আপনার উইন্ডোজ 10 পিসিতে সংবেদনশীল তথ্য সহ একটি টেক্সট ফাইল আছে? উইন্ডোজ 10 এর টেক্সট ফাইল সুরক্ষিত করতে চান? এই নির্দেশিকাতে, আমরা তিনটি সহজ উপায়গুলি দেখতে পাবেন যেগুলি Windows 10 এবং এর আগের সংস্করণগুলিতে পাঠ্যপুস্তক সুরক্ষার জন্য।

টেক্সট ফাইল ধারণকারী পাসওয়ার্ড সুরক্ষিত জিপ ফাইল তৈরি করা সম্ভবত উইন্ডোজ থেকে টেক্সট ফাইল সুরক্ষার জন্য সবচেয়ে সহজ উপায়। এই পদ্ধতি ছাড়াও, আপনি LockNote সফ্টওয়্যার পাসওয়ার্ড টেক্সট ফাইল সুরক্ষিত ব্যবহার করতে পারেন।

Windows 10 এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের আগের সংস্করণের পাঠ্য ফাইলগুলিকে সুরক্ষিত রাখার তিনটি সহজ উপায়:

টেক্সট ফাইল সুরক্ষিত পাসওয়ার্ড LockNote ব্যবহার করুন

LockNote হল একটি ফ্রি প্রোগ্রাম যা আপনাকে আপনার টেক্সট ফাইলটি স্বচ্ছন্দে সুরক্ষিত রাখতে সহায়তা করে। যখন আপনি LockNote প্রোগ্রামটি একটি পাঠ্য ফাইল রক্ষা করতে পাসওয়ার্ডটি ব্যবহার করেন, তখন এটি আপনার পাঠ্যযুক্ত একটি সুরক্ষিত এক্সিকিউটেবল ফাইল তৈরি করে, পাঠ্য ফাইল নয়।

মূলত, LockNote পাসওয়ার্ড সুরক্ষা ক্ষমতাগুলির সাথে একটি টেক্সট এডিটর। আপনি LockNote এর মাধ্যমে তৈরি নোটগুলির সুরক্ষিত পাসওয়ার্ড সুরক্ষিত করতে পারেন।

যদি আপনি একটি টেক্সট ফাইল তৈরি করতে অন্য কোন টেক্সট এডিটর ব্যবহার করেন এবং এটি সুরক্ষিত করতে চান, তাহলে আপনাকে অবশ্যই লকআউট ইন্টারফেসে পাসওয়ার্ড সুরক্ষিত করতে এবং তারপর ফাইলটি সংরক্ষণ করার জন্য টেক্সট (না পাঠ্য ফাইল) কপি এবং পেস্ট করতে হবে। LockNote ফাইলটিকে একটি সাধারণ পাঠ্য ফাইল হিসাবে সংরক্ষণ করার পরিবর্তে এক্সিকিউটেবল হিসাবে সংরক্ষণ করে। ফাইল সংরক্ষণ করার সময়, লকআউট আপনাকে নোটে একটি পাসওয়ার্ড যুক্ত করতে দেয়।

নোটটি খুলতে, আপনাকে এটিতে ডাবল ক্লিক করে এক্সিকিউটেবলটি খুলতে হবে। এক্সিকিউটেবল লকআউট প্রোগ্রামের সাথে খোলা হবে।

লকআউটটি কীভাবে উইন্ডোজে একটি টেক্সট ফাইল সুরক্ষিত রাখতে ব্যবহার করতে হয়:

1: https://translate.googleusercontent.com/translate_c?depth=1&hl=en&rurl=translate.google.com&sl=auto&sp=nmt4&tl=bn&u=https://sourceforge.net/projects/locknote/&usg=ALkJrhjQKE5eI00CVF40qcsfJZ51kmORjA থেকে লক নোট প্রোগ্রাম ডাউনলোড করুন LockNote ফোল্ডারটি পেতে zip ফাইল এক্সট্র্যাক্ট করুন। LockNote এক্সিকিউটেবল খুঁজে পেতে ফোল্ডারটি খুলুন

2: তার এক্সিকিউটেবল ডাবল ক্লিক করে LockNote প্রোগ্রামটি চালান। ডিফল্টরূপে, LockNote কিছু পাঠ্য প্রদর্শন করবে। আপনি যে সমস্ত পাঠ্য মুছে ফেলতে পারেন এবং যেটি আপনি সুরক্ষিত করতে চান সেটি কপি এবং পেস্ট করুন।

