তাদের ms word এ আগে থেকে অনেক pre made design আছে যার মাধ্যমে আপনারা professional কভার পেজ তৈরি করতে পারেন।

Insert Menu এর Pages, Table option

উপরের ছবি মত করে কার্সর পেজের সবার উপরে রাখুন তারপর যে ডিজাইন পছন্দ হয় সেটা সিলেক্ট করুন। তাহলে নিচের ছবির মত সিলেক্ট করা cover টা দেখা যাবে। এখন আপনার প্রয়োজন মত নাম, টাইটেল এগুলো change করে নিন।

Insert Menu এর Pages, Table option

Create Table

টেবিল তৈরি করার জন্য নিচের ছবির দিকে লক্ষ করুন। আপনার প্রয়োজনমতো Row ও Column সিলেক্ট করে ok করুন। তাহলেই টেবিলটি তৈরি হয়ে যাবে।

Insert Menu এর Pages, Table option

পরবর্তীতে পর্বে আমরা কিভাবে আরো complex টেবিল তৈরি করা যায় তা দেখব। যারা টেবিল তৈরি করতে পারেন না তাদের আমন্ত্রণ থাকলো। আপনি যদি ভালভাবে টেবিল তৈরি করতে পারেন তাহলে এটা আপনার ওয়েবসাইট তৈরিতেও ভুমিকা রাখবে। কারণ এখনকার অধিকাংশ WYSIWYG editorই ms word এর মত।