“টেকলার্নবিডি”-র পক্ষ থেকে আমি বরুন চক্রবর্তী  সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। আশা করি সবাই ভাল ও সুস্থ আছেন। সবাই ভাল থাকেন এবং সুস্থ থাকেন এটাই “টেকলার্নবিডি”-র কামনা। টেকলার্নবিডি তথ্য-প্রযুক্তি বিষয়ক বিভিন্ন টিপস দিয়ে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জটিল সমস্যা সমাধান করে অত্যন্ত সাফল্যের সাথে এগিয়ে চলছে।

আজকের আলোচনায় থাকছে অফিস আউটলুক-২০১০ এ “LOW DISK SPACE ERROR” নিয়ে আলোচনা  ও তার সমাধান।

বর্তমানে OFFICE OUTLOOK বহুল প্রচলিত Mail System যা অফিস ও ব্যাক্তিগত তথ্য আদান প্রদানের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু অনেক  OFFICE OUTLOOK  ব্যাবহারকারী অভিযোগ করেছেন যে তাদের ডিস্ক স্পেস প্রচুর থাকার পরও Mail পাঠানো যাচ্ছে না কারণ তারা একটি এরর মেসেজ পাচ্ছেন যেখানে দেখানো হচ্ছে “THE DRIVE THAT CONTAINS YOUR DATA FILE IS OUT OF DISK SPACE. EMPTY THE DELETED ITEMS FOLDER OR CREATE SPACE ON THE DRIVE BY REMOVING SOME OF YOUR FILES. ACCESS IS DENIED. VERIFY THE DISK IS NOT FULL OR WRITE-PROTECTED AND THAT THE FILE IS NOT BEING USED.” এ ধরনের মেসেজ পাওয়ার পর  ড্রাইভ চেক করে দেখা গেছে যে MAIL CONTAING FOLDER- এর সাইজ মাত্র ২ জিবি ( কোন কোন ক্ষেত্রে কম বেশী হতে পারে এ সাইজ আমার বেলায় প্রাপ্ত) এবং আমার Mail ছিল “LOCAD DISK(D)”-তে যেখানে ১২০ জিবির মধ্যে মাত্র ১০ জিবি ব্যাবহৃত হয়েছে তার পরও আমি এ ধরনের অনাকাঙ্ক্ষিত মেসেজ পাচ্ছিলাম। এ ধরনের সমস্যা শুধু আমি নই অনেক ব্যাবহারকারী এ ধরনের সমস্যার কথা বলেছেন।

যাই হউক “টেকলার্নবিডি” তথ্যজগতের সমস্যা সমাধান করে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে এবং এ সমস্যারও সহজ ও সুন্দর সমাধান দিয়ে দিচ্ছে এবং এ সুবিধা পেতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ-১: প্রথমে Double Click করে “THIS PC” অথবা “My Computer”-এ প্রবেশ করুন।

 

 

ধাপ-২: এবার যে Drive-এ আপনার MAIL রয়েছে সে DRIVE-এ প্রবেশ করুন।

 

 

 

ধাপ-৩: এবার Mail সহ অন্যান্য সকল ফাইল কপি করে অন্য Drive-এ রাখুন যদি অন্য Drive-এ যথেষ্ট পরিমান SPACE না থাকে তবে External Drive অথবা Pen Drive-এ রাখুন।

 

ধাপ-৪: এখন আপনার Mail Containing Drive-টি “NTFS”-এ Format দিন।

ধাপ-৫: Format শেষ হলে সকল File Restore করুন এবং আপনার Mail( Office outlook ) চালু করুন। এখন আপনি কোন Error পাবেন না।

 

 

আশা করি টিপসটি আপনার উপকারে এসেছে এবং আসবে। তথ্য বিষয়ক বিভিন্ন দারুন দারুন টিপস পেতে টেকলার্নবিডি-র সাথে থাকুন সবসময়।

সবাইকে ধন্যবাদ।