আসসালামু আলাইকুম । কেমন আছেন সবাই ? আশা করি ভালই আছেন, টেকলার্ন বিডি এর পক্ষ থেকে আপনাদের সবাইকে শুভেচ্ছা। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব অনলাইনে নিজেকে নিরাপদ রাখতে ‘ইউবিকি’ কি ?

অনলাইনে নিজেকে নিরাপদ রাখতে দুই স্তর বিশিষ্ট অথেন্টিকেশন ব্যবহার করার প্রয়োজন হয়। অনেকের কাছেই এটি ২এফএ নামে পরিচিত। ২এফএ প্রক্রিয়ায় ব্যবহারকারীদেরকে ইমেইল, ফেইসবুক ও অন্যান্য অ্যাকাউন্টে ঢোকার জন্য এসএমএসের মাধমে অতিরিক্ত একটি কোড পাঠানো হয়ে থাকে। এক্ষেত্রে হ্যাকাররা ফোন  নম্বর রিডাইরেক্ট করার মাধ্যমেও  অতিরিক্ত কোডটি দিয়ে অ্যাকাউন্টে প্রবেশ করতে পারে।বিশেষ করে ফিশিং অ্যাটাকের মাধ্যমে  ইমেইল ও ব্যাংকের মতো ব্যক্তিগত তথ্য রাখার অ্যাকাউন্ট থেকে তথ্য চুরি হওয়ার আশংকা থাকে।

তাই এই সমস্যার সমাধান দিতে ইউবিকো নামে একটি প্রতিষ্ঠান বাজারে এনেছে ইউবিকি। এটির দাম ধরা হয়েছে ১৮ ডলার।

অনলাইনে নিজেকে নিরাপদ রাখতে ‘ইউবিকি’

ইউএসবি পোর্টের সঙ্গে যুক্ত করে জিমেইল বা ফেইসবুকের মতো প্রতিষ্ঠানকে জানাবে কোড ব্যবহারকারী ব্যাক্তিটি আপনি নিজে কিনা।

এটি কম্পিউটারের সঙ্গে যুক্ত করা মাত্র আপনার পরিচয়ের অনুমোদন যাচাই করা হয়ে যাবে। ইউবিকি স্বয়ংক্রিয়ভাবে একবার ব্যবহারযোগ্য একটি পাসওয়ার্ড প্রবেশ করাতে বলবে।ডিভাইসটি পেনড্রাইভের মতো ফাইল রাখার স্টোরেজ হিসেবে ব্যবহার করা যায় না। তাই এতে কোনো ডাটাও থাকেনা। এটি শুধু অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করার কাজ করবে।নিরাপত্তার খাতিরে গত জানুযারিতে ফেইসবুকও ইউবিকির প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়।এবিষয়ে ইউবিকির সিইও স্টিনা ইহরেনসভার্ড জানিয়েছেন,  ইন্টারনেটে নিরাপত্তা অনেক বড় একটি ইস্যু। এখানে নিরাপদ থাকতে হলে অ্যাকাউন্টগুলোর আসল মালিকদেরই তথ্যগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নেওয়া উচিত।২এফএ সাপোর্ট করে এমন অ্যাকাউন্টগুলোর মধ্যে রয়েছে জিমেইল, ফেইসবুক ও ড্রপবক্স। এর বাইরেও যে অ্যাকাউন্টগুলো ইউবিকি সাপোর্ট করবে সেগুলোর একটি তালিকা তৈরি করেছে ইউবিকি।

আজকে এখানে ই শেষ করলাম।
আর TechlearnBD সাথেই থাকেন।
ধন্যবাদ।