উইন্ডোজ অপারেটিং BOOTMGR is missing সমস্যা কিভাবে খুব সহজেই  নতুন উইন্ডোজ ইনস্টল না করে সমাধান করা যায় তার উপর বিস্তারিত আলোচনা করবো। নিচের পিকচার অনুযায়ী পিসির স্ক্রীন শো করাঃ

উপরের এই এরর স্ক্রীন আসে মুলত পিসির সি-ড্রাইভে অপারেটিং সিস্টেমে থাকা পিসির উইন্ডোজ বুট (চালু) করতে সিস্টেম থেকে যেই ফাইল ব্যবহার হয় সেই ফাইল-মিসিং, রিড করাতে না পারা বা ডিলিট হয়ে যাবার কারনে।

আবার অনেক ক্ষেত্রে দেখা যায় পিসির হার্ড ড্রাইভ/র‌্যাম ইত্যাদি-এর লুজ কানেকশনের জন্য বা ময়লা পড়ার কারনেও এমন এরর আসে,কেননা হার্ডড্রাইভ-এর লুজ কানেক্ট-এর ফলে পিসি বুট করার সময় পাওয়ার হার্ডড্রাইভ থেকে ছেড়ে দেয়। তখন  (পিসি রানিং হবার সময়) পিসি বুট করার জন্য পিসির সি ড্রাইভ-এ থাকা বুট.আই.এন.এফ.আই  নামক ফাইলটিতে প্রেসার পড়ে, পিসি ওপেন হতে না হতেই যেহেতু হার্ডড্রাইভ-এ পাওয়ার পেয়ে ছেড়ে দেয় তখন বুট.আই.এন.এফ.আই নামক ফাইলটি পিসিকে বুট করাতে পারেনা। এভাবে বার বার দেখা/অ-দেখার মাঝে একসময় বুট.আই.এন.এফ.আই নামক ফাইলটিতে ব্যাডসেক্টর পড়ে মিসিং বা ডিলিট হয়ে যায়। আর সবশেষে যা থাকে তা হল পিসিতে ভাইরাস ছড়িয়ে পড়ার কারনেও ভাইরাস ডিটেক্ট হয়ে  পিসি বুট করার অপশন ফাইলটি ডিলিট হয়ে যায়।

কিভাবে আমরা এই  সমস্যা সমাধান করবোঃ

ধাপ-১: প্রথমে আপনার সিপিও খুলে র‌্যাম, হার্ডডিস্ক ক্যাবল পরিস্কার করুন। ক্যাবল ওকে থাকলে সব কিছু পরিস্কার করে ভালো ভাবে লাগিয়া কম্পিউটার চালু করুন।  যদি ধূলিবালি কিংবা লুজ কানেকশনের জন্য এ সমস্যা হয়, তবে তা সমাধান হয়ে যাবে।

সব কিছু ভালো ভাবে লাগানোর পরেও যদি আবার এরর আসে সেক্ষেত্রে আপনাকে উইন্ডোজ রিপিয়ার অপশন ব্যবহার করতে হবে এবং এর জন্য উইন্ডোজ ইনস্টল ডিভিডি দরকার হবে।

ধাপ-২: (উইন্ডোজ রিপিয়ার অপশন ব্যবহার)

প্রথমে কম্পিউটারের বুট অপশন পরিবর্তন করে ডিভিডি রমকে ফাস্টবুট সেট করে নিন। মাদারবোর্ড ভিন্নতার কারনে কম্পিউটার চালু হলে সাথে সাথেই Delete/F2/Ese বাটন ব্যবহার করুন। তারপর BIOS এ প্রবেশ করুন। Boot মেন্যু থেকে Boot Device priority থেকে Frist Bool DVD RAW Drive টি দেখিয়ে দিন । তার পর F10 চেপে সেভ করে বের হয়ে যান নিচের চিত্রের মত।

এবার ডিভিডি থেকে উইন্ডোজ বুট হওয়া শুরু হবে। নিচের চিত্রের মত স্কিন আসবে এবং উইন্ডোজ লোড হবে।

তার পর নিচের মত স্কিন আসলে নেক্সট এ ক্লিক করুন।

নিচের মত স্কিন আসলে ইন্সটল এ ক্লিক না করে Repiar Your computer এ ক্লিক করুন।

Repair অপশন ক্লিক করার পর নিচের মত সার্চিং বার আসবে  এবং পিসি তে ইন্সটল দেওয়া উইন্ডোজ দেওয়া   version সার্চ করে এর   নাম দেখাবে।

নিচের চিত্রের মত দিয় ডায়ালগ বক্স আসলে নেক্সট বাটন ক্লিক করুন।

এইবার নিচের চিত্রের মত ডায়ালগ বক্স আসলে মুল কাজ শুরু হবে, এখানে দুই ভাবে এরর ফিক্স কারা যায় 1। Startup Repair 2. Command prompt .

আমরা দেখবো Startup repair তাই Startup Repair ক্লিক করবো।

Startup Repair ক্লিক করলে সিস্টেম Automatic এরর ফিক্সড করে দেবে এবং ফিনিস বাটন চাপলে সিস্টেম Restart হবে এবং পিসির বুট মিসিং ঠিক হয়ে যাবে।

 

ভালো লাগলে শেয়ার অ্যান্ড লাইক করুন। Techlearnbd এর পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ। আল্লাহ্‌ হাফেজ।