3: ফাইল মেনুতে ক্লিক করুন , Save as বিকল্পটি ক্লিক করুন , নোটটি সংরক্ষণের জন্য একটি অবস্থান নির্বাচন করুন, নোট / এক্সিকিউটেবলের জন্য একটি নাম লিখুন, এবং তারপর পাসওয়ার্ডটি লিখতে প্রম্পটটি দেখার জন্য সংরক্ষণ করুন বোতামে ক্লিক করুন । একটি পাসওয়ার্ড লিখুন এবং পাসওয়ার্ড পুনরায় লিখুন আপনার পাঠ্য ফাইল ধারণকারী একটি পাসওয়ার্ড সুরক্ষিত এক্সিকিউটেবল তৈরি করতে ওকে বাটন ক্লিক করুন।

 

 

 

পাসওয়ার্ড সুরক্ষিত নোট / এক্সিকিউটেবল খুলতে, এক্সিকিউটেবলের উপর ডবল ক্লিক করুন যা আপনি পূর্বে তৈরি করেছেন। নোট দেখতে পাসওয়ার্ড লিখুন

7-জিপ (ফ্রী) পাসওয়ার্ড ব্যবহার করে উইন্ডোজ 10 এর টেক্সট ফাইলে সংরক্ষণ করুন

এই পদ্ধতিতে, আমরা আপনার পাঠ্য ফাইল ধারণকারী একটি পাসওয়ার্ড সুরক্ষিত জিপ ফাইল তৈরি। সুরক্ষিত জিপ ফাইলের ভিতরে পাঠ্য ফাইল অ্যাক্সেস করতে, আপনাকে পাসওয়ার্ডটি প্রবেশ করতে হবে। এখানে শুধু কিভাবে এটি করতে হবে। আসলে, আপনি এই পদ্ধতি ব্যবহার করতে পারেন সব ফাইল প্রকারের রক্ষা।

1: ডাউনলোড করুন এবং 7-জিপ ইন্সটল করুন, যদি আপনার পিসি তে ইতিমধ্যে ইনস্টল না থাকে।

: আপনি যে টেক্সট ফাইলটি পাসওয়ার্ড দিয়ে রক্ষা করতে চান তার উপর রাইটক্লিক করুন, 7-জিপ ক্লিক করুন , এবং তারপরে Add to Archive ক্লিক করুন । এই অ্যাকশন 7-জিপ এর Archive ডায়ালগে যুক্ত হবে।

3: আপনার নতুন পাসওয়ার্ড সুরক্ষিত জিপ ফাইলের জন্য একটি নাম লিখুন এবং ফাইলটি সংরক্ষণ করার জন্য একটি অবস্থান নির্বাচন করুন।

জিপ হিসাবে সংরক্ষণাগার ফরম্যাট নির্বাচন করুন, ডিফল্ট ZipCrypto নির্বাচন করুন।

অবশেষে, পাসওয়ার্ড লিখুন যা আপনি টেক্সট ফাইল সুরক্ষার জন্য ব্যবহার করতে চান, পাসওয়ার্ড পুনরায় লিখুন, এবং তারপর আপনার পাঠ্য ফাইল সহ একটি জিপ ফাইল তৈরি করতে Ok বাটনে ক্লিক করুন। এটাই!

এখন, যখনই আপনি উইন্ডোজ 10 এর অন্তর্নির্মিত জিপ এক্সট্রাকশন টুল বা অন্য কোন টুল ব্যবহার করে জিপ ফাইল খোলার চেষ্টা করেন, তখন আপনাকে টেক্সট ফাইল পেতে পাসওয়ার্ড লিখতে হবে।

 

উইন্ডোজ 10 এর টেক্সট ফাইলগুলির সুরক্ষার জন্য WinRAR ব্যবহার করুন

1: আপনি যে পাসওয়ার্ড ফাইলটি সুরক্ষিত রাখতে চান তার উপর রাইটক্লিক করুন এবং তারপরে Add to archive ক্লিক করুন । Archive name and parameters ডায়ালগ খুলবে।

2: সাধারণ ট্যাবে, জিপ ফাইলের জন্য একটি নাম লিখুন, Browse  ক্লিক করুন পপ হিসাবে সংরক্ষণ করুন, এবং তারপর পাসওয়ার্ড সেট করুন বাটনে ক্লিক করুন।

3: পাসওয়ার্ডটি লিখুন, এবং পাসওয়ার্ড পুনরায় প্রবেশ করুন। অবশেষে, আপনার পাঠ্য ফাইল ধারণকারী পাসওয়ার্ড সুরক্ষিত জিপ ফাইল তৈরি করতে Ok বাটনে ক্লিক করুন।

7-জিপ এবং WinRAR এর পাশাপাশি আপনি WinZip, Bandizip , এবং PeaZip- এর মত অন্যান্য Archive সফটওয়্যার ব্যবহার করতে পারেন যা উইন্ডোজ 10 এবং এর আগের সংস্করণের টেক্সট ফাইলগুলিকে সুরক্ষিত করে।