প্রিয় পাঠক,

পরমকরুনাময়ের নামে শুরু করছি, টেকলার্ন বিডি.কম এ ,আশা করি সবাই ভাল আছেন,আমরা অনেকেই অফিসের বিভিন্ন কাজের ধরন আনুযায়ি বা প্রয়োজনে কম্পিউটারে Microsoft এর Latest version  Windows-10 সেট আপ করে থাকি।এই নতুন উইন্ডোজ এর ক্ষেত্রে যেমন-নতুন নতুন  ফিচার, হার্ডওয়্যার ড্রাইবার,নতুন নতুন প্রোগ্রামের ফিচার ক্ষেত্রে নানা রকম সমস্যার সম্মোক্ষিন হতে হয়। আবার দেখা যায় নতুন উইন্ডোজ সেট আপ করার পরে Windows Update বন্ধ করতে ভুলে যাই।তাতে  PC তে থাকা নেট পেয়ে উইন্ডোজ নতুন করে আপডেট হয়ে পরে যার ফলে কোন কাজ করা যায় না বা কোন প্রোগ্রাম চালু করতে গেলে বিভিন্ন ধরনের মেসেস আসে,আবার দেখা যায় C: Drive  এ গিয়ে নতুন করে  C:Windows.old নামে নতুন করে একটা Folder Create  হইছে এবং Desktop এ Windows-10 Update Assistant  নামে ফোল্ডার রয়েছে।,তাই এই সমস্যার থেকে পরিত্রাণ পেতে আমি আজ  আমাদেরকে  দেখাবো কিভাবে Windows-10 আপডেট হয়ে গেলে তা Windows -10 Rollback করতে হয় মানে আগের অবস্থায় আনতে হয় ।

 

তাই আপনাকে আগের অবস্থায় উইন্ডোজ ফিরিয়ে আনার জন্নে নিচের কাজ গুলো করতে হবে।

 

১. প্রথমে আপনাকে Update & Security  অপশন পেতে  Start menu থেকে Settings App এ যেতে হবে বা Win+I  এক সাথে চাপতে হবে বা Run  এ গিয়ে “ms-settings:recovery” লিখে এন্টার দিতে হবে।

 

২. তারপরে Update & Security অপশনে ক্লিক করতে হবে।

৩ .এখন আপনি দেখবেন বাম পাশে Recovery  নামে একটা অপশন পাবেন তাতে ক্লিক করুন এবং “go back to the previous version of windows-10” বা “go back to the windows 7 or 8.1” অপশন দেখতে পাবেন।

৪. তার পরে “Get Started” বাটনে ক্লিক করুন এবং সেখানে দেখবেন আপনাকে কিছু অপশন দিবে যেমন-reason behind restoring previous windows version এই জাতীয় ,সেখান থেকে যে কোন একটা সিলেক্ট করে Next button  চাপুন।

৫. তারপরে সেখানে কিছু Settings থাকবে  Just press to next button  চাপুন এবং দেখতে পাবেন আপনার Computer restart  হয়ে “Restoring your previous version of windows-10”,কিছুক্ষন পর দেখবেন আপনার Windows-10  আগের অবস্থায় ফিরে আসছে।

 

ভাল থাকবেন, পোস্ট টি পড়ে নিজে জানুন এবং অন্য কে শেয়ার করুন