টেকলার্নবিডি-র পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি এবারের আয়োজন, আশা করি সবাই ভাল আছেন, এবারের আয়োজনে থাকছে কম্পিউটার থেকে ভাইরাস নির্মূল করার উপায়।

সকল কম্পিউটার ব্যাবহারকারীর কাছে ভাইরাস এক আতঙ্কের নাম- কিছু ভাইরাস আছে যা এন্টিভাইরাস দিয়ে মুছা যায় কিন্তু অনেক ভাইরাস এতোই মারাত্মক যে, এসবের জন্য এন্টিভাইরাস নিজেই টিকতে পারে না বা এন্টিভাইরাস সেটআপ দেওয়া ও যায় না। তাহলে তখন কি হয়! কম্পিউটার ফরম্যাট দেওয়া ছাড়া অন্যা উপায় থাকে না এবং সব ডাটা শেষ হয়ে যায়! সাধারণত যে সব ভাইরাস আপনার পিসিতে এন্টিভাইরাস ইন্সটল করতে দেয়না বা এন্টিভাইরাস দিয়ে মুছা যায় না তার কারণ আপনার পিসিতে সেসকল ভাইরাস সক্রিয় আছে এবং এসব ভাইরাসের ক্ষমতা আপনার এন্টিভাইরাসের ক্ষমতার চেয়েও বেশী।

ভাইরাস কখন সক্রিয় হয়ঃ

পিসিতে ভাইরাস তখনি সক্রিয় হয় , যখন আপনি আপনার পিসির ড্রাইভ গুলো ওপেন করেন। যদি আপনার সিস্টেম ড্রাইভ এ ভাইরাস থাকে তবে সেটি ফরমেট দিয়ে নতুন করে উইন্ডোজ দিলে সিস্টেম ড্রাইভ ভাইরাস মুক্ত হলো কিন্তু অন্য ড্রাইভ ত আপনাকে ওপেন করতেই হবে তখন কিন্তু ভাইরাস আবার সক্রিয় হয়ে যাবে। সুতরাং এমন কিছু করতে হবে যেন, ভাইরাস সক্রিয় না থাকে।

কিভাবে ভাইরাস দূর করবেনঃ
Step-1: প্রথমেই আপনি উইন্ডোজ সেটআপ দিয়ে নিন।

Step-2: এখনি মাদারবোর্ডের সিডির সফটওয়ার গুলো (ভিডিও , লেন, সাওন্ড, চিপসেট ) সেটআপ দিবেন না।
Step-3: উইন্ডোজ সেটআপের পর প্রথম কম্পিউটার চালু হলে MY COMPUTER এ বা এর কোন ড্রাইভে ঢুকবেন না। ফলে আপনার পিসির ভাইরাস গুলো সক্রিয় হবে না।
Step-4: এবার এন্টিভাইরাসের সিডি থেকে এন্টিভাইরাস সফটওয়ার সেটআপ দিন।
Step-5: এখন MY COMPUTER থেকে প্রত্যেক ড্রাইভ নিচে প্রদর্শিত চিত্রের ন্যায় স্ক্যান করে ভাইরাস গুলো মুছে ফেলুন।
যেভাবে স্ক্যান করবেন- আপনি যে ড্রাইভ স্ক্যান করতে ইচ্ছুক তার উপর Right-clik করুন এবং নির্বাচিত করুন SCAN WITH ESET SMART SECURITY এখানে আমার পিসিতে এন্টিভাইরাস হলো ESET SMART SECURITY তাই আমি SCAN WITH ESET SMART SECURITY সিলেক্ট করেছি। আপনার পিসিতে আপনি যে এন্টিভাইরাস সেটআপ দিয়েছেন আপনি সেটা সিলেক্ট করবেন।


পুরো ড্রাইভ স্ক্যান হয়ে গেলে নিচের ন্যায় একটি WINDOW আসবে এবং আপনি প্রতিটি THREAT এর জন্য ACTION,NO ACTION,DELETE নামে তিনটি OPTION পাবেন।


নিচের ন্যায় প্রতিটি THREAT এর জন্য আপনার ACTION সিলেক্ট করুন ।

সকল THREAT এর জন্য ACTION SELECT হয়ে গেলে FINISH বাটন চাপুন এবং আপনি নিশ্চন্তে ড্রাইভে প্রবেশ করতে পারবেন।

আশা করি POST টি সবার ভাল লেগেছে।
সবাইকে ধন্যবাদ।