Tablet mode কিঃ

আশা করি সবাই ভাল আছেন। টেকলার্নবিডি-এর পক্ষ থেকে আজকে যে বিষয়টি নিয়ে আলোচনা করব তা হলো Windows-10/8 এর Tablet mode enable/disable করণ । windows-8 এবং windows-10 মূলত design করা হয়েছিল touch screen device এর জন্য যেমন tablet অথবা  2-in-1’s like Microsoft surface pro ইত্যাদি। Touch screen device গুলোতে কোন key board এবং mouse এর ব্যাবহার থাকে না। এসব device এ Application গুলো Screen এ সজ্জিত থাকে এবং user তার touch pen অথবা finger-touch এর মাধ্যমে এসব application ব্যাবহার করে থাকেন। tablet এর জন্য এ operating system design করা হয়েছিল বলেই এর নাম হয় Tablet mode এবং পরবর্তিতে এর সুবিধাসমূহ আকর্ষনীয় এবং User-friendly হওয়ার কারণে এ Operating system কে (windows-8/10 ) Laptop এবং Desktop এর জন্য design করা হয়।Windows-10/8 এ Tablet mode default করা থাকে তার মানে বুঝতেই পারছি যে এক্ষেত্রে সকল application স্ক্রিন এ থাকবে এবং আপনি চাইলেই আপনার ইচ্ছামতো যেকোন application কিবোর্ড ও মাউস এর মাধ্যমে রান করতে পারেন যা খুবই ভাল তবে সবচেয়ে বড় সমস্যা হলো এখানে আপনি আপনার Desktop খুজে পাবেন না যার ফলে user খুব অস্বস্তিতে পরেন তবে এ থেকে মুক্তি পেতে হলে windows-10/8 setup দেওয়ার পর PC এর Setting-এ কিছু পরিবর্তন করতে হবে এ জন্য আপনাকে টেকলার্নবিডি এর নির্দেশনা Follow করতে হবে।

 

 

কিভাবে tablet mode disable করে Desktop mode enable করবেনঃ

 

আপনার PC তে যখন Desktop mode enable করা থাকবে তখন আপনার PC চালু করে log-in করলে আপনি সরাসরি Desktop mode এ চলে যাবেন এবং আপনি আপনার Desktop এ থাকা সকল applications, files খুজে পেতে কোন প্রকার সমস্যা হবে না। আপনি tablet mode disable করে desktop mode enable করতে নিচের ধাপ সমূহ Follow করে নির্দেশনা অনুসারে সকল setting পরিবর্তন করে নিন।

ধাপ-১: Start menu তে ক্লিক করে Setting এ ক্লিক করুন।

 

ধাপ-২: এবার সিলেক্ট করুন সিস্টেম (Select System)

ধাপ-৩: বাম দিকের pane হতে tablet mode select করুন এবং ধাপ-৪ অনুসরণ করুন।

 

ধাপ-৪: Tablet mode এর sub-menu      চলে আসবে।

ধাপ-৫: এবার আপনি Tablet mode ( make windows more touch-friendly when using your device as a tablet ) এর toggle switch টি off করে Desktop mode enable করে নিন।

ধাপ-৬: এবার always ask me before switching combo তে ক্লিক করুন এবং পরবর্তীতে windows এ log-in করার সময় কোন mode এ থাকবেন তা select করে দিন।

ধাপ-৭ :  এ ধাপে আপনি Don’t ask me and always switch সিলেক্ট করে toggle switch টি off করে দিবেন ।

ধাপ-৮: এবার আপনার windows-10/8 setup দেওয়া PC সবসময় desktop mode এ switch করা থাকবে এবং আপনি desktop mode এর সুবিধা উপভোগ করতে থাকবেন।

 

 

 

আশা করি post টি সবার ভাল লেগেছে।

সবাইকে ধন্যবাদ।