উইন্ডোজ আপডেট ব্যবহারকারীর জন্য নানাবিধ সমস্যার সমাধান যেমন নিয়ে আসে তেমনি আপডেট পরবর্তী নানান ত্রূটি-জটিলতারও সৃষ্টি করে। Windows ব্যবহারকারীদের অজান্তে বিশেষ করে যারা ইন্টারনেট ব্যবহারকারী তাদের Windows স্বয়ংক্রিয়ভাবে অনেক সময় আপডেট হয়ে যায়। যখন কম্পিউটার রিস্টার্ট বা সাট ডাউন করেন লক্ষ্য করবেন যে, আপনাদের কম্পিউটারে Windows আপডেট সংক্রান্ত বার্তা স্ক্রীনে প্রদর্শিত হচ্ছে এবং আপডেট প্রক্রিয়া শুরু হয়েছে। এ প্রক্রিয়া কিছুটা সময় সাপেক্ষ এবং কোন কোন সময়ে আপনার কম্পিউটারের Windows অপারেটিং সিস্টেমে জটিলতা তৈরি করবে। উইন্ডোজের সেই জটিলতার জন্য কম্পিউটার বারবার রিস্টার্ট কিংবা ডেথ অব স্ক্রীণ (ব্লুস্ক্রীণ) সমস্যা দেখা দিবে। তাই Windows আপডেট সার্ভিসটি অনেকেই বন্ধ করে রাখেন। কিন্তু তা স্বত্ত্বেও লক্ষণীয় যে, উইন্ডোজের আপডেট সার্ভিসটি ডিজেবল করে রাখার পরও উইন্ডোজ টেন আপডেট এ্যাসিস্টেন্ট (Windows 10 Update Assistant) ফিচারটি মাধ্যমে Windows আপডেট প্রক্রিয়াটি পুনরায় চালু হয়ে যাচ্ছে।

জরুরী মূহুর্তে কম্পিউটার বন্ধ করে বাহিরে যাবেন তখনই শুরু হওয়া আপডেট প্রক্রিয়াটি বড়ই বিরক্তিকর।কেননা, এই সময়ে কম্পিউটারের পাওয়ার সংযোগ বিচ্ছিন্ন করাই উইন্ডোজ ক্রাশের সম্ভাবনার সৃষ্টি করে। তাই ২০-৩০ মিনিটের অধিক অপেক্ষা করা ছাড়া অন্য কোন উপায়ও নেই। এমনকি Windows আপডেট প্রক্রিয়ার পর সেটা সফলভাবে আপডেট না করতে পারলে Windows আপডেট প্রক্রিয়াটি পুনরায় আনডু প্রসেসিং প্রক্রিয়া (We couldn’t complete the updates, Undoing changes, don’t turn off your computer) শুরু হবে আর এতেও ঘন্টার পর ঘন্টা আপনার মূল্যবান সময় চলে যাবে।

তাই Windows আপডেট সর্ম্পূণভাবে বন্ধ করতে চাইলে  উইন্ডোজ টেন আপডেট এ্যাসিস্টেন্ট (Windows 10 Update Assistant) ফিচারটির মাধ্যমে সৃষ্ট টাস্ক সিডিউলার (Task Scheduler) থেকে Windows আপডেট সিডিউলগুলো মুছে দিতে হবে কিংবা ডিজেবল করে দিতে হবে।

উইন্ডোজ টেন আপডেট এ্যাসিস্টেন্ট (Windows 10 Update Assistant) ফিচারটি আপনার কম্পিউটারে অক্টিভ কিভাবে বুঝবেন?

আপনার কম্পিউটারের ডেস্কটপে উইন্ডোজ টেন আপডেট এ্যাসিস্টেন্ট (Windows 10 Update Assistant) ফিচারটির আইকন দেখতে পাবেন। তাছাড়া সেটিংসের কন্ট্রোল প্যানেলের Programs and Features অপশনে Windows 10 Update Assistant ফিচারটি ইন্সটল করা থাকবে এবং এই ফিচারটি ইন্সটল থাকা মানেই অবশ্যই টাস্ক সিডিউলার (Task Scheduler) থেকে উইন্ডোজ আপডেট সংক্রান্ত সিডিউল তৈরি করা হয়ে গেছে।

কিভাবে টাস্ক সিডিউলার (Task Scheduler) থেকে অটোমেটিক উইন্ডোজ আপডেট সিডিউলগুলো বন্ধ করবেন?

