আসসালামুয়ালাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ্,

টেকলার্নবিডি-র পক্ষ থেকে  সবাইকে শুভেচ্ছা। কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন।  আমি আর কথা বাড়াবো না। সরাসরি আমার মূল আলোচনায় চলে যাই।

উইন্ডোজ 10 ইনস্টল করার সময়, সেটআপে আপনাকে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের সাথে সাইন ইন করার প্রস্তাব দেয়। যদি আপনার কাছে কোনো অ্যাকাউন্ট না থাকে, তাহলে আপনি একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরির মাধ্যমে মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট ব্যতীত উইন্ডোজ 10 ইন্সটল এবং ব্যবহার করতে পারেন ।

কিন্তু যদি আপনি মনে করেন যে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট লোকাল ব্যবহারকারীর অ্যাকাউন্টের চেয়ে বেশি সুবিধা প্রদান করে, তাহলে আপনি সর্বদা মাইক্রোসফ্ট একাউন্ট তৈরি করতে পারেন এবং তারপর আপনার স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্টটি উইন্ডোজ 10 ইন্সটল করার পরেও মাইক্রোসফ্ট অ্যাকাউন্টে পরিবর্তন করতে পারেন।

বেশিরভাগ ব্যবহারকারী নিশ্চিত নন Microsoft অ্যাকাউন্ট কি। একটি মাইক্রোসফ্ট একাউন্ট ব্যতীত অন্য কোনও অ্যাকাউন্ট অ্যাক্সেস করা এবং ব্যবহার করে যেমন Outlook.com , হটমেইল, লাইভ এবং ওয়ানড্রাইভ ইত্যাদি। যদি আপনার লাইভ, হটমেইল বা Outlook.com ইমেল Address থাকে, তাহলে এটি একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট।

আপনি যদি এই পরিষেবাগুলিতে কখনও ব্যবহার করেন তবে সম্ভবত আপনার একটি Microsoft অ্যাকাউন্ট রয়েছে। আপনার যদি অ্যাকাউন্ট থাকে তবে আপনি তা ব্যবহার করে উইন্ডোজ 10 এ সাইন ইন করতে পারেন। এবং যদি আপনার কাছে না থাকে তবে আপনি সহজেই একটি তৈরি করতে পারেন।

এ ছাড়াও, আপনার যদি ইতিমধ্যে একটি ইয়াহু মেল বা জিমেইল অ্যাকাউন্ট থাকে, আপনি এটি ব্যবহার করতে পারেন একটি মাইক্রোসফ্ট একাউন্ট তৈরি করতেও।

এই নির্দেশিকাতে, আমরা আপনার Windows 10 PC- এ সাইন ইন করার জন্য একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট কিভাবে তৈরি করব তা ব্যাখ্যা করব।

 1: একটি ওয়েব ব্রাউজারে, অফিসিয়াল সাইন-আপ পৃষ্ঠায় যান । https://signup.live.com/?uaid=56f5fe525ffd43278a073930f6d04dd3&lic=1

 2: আপনি যে ইমেইল ঠিকানাটি তৈরি করতে চান তা লিখুন, আপনার অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড, জন্ম তারিখ, দেশ, একটি বিকল্প ইমেল ঠিকানা এবং আপনার ফোন নম্বর এবং অন্যান্য বিবরণ।

Field গুলিতে যে অক্ষরগুলি দেখাচ্ছে তা টাইপ করুন।

3: আপনি যদি মাইক্রোসফ্ট থেকে প্রচারমূলক ইমেইল পেতে চান তাহলে Check box টা ‍select করেন।

অবশেষে, আপনার Microsoft অ্যাকাউন্ট তৈরির জন্য Create account বোতামে ক্লিক করুন । এটাই! আপনি এখন মাইক্রোসফট থেকে উইন্ডোজ 10 এবং অন্যান্য পরিষেবাগুলিতে সাইন ইন করতে এই মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন।

সবাইকে ধন্যবাদ