অফিসের কিংবা ব্যক্তিগত প্রয়োজন, যেটাই হোক না কেন আমরা জিমেইল ব্যবহার করি। আমি নিশ্চিত, আপনি যদি একজন জিমেইল ব্যবহারকারী হন, আপনার ইনবক্স ফোল্ডার বা ইমেইল আর্কাইভ ফোল্ডারগুলো প্রতিনিয়ত নানাবিধ মেইল এসে ভরপুর হয়ে থাকে। একসময় সেন্ডারের (প্রেরক) মেইল জমতে জমতে হাজার পেরিয়ে কারো করো লাখ ছাড়িয়ে যায়। পরবর্তীতে এই অপ্রয়োজনীয় হয়ে যাওয়া মেইলগুলো মুছতে হয়তো কারো কাছে যন্ত্রণার কারণ হয়ে উঠে। একটা একটা করে বাছাই করে অপ্রয়োজনীয় সেন্ডারের (প্রেরক) মেইলগুলো সিলেক্ট করে ডিলিট করাও বেশ ঝামেলার্পূণ এবং সময় সাপেক্ষ ব্যাপারও বটে। কিনতু অপ্রয়োজনীয় সেন্ডারের (প্রেরক) মেইলগুলো যদি মাত্র কয়েক মিনিটেই একসাথে সিলেক্ট করে ইনবক্স ফোল্ডার বা ইমেইল আর্কাইভ ফোল্ডারগুলো থেকে ডিলিট করে দেয়া যায়, তাহলে কেমন হয় বন্ধুরা।

আসুন মাত্র কয়েক মিনিটেই একত্রে সিলেক্ট করে ইনবক্স ফোল্ডার বা ইমেইল আর্কাইভ ফোল্ডারগুলো থেকে অপ্রয়োজনীয় সেন্ডারের (প্রেরক) মেইলগুলো মুছে ফেলি।

পদ্ধতি-১

প্রথমে আপনার জিমেইল লগইন করুন। লগইনের পর জিমেইলের সেটিংস অপশনে ক্লিক করুন।

পরবর্তীতে সেটিংস অপশনের ড্রপ ডাউন মেন্যু থেকে সেটিংস আইটেমে ক্লিক করুন।

এবার সেটিংস আইটেম থেকে Filters and Blocked Addresses আইটেমে ক্লিক করুন।

এই ধাপে আপনি Create a new filter বাটনে ক্লিক করুন|

Create a new filter বাটনে ক্লিক করার পর ফিল্টার ফরম আসবে। এখন ফরমের ফ্রম ফিল্ডে আপনি যে সেন্ডারের (প্রেরককারী) মেইলগুলো একসাথে বাছাই করে দেখার জন্য ইচ্ছা পোষণ করেছেন সেই সেন্ডারের ঠিকানা লিখে দিন এবং নিচে সবুজ রংয়ের সার্চ বাটনে ক্লিক করুন।

এবার দেখুন যে আপনার নির্ধারন করে দেয়া সেন্ডারের মেইলগুলোই শুধুমাত্র বাছাই করে অর্থাৎ ফিল্টার করে দেখাচ্ছে।

 

এবার সবগুলো মেইল সিলেক্ট করার জন্য সিলেকশন বাটনের ড্রপ ডাউন আইকনে ক্লিক করুন এবং All নির্ধারণ করুন। দেখবেন যে সকল মেইলই সিলেক্ট হয়ে গেছে, এবার আপনি ডিলিট বাটনে ক্লিক করুন।

আর এতেই খুবই সহজে এবং দ্রুত সময়ে উক্ত অপ্রয়োজনীয় সেন্ডারের মেইল ডিলিট হয়ে গেছে। অথচ এক সময় আমরা একটা একটা করে বাছাই করে অপ্রয়োজনীয় সেন্ডারের মেইল ডিলিট করতাম, যা ছিল বেশ জটিল এবং বিরক্তিকর।

 

পদ্ধতি-২

আরো দ্রুত সময়ে যদি করতে চানঃ

প্রথমে আপনার জিমেইল লগইন করুন। জিমেইলে প্রবেশের পর গুগলের সার্চ বাটন ফিল্ডে অপ্রয়োজনীয় সেন্ডারের ঠিকানা দিয়ে সবুজ রংয়ের সার্চ বাটনে ক্লিক করুন। সেন্ডারের ঠিকানা কিভাবে লিখবেন?

লিখবেন এইভাবে from:(noreply@updates.freelancer.com)। এখানে প্রথমে লিখুন কোলনসহ from: ব্র্যাকেটের মধ্যে সেন্ডারের ঠিকানা, যেমন-(noreply@updates.freelancer.com)।

সেন্ডারের ঠিকানা কিভাবে বের করবেন?

অপ্রয়োজনীয় সেন্ডারের মেইলটিকে সিলেক্ট করে পড়ার জন্য যেভাবে ওপেন করে থাকেন  সেভাবে ওপেন করলেই দেখতে পাবেন যে উপরেই সেন্ডারের ঠিকানাটি প্রর্দশিত হচ্ছে। সেখান থেকে কপি করে নিন এবং ব্যবহার করুন।

 

জিমেইলের অপ্রয়োজনীয় সেন্ডারের মেইলগুলো দ্রুত সময়ে মুছে ফেলার পদ্ধতি কেন জানা আবশ্যক?

বর্তমান তথ্যপ্রযুক্তির আধুনিক বিশ্বে হ্যাকারদের দ্বারা হ্যাকিংও একটি উল্লেখ করার মতোই গুরুত্বপূর্ণ বিষয়। কেননা এই হ্যাকারদের হ্যাকিংয়ে শিকার হয়ে হয়তো বা আপনার জিমেইলেও সৃষ্টি হতে পারে নানান জটিলতা। আর এইসব জটিলতার মধ্যে মেইল বোম্বার অন্যতম। এক কথায় বলতে গেলে হ্যাকাররা এই পদ্ধতি ব্যবহার করে ভিক্টিমকে লক্ষ লক্ষ ইমেইল প্রেরণ করতে পারে। এটি অত্যান্ত শক্তিশালী একটি স্ক্রিপ্ট।

ভাবুন, আপনি একটি প্রয়োজনীয় মেইল পড়ছেন এবং পড়েই দ্রুত আপনাকে রিপ্লাই দিতে হবে। আর ঠিক সেই মুর্হুতে আপনি মেইল বোম্বার শিকার হলেন এবং আপনার ইনবক্স লক্ষ লক্ষ মেইলে ভরপুর হয়ে আপনার কাঙ্খিত অতি প্রয়োজনীয় মেইলটি চাপা পড়ে গেলো। আপনি কি একটা একটা করে মুছবেন, কতক্ষণে মুছবেন?

আর এই সমস্যায় পতিত হলেই অপ্রয়োজনীয় সেন্ডারের মেইলগুলো সেটা সংখ্যায় লক্ষ লক্ষ হোক না কেন, ফিল্টার পদ্ধতি ব্যবহার করে সহজেই এবং দ্রুততার সাথেই মুছে ফেলতে সক্ষম হবেন হ্যাকারদের মেইল বোম্বার খ্যাত লক্ষাধিক বিরক্তিকর মেইলসমূহ।

 

সবাই ভালো থাকবেন।