প্রথমে কম্পিউটারের Start বাটন থেকে সার্চের ঘরে Task Scheduler লিখুন, দেখুন Task Scheduler সিস্টেমটি চলে আসছে।

Task Scheduler উইন্ডো চালু হলে Task Scheduler Library থেকে Microsoft আইটেম সিলেক্ট করার পর Windows আইটেম নির্ধারন করুন।

এবার Windows আইটেম ক্যাটাগরী থেকে UpdateOrchestrator আইটেম সিলেক্ট করুন এবং এর অধীনে উইন্ডোজ আপডেট সংক্রান্ত সিডিউলার UpdateAssistant, UpdateAssistantCalendarRun এবং UpdateAssistantWakeupRun নামে তিনটি টাস্ক দেখতে পাবেন।

এই ধাপে আপনি UpdateAssistant টাস্কে ডাবল ক্লিক করে এর Properties এ প্রবেশ করুন। তারপর Triggers ট্যাবটিতে ক্লিক করুন এবং সবগুলো Trigger আইটেমগুলো একে একে ডিলিট করে OK বাটনে ক্লিক করুন।

একইভাবে UpdateAssistantCalendarRun এবং UpdateAssistantWakeupRun টাস্কের Properties এ প্রবেশ করে সেগুলোর Triggers ট্যাবটিতে ক্লিক করে সবগুলো Trigger আইটেমগুলো একে একে ডিলিট করে OK বাটনে ক্লিক করুন।

পরবর্তীতে UpdateAssistant, UpdateAssistantCalendarRun এবং UpdateAssistantWakeupRun নামে তিনটি টাস্কগুলো এক এক করে সিলেক্ট করে মাউসের রাইট বাটনে ক্লিক করে টাস্কগুলো ডিজেবল করে দিন।

আর এই প্রক্রিয়া অনুসরনের মাধ্যমে উইন্ডোজ টেন আপডেট এ্যাসিস্টেন্ট (Windows 10 Update Assistant) ফিচারটির কার্যক্রম আপনার কম্পিউটারে সর্ম্পূণভাবে নিষ্ক্রিয় হয়ে পড়বে।

লক্ষণীয় বিষয়,  উইন্ডোজের সংস্করণ ভিন্নতার কারণে Task Scheduler উইন্ডো চালু করার পর Task Scheduler Library থেকে Microsoft আইটেম সিলেক্ট করে Windows আইটেম নির্ধারন করার পর যদি  UpdateOrchestrator  নামে কোনো  উইন্ডোজ আপডেট  Task Scheduler  খুঁজে না পাওয়া যায়  সেক্ষেত্রে WindowsUpdate  নামে অন্য আরো একটি আইটেম  পাবেন এবং সেটি সিলেক্ট করুন। এই আইটেমের অধীনে উইন্ডোজ আপডেট সংক্রান্ত কয়েকটি সিডিউলার টাস্ক দেখতে পাবেন।

প্রত্যেকটি টাস্কে ডাবল ক্লিক করে এর Properties এ প্রবেশ করুন। তারপর Triggers ট্যাবটিতে ক্লিক করুন এবং সবগুলো Trigger আইটেমগুলো একে একে ডিলিট করে OK বাটনে ক্লিক করুন।

এভাবে প্রত্যেকটি টাস্কের Triggers আইটেমগুলো মুছে ফেলা শেষ হলে সকল আপডেট সংক্রান্ত টাস্কগুলোর উপর মাউস নিয়ে রাইট বাটন ক্লিক করে সেগুলো একে একে সিলেক্ট করে ডিসেবল করে দিন।

আশা করি সমস্যার সমাধান হয়ে যাবে।

এবার উইন্ডোজ টেন আপডেট এ্যাসিস্টেন্ট (Windows 10 Update Assistant) ফিচারটির অপ্রয়োজনীয় ফাইলগুলো কিভাবে ডিলিট করবো?

প্রথমে উইন্ডোজ সিস্টেম ড্রাইভের প্রবেশ করুন এবং সেখান থেকে Windows ফোল্ডার হয়ে SoftwareDistribution ফোল্ডারে প্রবেশ করুন, অর্থ্যাৎ লোকেশন হবে (C:\Windows\SoftwareDistribution)। এখন এই SoftwareDistribution ফোল্ডারের সবকিছুই ডিলিট করে দিন।

সবাইকে ধন্যবাদ, ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।