আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই। techlearnbd এর পক্ষ থেকে আপনাদের সবাইকে আবারও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমি মোঃ মাছুম পারভেজ।

অনলাইনে বিভিন্ন সময়ে বিভিন্ন প্রয়োজনে আমাদেরকে বড় ফাইল আদান প্রদান করতে হয়। অবশ্য বিভিন্ন পদ্ধতিও আছে অনলাইনে ফাইল আদান প্রদানের জন্য। তবে আজ আমি আপনাদেরকে দেখাবো কিভাবে শুধুমাত্র মজিলা ফায়ারফক্স (Mozilla Firefox) ব্রাউজার এর একটি টুল ব্যবহার করেই আপনি বড় ফাইল আদান প্রদান করবেন। তো চলুন শুরু করা যাক।

প্রথমে মজিলা ফায়ারফক্স চালু করুন। (অন্যান্য ব্রাউজারেও কাজ করে, আমি Firefox এবং Chrome-দুইটাতেই টেস্ট করেছি)।

এখন এড্রেস বারে এই https://send.firefox.com/ URLটি টাইপ করুন।

তারপর সিলেক্ট এ ফাইল টু আপলোডে (Select a file to upload) ক্লিক করুন।

যে ফাইলটি পাঠাবেন সেটি সিলেক্ট করুন।

কিছুক্ষনের মধ্যেই ফাইলটি আপলোড হওয়া শুরু হবে।

আপলোডিং শেষ হলে আপনি একটি লিংক পাবেন। এখন শুধুমাত্র আপনি লিংকটি কপি করুন। কপি করতে কপি টু ক্লিপবোর্ডে ক্লিক করুন। ক্লিয়ার হতে নিচের চিত্রটি দেখুন।

এখন খুব সহজে মজিলা ফায়ারফক্সেই পাঠাতে পারবেন বড় ফাইল।

ও হ্যা আপনি যদি পাসওয়ার্ড সেট করতে চান তাহলে পাসওয়ার্ডও সেট করতে পারবেন। এতে সুবিধা এই যে ফাইলটি ডাউনলোড করতে হলে পাসওয়ার্ড জানতে হবে। এতে ফাইলটির নিরাপত্তার ব্যাপারেও আপনার কোন চিন্তা করতে হবে না।

আপনি সহজেই পাসওয়ার্ড সেট করতে পারবেন। এজন্য লিংকটি কপি করার পূর্বে Require a password to download this file-এ টিক মার্ক দিয়ে পাসওয়ার্ড  দিন। তারপর Add Password-এ ক্লিক করুন। ব্যাস কাজ শেষ।

এখন খুব সহজে মজিলা ফায়ারফক্সেই পাঠাতে পারবেন বড় ফাইল।

এখন যাকে ফাইলটি পাঠাবেন তাকে লিংকটি দিয়ে দিন। ঐ লিংকে গেলে পাসওয়ার্ড দিয়ে আনলক করলেই ফাইলটি ডাউনলোডের জন্য ডাউনলোড বাটন পাবে। এখন ফাইলটি ডাউনলোড করতে ডাউনলোড বাটনে ক্লিক করুন।

এখন খুব সহজে মজিলা ফায়ারফক্সেই পাঠাতে পারবেন বড় ফাইল। এখন খুব সহজে মজিলা ফায়ারফক্সেই পাঠাতে পারবেন বড় ফাইল।

এখানে উল্লেখ্য যে আপনি সর্বোচ্চ ১ জিবি পর্যন্ত ফাইল ট্রান্সফার করতে পারবেন।

ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য।