আমরা যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করি তাদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ভাইরাস। ভাইরাস এমন একটি প্রোগ্রাম যা যে কোন অ্যান্ড্রয়েড ফোনকে আস্তে আস্তে ধ্বংস করে ফেলে। ভাইরাসের কারণে অ্যান্ড্রয়েড ফোনটি স্লো বা হ্যাং হয়ে যায়। নতুন মোবাইল ফোনটি প্রথমে অনেক দ্রুত গতিতে চলে, কিন্তু পুরনো হয়ে গেলে আর আগের মতো স্পীড থাকে না। এর মূল সমস্যা  হচ্ছে ভাইরাস। আপনি যদি আপনার মোবাইল কে ভাইরাস মুক্ত রাখতে চান তবে নিচের পদ্ধতিগুলো অনুসরন করতে হবে। আসুন দেখে নেই যে ৫টি উপায়ে অ্যান্ড্রয়েড মোবাইল কে ভাইরাস মুক্ত রাখা যায়।

১। অ্যান্ড্রয়েড ফোনে আমরা অনেক রকমের Apps ইনষ্টল করে থাকি। কিন্তু না বুঝে Apps ইনষ্টল করাটা ঠিক না। এমন কিছু Apps আছে যেগুলোতে অনেক ভাইরাস থাকে। এইগুলো ইনষ্টল করা ঠিক না। আপনি ইনষ্টল করার পূর্বে বুঝে শুনে ইনষ্টল করবেন।

২। আপনি যে কোন Apps ইনেষ্টল করুন প্লে-ষ্টোর থেকে। প্লে-ষ্টোরে ভাইরাস নেই বললেই চলে।

৩ । “Install from unknown sources” – অফ রাখুন Install from unknown sources মানে ভেরিফাইড App স্টোর ব্যাতীত অন্য কোনো স্থান থেকে অ্যাপ ইন্সটল করা যাবে। কিন্তু এতে অনেক Security Risk থাকে। Verify Apps এ মার্ক করে রাখুন। এতে যে কোন অ্যাপ ইন্সটল করার আগে নেট থেকে Apps সম্পর্কে আপনার ডিভাইস নিশ্চিত হবে।

৪। অ্যাপ ইন্সটল করার আগে permissions গুলো ভালো করে পড়ুন। Unwanted অ্যাপ থেকে বাঁচার সবচেয়ে ভালো উপায় এটি। Permissions গুলো পড়লেই বুঝবেন এই অ্যাপ টি আপনার ডিভাইস এর কি কি অ্যাক্সেস করতে পারবে। আপনি যদি মনে করেন এটি এমন কিছুর অ্যাক্সেস চাইছে যার সাথে এর কাজের কোনো সামঞ্জস্য নেই, তাহলে ঐ Apps ইন্সটল না করাই ভালো।

৫। Antivirus আপনার মোবাইলকে ভাইরাস মুক্ত রাখবে। প্লে-ষ্টোরে অনেক রকমের Antivirus আছে। সেখান থেকে একটি ভাল মানের Antivirus  ইন্সটল করতে পারেন। ধন্যবাদ।