আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই।

techlearnbd এর পক্ষ থেকে আপনাদের সবাইকে আবারও অভিনন্দন জানিয়ে শুরু করলাম। আজ আমি আপনাদের সাথে এ্যানড্রয়েড ফোনের সর্বশেষ সংস্করণ সম্পর্কে আলোচনা করবো। তো চলুন শুরু করা যাক।

কিছুদিন পূর্বে শেষ হলো গুগলের ডেভেলপার সম্মেলন যা ’আই/ও ২০১৮’ নামে শুরু হয়েছিল। আর সে সম্মেলনেই গুগল এ্যানড্রয়েডের জন্য ডেভেলপ করা নতুন অপারেটিং সিস্টেম ’এ্যানড্রয়েড পি’র বেটা সংস্করণ সম্পর্কে সবাইকে পরিচয় করিয়ে দেয়। আর তার পর থেকেই ব্যবহারকারীরা অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন সেই নতুন ওএস এর জন্য। যদিও এখনো পরিপূর্ণ ডেভেলপ করা হয়নি এই সর্বশেষ ওএসটি। তবে ব্যবহারকারীরা এর বেটা সংস্করণ ব্যবহার করতে পারবেন। অবশ্য একটি সীমাবদ্ধতাও আছে এই বেটা সংস্করণটিতে। আর তা হলো সব ডিভাইসে এটি ব্যবহার করা যাবে না।

গুগল কর্তৃপক্ষ যেসব ফোনে এই ওএসটি ব্যবহার করা যাবে তার একটি তালিকা প্রকাশ করেছে। আর সে তালিকায় থাকছে গুগল পিক্সেল সিরিজের সকল ফোন। পাশাপাশি আরো কিছু ফোনেও ব্যবহার করা যাবে। যেমন সনি এক্সপেরিয়া এক্সজেড২, ভিভো এক্স২১, নকিয়া ৭ প্লাস সহ আরো কিছু ডিভাইসে।

আপনার যদি সেই তালিকার কোন ফোন থাকে তাহলে আপনি এই ঠিকানায় গিয়ে বেটা সংস্করণটি ডাউনলোড করতে পারবেন। এজন্য আপনার ফোনে ব্যবহৃত জিমেইল আইডি দিয়ে সাইন ইন বাটনে ক্লিক করে লগইন করতে হবে। এরপর আপনার ডিভাইসটির নাম নির্বাচন করতে হবে। এরপর Get this beta বাটনে ক্লিক করলে ওএসটির ডাউনলোড লিংক প্রদশিত হবে।

চলুন এবার জানি কি কি ফিচার থাকছে এই এ্যানড্রয়েড পি-তে,

অ্যান্ড্রয়েড পিতে নতুন কী কী ফিচার থাকবে, তা নিয়ে ব্যবহারকারীদের মধ্যে গুঞ্জন চলছেই। ধারণা করা হচ্ছে, এবারের আপডেটে ফোনের ডিসপ্লেতে খাঁজকাটা অংশের জন্য ইন্টারফেস সমর্থন যুক্ত করা হবে।

 

 

এডাপ্টিভ ব্রাইটনেস:

এর অন্যতম একটি ফিচার হচ্ছে এর এডাপ্টিভ ব্রাইটনেস। যার সাহায্যে ব্যবহারকারীর পছন্দ অনুযায়ী ব্রাইটনেস লেভেল অটো পরিবর্তন হবে।

ড্যাশবোর্ড:

ড্যাশবোর্ড নামে এর অন্যতম একটি ফিচার আছে যার সাহায্যে আপনি কত সময় ধরে ডিভাইসটি ব্যবহার করেছেন, কতবার আনলক করেছেন, কোন এ্যাপ কত সময় ধরে ব্যবহার করেছেন, কতগুলো নোটিফিকেশন আসছে সবকিছুর তথ্যই দেখতে পারবেন এই ড্যাশবোর্ডে।

এ্যানক্রিপ্টেড প্রযুক্তি:

নতুন এই সংস্করণে ব্যবহারকারীদের নিরাপত্তা ও গোপনীয়তার ব্যাপারে জোর দেওয়া হয়েছে। তথ্য সংরক্ষনের জন্য এই সংস্করণে ব্যবহার করা হয়েছে এ্যানক্রিপ্টেড প্রযুক্তি ।

ডু নট ডিস্টার্ব মোড:

এর আরেকটি অন্যতম ফিচার হচ্ছে ডু নট ডিস্টার্ব মোড। এই ফিচারের সাহায্যে আপনি ফোনকল ও নোটিফিকেশন সাইলেন্ট করে রাখতে পারবেন। ফিচারটি রাতের অন্ধকারে চালু হবে এবং অটোমেটিক্যালি ডিভাইসকে ডু নট ডিস্টার্ব মোডে নিয়ে যেতে পারবে।

এ্যান্ড্রয়েড পির আরেকটি মজার ফিচার হচ্ছে কুইক সের্টিংস ফিচার যার সাহায্যে আপনি সহজেই স্ক্রিনশট, ভলিউম কন্ট্রোল এবং নোটিফিকেশন ম্যানেজ করতে পারবেন।

আজ আর নয়।

থাকুন আমাদের সাথে আর উপভোগ করুন প্রযুক্তির সর্বশেষ খবর।

ধন্যবাদ।