আশা করি সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে খুবই ভাল আছেন। ভাল থাকুন ও ভাল রাখুন আপনার পাশের মানুষটিকে। আজ আপনাদের জন্য নতুন একটি ট্রিক্স নিয়ে এসেছি। আশা করি আপনাদের ভাল লাগবে ও কাজে লাগবে।

আমার মতে উইন্ডোজ ১০ মাইক্রোসফ্ট দ্বারা প্রকাশিত উইন্ডোজ এর সেরা সংস্করণ। উইন্ডোজের প্রতিটি সংস্করণেরই কিছু না কিছু গোপন সেটিংস থাকে। যেমন বিভিন্ন পলিসি, সার্ভি স, ফায়ারওয়াল ইত্যাদি। একসাথে সকল সেটিংস দেখার সুবিধা না থাকলেও সকল সেটিংস সমূহ দেখতে আমাদেরকে বিভিন্ন কমান্ড এপ্লাই করতে হয়। আজ আমি এমন একটি টুলস আপনাদের সাথে শেয়ার করব যার মাধ্যমে আপনি একসাথে উইন্ডোজের সকল সেটিংস দেখতে ও পরিবর্তন করতে পারবেন।

WPD নামে একটি বিনামূল্যের টুলস রয়েছে যা  উইন্ডোজ ১০ এর গোপন সেটিংস এক জায়গায় রাখে। আপনি চাইলেই সকল সেটিংস দেখতে ও পরিবর্তন করতে পারবেন।

প্রথমেই WPD পোর্টেবল সফ্টওয়্যারটি ডাউনলোড করে নিন এখান থেকে।

উইন্ডোজ ১০ এবং ৮ এর সব গোপন সেটিংস দেখুন একসাথে।

১ – প্রথমে ডাউনলোডকৃত WPD পোর্টেবল সফ্টওয়্যারটি  চালু করুন।

২ – টুলটি চালু করতে  WPD ফাইলটি ডাবল ক্লিক করুন।

৩ – WPD চালু করতে, বামদিকে আরও তথ্য লিংকে ক্লিক করুন,

৪- হ্যাঁ নিশ্চিত করুন যে আপনি আসলে টুল রান করতে চান।

৫- সমস্ত উইন্ডোজ গোপনীয়তা সেটিংস প্রদর্শন গোপনীয়তা বোতাম ক্লিক করুন

৬- আপনি যে সেটিংস পরিবর্তন করতে চান তার জন্য নীল স্লাইডার বোতামটি ক্লিক করুন।

যদি আপনি কোন নির্দিষ্ট সেটিংস সম্পর্কে নিশ্চিত না হন, তবে সংক্ষিপ্ত অনুসন্ধানের জন্য সেটিংসের পাশে প্রশ্ন চিহ্ন (?) ক্লিক করুন। একটি সেটিং অক্ষম করলে স্লাইডার নীল থেকে সাদা পর্যন্ত পরিবর্তন হবে।

এই ট্যাবে সেটিংস আপনাকে আপনার হার্ডওয়্যার ডিভাইসগুলি এবং অন্যান্য অ্যাপ্লিকেশানগুলিতে থাকা তথ্যগুলি ব্যবহারের জন্য অ্যাপ্লিকেশানগুলি  দেখাবে

পছন্দসই হিসাবে আপনার পরিবর্তন গুলি করুন, তারপর WPD ইউটিলিটি বন্ধ করতে উইন্ডোটির উপরের ডানদিকের কোণে X ক্লিক করুন।

আজকের মতো এখেনে শেষ করছি সবাই ভাল থাকবেন।