প্রথমে টেকলার্ন বিডির পক্ষ থেকেসবাইকে শুভেচ্ছাওঅভিনন্দন।কম্পিউটার বাল্যাপটপ কাজের মাঝেই হঠাৎ করে বন্ধ হয়ে যায়, যদি এমনটা হয় তাহলে কি করবেন সেই বিষয় নিয়ে আজকে আলোচনা করবো।

কম্পিউটার এবং ল্যাপটপ কাজের মাঝে হঠাৎ বন্ধ হয়ে গেলে কি করবেন ?

কম্পিউটার নানা রকম চিপ এবং ক্ষুদ্র ক্ষুদ্র যন্ত্রাংশ দিয়ে পরিচালিত হয়। প্রত্যেকটি যন্ত্র পরিচালনা করার জন্য পাওয়ার সাপ্লাইআলাদাআলাদা ভাবে বিদ্যুৎ সঞ্চালন করে থাকে। তবে এসব ক্ষুদ্র ক্ষুদ্র যন্ত্রে বিদ্যুৎ প্রবাহের কারণে এরা অনেক গরম হয়ে যায় এবং নির্দিষ্ট সীমার বেশি গরম হলেই কম্পিউটার নিজে থেকেই বন্ধ হয়ে যায়।

আমাদের কম্পিউটারে এবং ল্যাপটপে এই গরম বিড়ম্বনা এড়াতেই কিছু কুলিং ফ্যান ব্যবস্থা থাকে। তবে অনেক ক্ষেত্রে নানান কারণে কুলিং ফ্যান ঠিক ভাবে কাজ না করলে কম্পিউটার বা ল্যাপটপ গরম হয়ে নিজে থেকেই হঠাৎ বন্ধ হয়ে যায়। এবার জেনে নেই কিভাবে আপনি নিজেই কম্পিউটারের উচ্চ তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারবেন।

ডেস্কটপ

কম্পিউটার এবং ল্যাপটপ কাজের মাঝে হঠাৎ বন্ধ হয়ে গেলে কি করবেন ?

সব ডেস্কটপ কম্পিউটারের ক্ষেত্রে আপনি দেখবেন কেসিংয়ের পেছন দিকে বাতাস বের হওয়ার জায়গা থাকে। কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় সুই সাইডে আরো বাড়তি  পাখা থাকে। এসব পাখার এক মাত্র কাজ হচ্ছে মেশিনকে ঠাণ্ডা রাখা। তবে কোন কারণে এসব পাখা পরিপূর্ণ কাজ অর্থাৎ গরম বাতাস বাইরে এবং ঠাণ্ডা বাতাস বেতরে পাস করতে না পারলেই ঘতে বিপত্তি। এগুলো যেন দেয়াল বা অন্য কোনো কারণে বন্ধ না হয়ে পড়ে সেটা দেখতে হবে। কম্পিউটার বন্ধ করে বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে । কেসিং খুলে ভেতরে দেখুন কোনো কিছু বাতাস আটকে ফেলছে কিনা, কুলিং ফ্যানের পাখাগুলো তার বা অন্য কিছুর সঙ্গে আটকে আছে কিনা। সার্কিটে ধুলোবালি জমলে ব্রাশ বা ‘কম্প্রেসড ডাস্টার’ দিয়ে সাবধানে পরিষ্কার করে ফেলুন। এবার বিদ্যুৎ-সংযোগ দিয়ে পরীক্ষা করে দেখুন পাখাগুলো ঠিকমতো ঘুরছে কিনা, তারপর কেসিং লাগিয়ে ফেলুন। এবার দেখবেন আপনার কম্পিউটার আগের থেকে অনেক শীতল এবং হুট হাট করেবন্ধ হয়ে যাওয়ার সমস্যা আর হচ্ছেনা।

ল্যাপটপ

কম্পিউটার এবং ল্যাপটপ কাজের মাঝে হঠাৎ বন্ধ হয়ে গেলে কি করবেন ?

ল্যাপটপ হচ্ছে একটা জটিল জিনিস, কারন ছোট একটি যায়গায় সার্কিট, প্রসেসর, চিপ, ব্যাটারি, স্পিকার কি বোর্ড সব কিছুই থাকে। বুঝতেই পারছেন এর ভেতরে, কাজ গুলো কতটা জটিল। পেশাদারি দক্ষতা না থাকলে ল্যাপটপ খোলা ঠিক নয়। বাইরে থেকে পরিস্কার করে দিন। এতে ল্যাপটপ গরম হয়ে যায়, ক্ষতির আশঙ্কা থাকে। ল্যাপটপ অতিরিক্ত গরম হলে ল্যাপটপ কুলার কিনতে পারেন। বাজারে ৬০০ থেকে দুই হাজার টাকার মধ্যে এসব কুলিং প্যাড পাওয়া যায়। এছাড়া ল্যাপটপ ব্যবহারের ক্ষেত্রে আপনাকে সব সময় খেয়াল রাখতে হবে যেন বালিশ কিংবা বিছানায় সরাসরি ল্যাপটপ রেখে কাজ না করেন, এতে ল্যাপটপ এর কুলিং ফ্যান বাতাস পাস করতে নাপারলে ল্যাপটপ গরম হয়ে ব্লাস্ট হতে পারে।