আপনি যদি এই ms word-2007 এই সিরিজের প্রথম পর্ব মিস করে থাকেন তাহলে এখানে ক্লিক করে পর্ব-১ দেখে নিন।

ওয়ার্ড কাজ করার সময় একটা কথা সবসময় মনে রাখতে হয় আর সেটা হল সিলেক্ট করা। আপনি যে অংশটুকু নিয়ে কাজ করছেন, সেই অংশে কোন পরিবর্তন চাইলে আপনাকে অবশ্যই সেই অংশটুকু সিলেক্ট করতে হবে। অনেক সময় দেখবেন আপনি কোন একটি লেখা হয়ত Bold করতে চাইছেন, কিন্তু হচ্ছেনা কারণ কিন্তু একটাই আপনি যে অংশটুকু বোল্ড করতে চাইছেন তা সঠিকভাবে সিলেক্ট করেননি। ধরুন, আপনি লিখতে চাচ্ছেন Bangladesh is my motherland – এর ভিতরে Bangladesh কথাটি Bold হবে, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে Bangladesh শব্দটা মাউসদিয়ে সিলেক্ট করে নিতে হবে।

আজ আমরা Home Tab এর Underএর Paragraph related toolbar এর সাথে পরিচিত হব। ছবি লক্ষ্য করুন।

ধারাবাহিক টিউটোরিয়াল-পর্ব ২, শিখুন মাইক্রোসফট ওয়ার্ড ২০০৭ (With Screen Shot) - Paragraph মেনু পরিচিতি

 

 

 

 

 

 

 

উপরের ছবিতে কোন টুলস এর কি নাম তা সবই দেয়া আছে। এখন নিচে এই টুলসগুলোর কাজ কি ও কিভাবে ব্যবহার করতে হয় তা দেয়া হল। একটা কথা আগেও বলছি এখন আবারো বলছি, আপনারা যদি বিভিন্ন টুলস এর Icon গুলোর দিকে খেয়াল করেন তাহলে দেখতে পাবেন যে, আইকোন এমনভাবে তৈরী করা হয়েছে, যাতে আপনি icon দেখলেই ঐ টুলস এর কাজগুলো বুঝতে পারেন। উপরের ছবির বুলেট পয়েন্টের আইকন ভালভাবে দেখুন তাহলে দেখবেন প্রথম আইকনে ৩টা ফোটা দেয়া তারপর ৩টা লাইন আছে, তার অর্থ আমরা যদি কোন লাইন কোন বিশেষ চিহ্ন দ্বারা লিখতে চাই। আবার Alignment আইকনে দেখুন একটার বামপাশ সমান, একটার ডানপাশ সমান আর মিডল এ্যালাইনমেন্টে লাইন এর দুই পাশে সমপরিমান ফাকা জায়গা থাকে।

Bullet Point: কোন বিশেষ চিহ্ন দ্বারা কোন বাক্য লিখতে চাইলে বা পয়েন্ট আকারে কোন বাক্য লিখতে হলে। Bullet point ব্যবহার করা যায়। নাম্বার দ্বারাও বুলেট পয়েন্টে দেয়া যায়। এটা ব্যবহার করার জন্য প্রথমে এই আইকনে ক্লিক করতে হয়, প্রথম লাইন শেষে Enter চাপ দিলে পরবর্তী লাইন ও বুলেট পয়েন্ট দিয়ে শুরু হবে। আর পরপর ২বার Enter press করলে। বুলেট পয়েন্ট শেষ হয়ে যায়। আবার বুলেট পয়েন্টের লেখার মধ্যে যদি বুলেট ছাড়া কোন লাইন লিখতে হয় , তাহলে সাধারণত Shift+Enter একসাথে চাপতে হয়।

ধারাবাহিক টিউটোরিয়াল-পর্ব ২, শিখুন মাইক্রোসফট ওয়ার্ড ২০০৭ (With Screen Shot) - Paragraph মেনু পরিচিতি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Indent: পুরো para ধরে ডানে অথবা বামে সরানোর জন্য ব্যবহৃত হয়।

Alignment: ডানে, বামে ও মাঝে এ্যালাইমেন্ট করার জন্য ব্যবহার করা হয়।

Line & Character spacing: পরপর দুই লাইন অথবা দুইটা শব্দএর মাঝে কতটুকু ফাকা জায়গা থাকবে, তা নিধারণ করা হয়।

Background color & Border: প্রথমে যে লেখার ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে চান। তা সিলেক্ট করুন। তারপর কালার পরিবর্তন করে দিন। অনুরূপভাবে লেখার Border ও চেঞ্জ করতে পারেন। উদাহরণ স্বরূপ ছবি লক্ষ্য করতে পারেন।

পরবর্তী পোস্ট পড়ার জন্য আমন্ত্রন থাকলো। সুস্থ থাকুন। আজ এ পর্যন্তই।