আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই। techlearnbd এর পক্ষ থেকে আপনাদের সবাইকে আবারও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমি মোঃ মাছুম পারভেজ। আজ আমি আপনাদের সামনে জিমেইলের একটি অন্যতম ফিচার (Feature) নিয়ে আলোচনা করবো। ফিচারটি সম্পর্কে অনেকের ধারণা থাকলেও যারা জানেন না তাদের জন্য এই পোস্টটি।

বর্তমান সময়ে ই-মেইল ব্যবহারের গুরুত্বের কথা আর বলার অপেক্ষা রাখে না। বলতে গেলে, ই-মেইল ছাড়া আমাদের একদিনও চলে না। ব্যক্তিগত কিংবা অফিসের প্রয়োজনে আমাদেরকে ই-মেইল ব্যবহার করতে হয়। তাছাড়া প্রয়োজনে বিভিন্ন সময়ে আমাদেরকে ই-মেইলের রিপ্লাই (Reply) দিতে হয়। কিন্তু যদি আপনি ছুটিতে থাকেন বা প্রয়োজনে দেশের বাইরে থাকেন যেখানে মেইলের রিপ্লাই (Reply) দেওয়া সম্ভব হয় না তখন কি করবেন? তাছাড়া মেইলের রিপ্লাই (Reply)  না পেলে হয়তো অনেকে বিরক্ত বোধও করতে পারে। চিন্তা নেই  এজন্য ব্যবহার করতে পারেন জি-মেইলের Out of Office or Vacation Reply অপশনটি। যার সাহায্যে সেন্ডার (Sender) স্বয়ংক্রিয়ভাবে একটি Reply পাবে।

তো চলুন শুরু করা যাক কিভাবে সেট করবেন।

প্রথমে আপনার জি-মেইলে লগইন (Login) করুন।

লগইন (Login) করার পর ডান পাশের কোনায় থাকা সেটিংস (Settings) ড্রপডাউন মেনু থেকে সেটিংসে (Settings) ক্লিক করুন।

জি-মেইলে Out of Office or Vacation Reply সেট করবেন যেভাবে।

এরপর জেনারেল (General) ট্যাব সিলেক্ট করে নিচের দিকে যান।

সেখানে Vacation Responder নামে একটি অপশন পাবেন। সেটি অন করুন এবং নিচের চিত্রের মতো অথবা আপনার প্রয়োজন অনুযায়ী সেটিংস ঠিক করুন।

জি-মেইলে Out of Office or Vacation Reply সেট করবেন যেভাবে।

সবশেষে Save Changes বাটনে ক্লিক করুন।

এখন যে-ই আপনাকে মেইল করবে সাথে সাথে তার এখানে আপনার সেট করা মেসেজটি চলে যাবে।

জি-মেইলে Out of Office or Vacation Reply সেট করবেন যেভাবে।

তো থাকুন আমাদের সাথে আর উপভোগ করুন টেকনোলজির সব খবর।

ধন্যবাদ।