কম্পিউটার আনলক করুন স্মার্টফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দিয়ে।

এখন অনেক স্মার্টফোনেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকে। ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে খুব সহজেই ফোন আনলক করা যায়। প্যাটার্ন, পাসওয়ার্ড এসব পদ্ধতির চেয়ে ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশন পদ্ধতিতে আঙ্গুলের ছাপ মিলিয়ে স্মার্টফোন আনলক করার জন্য শুধুমাত্র ফোনের নির্দিষ্ট স্থানে একবার আঙুল ছোঁয়ানোই যথেষ্ট। কেমন হতো, যদি এভাবে আপনার কম্পিউটারটিও আনলক করা যেত?

 

বেশিরভাগ ল্যাপটপেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেয়া থাকেনা।  দুয়েকটি ল্যাপটপে ফিঙ্গারপ্রিন্ট অথেনটিকেশন আছে সেগুলো কাজ করতে গিয়ে অনেক ঝামেলা হয়ে থাকে। সেটা মোবাইলের মত এতটা  স্মার্ট না।

আঙুল রেখে এক প্রান্ত থেকে অপর প্রান্তে স্লাইড করাতে হয়। স্মার্টফোন ক্ষেত্রে সেন্সরের উপর আঙুল স্পর্শ করালেই সেন্সর কাজ করে। ল্যাপটপ তো আর কেউ  পর পর বদল করেনা! যারা ডেস্কটপ ব্যবহার করেন তাদের তো আরও সমস্যা। ডেস্কটপে আলাদাভাবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর লাগানোর কথা অনেকে চিন্তাও করেন না।

আমরা আগের মতই লম্বা লম্বা পাসওয়ার্ড ব্যবহার করে প্রতিবার পিসিতে সাইন ইন করব? না। অন্তত যাদের স্যামসাং গ্যালাক্সি সিরিজের ফিঙ্গারপ্রিন্ট যুক্ত স্মার্টফোন আছে, তাদের জন্য স্যামসাং গ্যালাক্সি ট্যাবপ্রো এস ট্যাবলেটে এরকমই একটি ফিচার অনেক দিন আগে থেকেই দেয়া হয়েছে। উইন্ডোজ ১০ চালিত নোটবুক ডিভাইসটি আপনি গ্যালাক্সি স্মার্টফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করে আনলক করতে পারেন।

উইন্ডোজ ১০ এর পরবর্তী আপডেট আসার পর সকল উইন্ডোজ ১০ কম্পিউটারে স্যামসাং ফোনের ফিঙ্গারপ্রিন্ট সাপোর্ট আগামী এপ্রিলেই উইন্ডোজ ১০ এর এই (ক্রিয়েটরস আপডেট) রিলিজ হবে ।

উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেট দিয়ে কম্পিউটারে অ্যাপের জন্য সাপোর্টেড ড্রাইভার Samsung Flow ইনস্টল করে গ্যালাক্সি সিরিজের ফিঙ্গারপ্রিন্ট যুক্ত ফোনের মাধ্যমে কম্পিউটার আনলক করতে পারবেন । এজন্য আগে পিসির সাথে স্মার্টফোন ফো্নটির ব্লুটুথ বা ওয়াইফাই হটস্পটের মাধ্যমে সংযুক্ত করে ফিঙ্গারপ্রিন্ট সেইভ করে নিতে হবে। মোবাইল থেকে সেই আঙ্গুলের ছাপ দিয়ে পিসিতে লগইন করা যাবে। গুগল প্লে স্টোরে একজন ব্যবহারকারীর রিভিউয়ের জবাবে স্যামসাং সাপোর্ট প্রতিনিধি সকল উইন্ডোজ ১০ চালিত পিসি সাপোর্ট করার এই তথ্য জানিয়েছেন।