আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। টেকলার্ন বিডির পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা জানিয়ে টিউনটি শুরু করছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব গুগল ক্রোমের কিছু ফিচার নিয়ে যেগুলো আপনার কাজকে আরো সহজ করবে।

আমরা জানি যে গুগল ক্রোম ব্রাউজার অন্য কোন ব্রাউজারের তুলনাই খুবি সাধারন এবং সহজ ব্রাউজার। ব্রাউজারকে ফাস্ট এবং সহজভাবে ব্যবহার করার জন্য ক্রোম ব্রাউজার খুবি জনপ্রিয়। সাধারণত আমরা ক্রোম ব্রাউজার ব্যাবহার করি অন্যান্য সাধারন ব্যাবহারকারীর মত, কিন্তু আমরা ক্রোম ব্রাউজারের গুরুত্বপূর্ণ ফিচার  সম্পর্কে অবগত নয়। ক্রোম ব্রাউজারে এমন কিছু হিডেন ফিচার আছে যেগুলো আমাদের কাজকে আরো সহজ ও গতিময় করে তুলবে এবং আপনার ব্রাউজার অভিজ্ঞতাকে আরো বেশি উন্নতি করবে। তাহলে চলুন দেখা যাক গুগল ক্রোমর অজানা কিছু ফিচার সম্পর্কে।

পিন ট্যাব ফিচার

পিন ট্যাবের মাধ্যমে আপনার জনপ্রিয় সব প্রধান ট্যাব বা ওয়েব অ্যাড্রেস সংরক্ষণ করতে পারবেন। কাজ করার ক্ষেত্রে আমাদেরকে কিছু কিছু ওয়েব সাইট মনে রাখতে হয়, আর এই ওয়েব সাইট অ্যাড্রেস মনে রাখতে বা সংরক্ষণ করার জন্য পিন ট্যাব ব্যাবহার করা হয়। আপনি যদি কোন ওয়েব অ্যাড্রেস পিন ট্যাব করেন তাহলে ব্রাউজিং বন্ধ করলেও পুনরায় আপনি পিন ট্যাবে যেয়ে সেই ওয়েব অ্যাড্রেস খুঁজে পাবেন।

 

ফাস্ট ক্যালকুলেটর ফিচার গুগল ক্রোম সার্চ বার এবং গুগল সার্চ বারের সুবিধা প্রায় একি রকম। গুগল ক্রোম সার্চ বারের আকর্ষণীয় বৈশিষ্ট্য হল ক্যালকুলেটর। যারা গণিত এবং হিসাবে অনেক দুর্বল তাদের কাছে এটা একটা কার্যকরী ফিচার। আপনি এখানে ফাস্ট ক্যালকুলেটর ব্যাবহার করতে পারবেন, উদাহরণস্বরূপ, আপনি যদি ১০০%৫ করতে চান তাহলে সার্চ বা অ্যাড্রেস বারে ১০০%৫ টাইপ করতে হবে, দেখবেন আপনার সঠিক রেজাল্ট ২০ আপনার সামনে শো করবে।

 

গুগল ক্রোম টাস্ক ম্যানেজার ফিচার

টাস্ক ম্যানেজার কিছু মৌলিক কাজ হল ডিসপ্লেতে কিছু প্রোগ্রাম প্রদর্শন করা, প্রোগ্রাম নিয়ন্ত্রণ করা এবং সিস্টেমের উপর চলমান সব অ্যাপ্লিকেশন এবং পরিষেবা বন্ধ করা। উইন্ডোজ, কী কমান্ড “জন্য Ctrl + Alt + Delete” উইন্ডো টাস্ক পরিচালনা খুলতে ব্যবহার করা হয়। কিন্তু আপনি জানেন কি গুগল ক্রোম ব্রাউজারের নিজস্ব টাস্ক ম্যানেজার আছে, যার মাধ্যমে আপনার ক্রোম ব্রাউজার টাস্ক ম্যানেজারের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারবেন। টাস্ক ম্যানেজার পেতে আপনাকে যা করতে হবে, প্রথমে আপনাকে ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে, ব্রাউজার উইন্ডোর ডান দিক থেকে ক্লিক করতে হবে, কাস্টমাইজ অ্যান্ড কন্ট্রোল গুগল ক্রোম – মোর টুলস – টাস্ক ম্যানেজার। এবার আপনি খুব সহজেই আপনার ক্রোম ব্রাউজারকে নিয়ন্ত্রণ করতে পারবেন।

নিরাপত্তা ও গোপনীয়তা জন্য ছদ্মবেশী উইন্ডো বা ইনকগনিটো ফিচার: 

ওয়েব ব্রাউজারের গোপনীয়তা ও নিরাপত্তার রক্ষার জন্য গুগল ক্রোম ব্রাউজার ব্যাবহার কারীদের কাছে ইনকগনিটো বা ছদ্মবেশী উইন্ডো খুবি জনপ্রিয়। এটি মূলত, ব্রাউজিং কার্যক্রম গোপনীয় ভাবে ব্যবহার করার ক্ষেত্রে ব্যাবহার হয়। আপনার ব্রাউজারের গোপনীয়তা রক্ষা করার জন্য ইনকগনিটো একটি অসাধারণ ফিচার। ইনকগনিটো ফিচার চালু করলে অন্য কোন ইউজার আপনার ব্রাউজার হিস্টোরি, ডাউনলোড, অটোফীল, ডায়ালগ বক্স ইনফরমেশন দেখতে পারবেনা।

আজকে এখানে ই শেষ করলাম। আশা রাখি আগামী দিনে আপনাদের সামনে নতুন কোন বিষয় নিয়ে হাজির হতে পারব। আপনি আপনার মতামত নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং TechlearnBD সাবস্ক্রাইব করুন আরও নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে আমাদের সাথে থাকুন।