টেকলার্ন বিডির পক্ষ থেকে সবাইকে আবারও অভিনন্দন জানিয়ে শুরু করছি।

বর্তমান সময়ে স্মার্টফোনে ব্যবহৃত অপারেটিং সিস্টেম হিসেবে এ্যানড্রয়েড এর জনপ্রিয়তা সম্পর্কে বলার অপেক্ষা রাখে না।

বহুল ব্যবহৃত এই অপারেটিং সিস্টেমটি সবার প্রিয় হিসেবে শুধু বাংলাদেশেই নয় বিশ্বজুড়েও সমাদৃত। আর এ সুযোগকে কাজে লাগিয়ে গুগলও কিন্তু থেমে নেই। প্রতিনিয়ত গুগুল আপডেট করেই চলেছে এই অপারেটিং সিস্টেমটিকে।

জেলিবিন থেকে শুরু করে পর্যায়ক্রমে কিটক্যাট, ললিপপ, মার্শম্যালো, নুগাট এবং সর্বশেষ ওরিও দিয়ে শুরু করেছে হালনাগাদের কার্যক্রম। চলুন জানা যাক গুগল কি নিয়ে আসছে আমাদের জন্য এই হালনাগাদ সংস্করণে।

পূর্বের সংস্করণের মতো এবারও এর নামকরণ করা হয়েছে মজাদার চকোলেট বিস্কুটের নামে। যার নাম ওরিও। গত মে মাসে গুগলের আইও সম্মেলনে এর উন্মোচনের ঘোষণা দিলেও কিছুদিন পূর্বে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয় গুগল ওরিও সম্পর্কে।

স্মার্টফোনে ব্যাটারীর স্থায়ীত্বের কথা বিবেচনায় রেখে গুগল এক চমৎকার ফিচার যুক্ত করেছে এই সংস্করণে। জানা গেছে, ওরিওতে ব্যাটারির ক্ষমতা প্রায় দ্বিগুণ থাকবে।

তাছাড়া পিকচার ইন পিকচার মোডসহ বেশকিছু নতুন ফিচার থাকবে এই সংস্করণে। বিনোদনের কথা মাথায় রেখে গুগল পিকচার ইন পিকচার মোড ফিচারটি যুক্ত করেছে এই সংস্করণে। পিকচার ইন পিকচার মোড ফিচারটিকে কাজে লাগিয়ে আপনি বিভিন্ন এ্যাপ ব্যবহারের সময়ও দেখতে পারবেন ইউটিউব ভিডিও।

গুগলের তৈরী পিক্সেল ফোনসহ বিভিন্ন ডিভাইসে ব্যবহার করতে পারবেন এই সর্বশেষ সংস্করণটি।

তো সাথে থাকুন আমাদের সাথে আর নিজেকে রাখুন আপডেটেড। ধন্যবাদ।